ঢাকা,মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

মেয়র সরওয়ারের লিভ টু আপিল খারিজ

বিশেষ প্রতিবেদক:   কক্সবাজার পৌর মেয়র পদ থেকে বরখাস্তের আদেশ চ্যালেঞ্জ করে সরওয়ার কামালের করা লিভু টু আপিল  বৃহস্পতিবার খারিজ করে দিয়েছে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সুপ্রীম কোর্টের পূর্ণাঙ্গ বেঞ্চ। সেই সাথে হাইকোর্টের দেওয়া পূর্ববর্তী  রায় বহাল রাখা হয়েছে। রায় অনুসারে, তথ্য গোপনের দায়ে ২০ হাজার টাকা জরিমানা গুনতে হবে কক্সবাজার পৌরসভার বহিষ্কৃত মেয়র সরওয়ার কামালকে।

কক্সবাজার পৌরসভা ও উচ্চ আদালত সূত্র জানায়,  নাশকতা মামলায় এজাহারভুক্ত আসামী হওয়ায়  ২০১৫ সালের ২৪ নভেম্বর সরওয়ার কামালকে পৌর মেয়রের পদ থেকে এক প্রজ্ঞাপনের মাধ্যমে সাময়িক বরখাস্তের আদেশ জারি করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। এরপর থেকেই ভারপ্রাপ্ত মেয়র হিসেবে দায়িত্ব পালন করছেন মাহাবুবুর রহমান চৌধুরী। কিন্তু মন্ত্রণালয়ের সাময়িক বরখাস্তের চ্যালেঞ্জ করে একই বছরের ২৯ নভেম্বর উচ্চ আদালতে একটি রিট করেন সরওয়ার কামাল। এর কয়েকদিন পর আরো একটি রিট আবেদন করা হয়। কিন্তু আদালত দুটি রিটই উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দেয়। এরপর সরওয়ার ১৪ ডিসেম্বর সেই দুটি রিটের তথ্য গোপন করে উচ্চ আদালতের বিচারপতি মঈনুল হোসেন ও ইকবাল কবিরের দ্বৈত বেঞ্চে একটি রিট পিটিশন দাখিল করেন । দীর্ঘ শুণাণির পর ২০১৭ সালের ২৬ জানুয়ারি মামলাটি খারিজ করে করে দেয় উচ্চ আদালত। সেসময় তথ্য গোপনের দায়ে তাকে ২০ হাজার টাকা জরিমানাও করে উচ্চ আদালত। ওই রায়ের বিরুদ্ধে একই বছরের ১৩ ফেব্রুয়ারি সুপ্রীম কোর্টের আপিল বিভাগে লিভ টু আপীল দাখিল করেন সরওয়ার কামাল। দীর্ঘ এক বছর পর  বৃহস্পতিবার সেই মামলায় রায় ঘোষনা করেছে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন  সুপ্রীম কোর্টের পূর্ণাঙ্গ বেঞ্চ। রায়ে মামলাটি খারিজ করে দিয়ে উচ্চ আদালতের রায় বহাল রাখা হয়।

এ বিষয়ে রাষ্ট্রপক্ষের আইনজীবি অতিরিক্তি এটর্নি জেনারেল মুরাদ রেজা চৌধুরী বলেন, উচ্চ আদালতের রায়কে চ্যালেঞ্জ করে ২০১৭ সালের ১৩ ফেব্রুয়ারী সরওয়ার কামাল সুপ্রীম কোর্টের  আপীল বিভাগে লিভ টু আপিল ৫৬৯/১৭ দাখিল করেন। দীর্ঘ শুনানির পর সেই লিভ টু আপিল বৃহস্পতিবার সুপ্রীম কোর্টের প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন নেতৃত্বে বিচারপতি ইনাম আলী, বিচারপতি মীর্জা হোসেন হায়দার ও হাসান ফয়েজ ছিদ্দীকির সমন্বয়ে গঠিত পূর্ণাঙ্গ বেঞ্চ খারিজ করে দেয়।

তিনি আরো বলেন, সুপ্রীম কোর্টের এই রায়ের ফলে হাইকোর্টের রায় বহাল রইল। একারণে সরওয়ার কামালকে ২০ হাজার টাকা জরিমানা গুনতে হবে। আর ভারপ্রাপ্ত পৌর মেয়র হিসেবে দায়িত্ব পালনে মাহাবুবুর রহমানের আরো কোন আইনী বাধা রইল না।
মামলায় বাদী পক্ষের আইনজীবি ছিলেন সুপ্রীম কোর্টের আপীল বিভাগের আইনজীবি  এম. ফিদা কামাল। রাষ্ট্রপক্ষে শুনানীতে অংশ নেন অতিরিক্ত এটর্নি জেনারেল মুরাদ রেজা, কক্সবাজার পৌরসভার পক্ষে লড়েন এডভোকেট স.ম.রেজা।

এ বিষয়ে কক্সবাজার পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র মাহাবুবুর রহমান চৌধুরী বলেন, এই রায়ের ফলে আগামী পৌর নির্বাচনের আগ পর্যন্ত মেয়দ পদ নিয়ে আর কোন দ্বন্দ্ব রইল না।

এখন আমি জলবদ্ধতা নিরসণ, জনগনের  জন্য সুপেয় পানির ব্যবস্থা করা, পৌরসভার জমি দখলমুক্ত করা, নালা নর্দমার উপর নির্মিত স্থাপনা উচ্ছেদ সহ কক্সবাজার পৌরসভাকে পূণরায় স্বাস্থ্যকর নগরীতে পরিণত করতে কাজ করব। আগামী নির্বাচনে নৌকার বিজয় নিশ্চিত করার লক্ষ্যে অসমাপ্ত কাজগুলো সমাপ্ত করা হবে।
 তবে মুঠোফোন বন্ধ থাকায় এ রায়ের ব্যাপারে সাময়িক বহিস্কৃত পৌর মেয়র সরওয়ার কামালের প্রতিক্রিয়া জানা সম্ভব হয়নি।

পাঠকের মতামত: