ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

পেকুয়ায় মহিলা দিয়ে দোকান দখলের চেষ্টা! (পেকুয়া সংবাদ)

12144705_889534974455838_5989135785643671443_nনাজিম উদ্দিন, পেকুয়া ::

পেকুয়ায় অভিনব কায়দায় ব্যবসা প্রতিষ্টান দখলের জন্য মহিলা ঢুকিয়ে দিয়েছে একটি দখলবাজ চক্র। এ সময় দখল ও বেদলকে কেন্দ্র করে পিতা-আপন সহোদরের মধ্যে চরম উত্তেজনা দেখা দেয়। এ সময় আতংক ছড়িয়ে পড়লে বাজারের দোকান পাট বন্ধ হয়ে যায়। খবর পেয়ে পেকুয়া থানা পুলিশ ঘটনাস্থলে যান। এ সময় পুলিশ বনিক সমিতির নেতৃবৃন্দদের সহযোগিতায় ওই ব্যবসা প্রতিষ্টান থেকে অবৈধ অনুপ্রবেশকারী মহিলাকে দোকান থেকে তাড়িয়ে দেন। এ সময় ওই প্রতিষ্টানের প্রায় লক্ষাধিক টাকা খোয়া হয়েছে বলে এর সত্তাধিকারী পুলিশ ও ব্যবসায়ী নেতাদের অবহিত করেছেন। ঘটনাটি ঘটেছে গত সোমবার রাত ৯টার দিকে উপজেলার প্রধান বানিজ্যিক কেন্দ্র পেকুয়া বাজারে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন পেকুয়া সদর ইউনিয়নের পুর্ব গোয়াখালী এলাকার নুরুল ইসলাম প্রকাশ পুতুন সওদাগরের পেকুয়া বাজারের মালিকানাধিন একটি দোকান নিয়ে তার ছেলে আনোয়ার হোসেনের সাথে বিরোধ চলছে। পুতুন সওদাগর বাজারের সৃষ্টি লগ্ন থেকে জমি খরিদ করে ব্যবসা চালিয়ে আসছিলেন। গত ২২বছর ধরে দোকানটি শিলখালীর মৌ.মুহিব্বুর রহমানকে ভাড়া দেন। তিনি ইসলামিয়া লাইব্রেরী নামক প্রতিষ্টানে পুস্তকাধি বিকিকিনি চালিয়ে আসছে। নুরুল ইসলাম প্রকাশ পুতুন সওদাগর জানায় বিগত ৬৫বছর আগে জায়গা কিনে ব্যবসা করছি। যে সময় জায়গা কিনছি আমি বিবাহও করিনি। আমার তিন ছেলে সন্তান রয়েছে। বড় ছেলে আনোয়ার দোকান ঘরটি নিজের দাবি করে আমাকে উচ্ছেদ করে দখল করার চেষ্টা করছে। ওইদিন রাতে তার স্ত্রী মর্জিনা সোলতানাকে দোকানে ঢুকিয়ে দেয়। জায়গাটি নিয়ে আদালতে একাধিক মামলা রয়েছে। ইসলামিয়া লইব্রেরীর সত্তাধিকারী মৌ.মুহিব্বুর রহমান জানায় দোকান বন্ধ করে বাড়িতে চলে যাওয়ার সময় হঠাৎ আনোয়ারসহ কয়েকজন লোক তার স্ত্রীকে জোর করে দোকানে ঢুকিয়ে দেয়। ওই মহিলা ভিতরে ঢুকে তালা মেরে দেয়। আমি ২২বছর ধরে সালামি দিয়ে ভাড়ায় ব্যবসা করে আসছি। বিষয়টি আমি পুলিশকে জানায়। পেকুয়া বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আকতার আহমদ, সেক্রেটারী মো.মিনহাজ উদ্দিন জানায় অন্যজনের ব্যবসায়ীক প্রতিষ্টানের এভাবে মহিলাকে ঢুকিয়ে দিয়ে ওই ব্যক্তি চরম অন্যায় করেছে। এর আগে আমরা বাজার কমিটি একাধিক বৈঠক করেছি। জায়গা তার পিতার, সেটি আমরা রায় দিয়েছি। পেকুয়া থানার ওসি জিয়া মো.মোস্তাফিজ ভুঁইয়া জানান খবর পেয়ে তাৎক্ষনিক পুলিশ পাঠিয়েছি। দোকান থেকে দীর্ঘ তিন ঘন্টা পর মহিলাকে বের করা হয়েছে। আদালতে মামলা রয়েছে। এখানে আমার হাত দেয়ার ক্ষমতা নেই। উত্তেজনা নিরসনের জন্য দোকানের চাবি বাজার কমিটি বরাবরে সংরক্ষন করা হয়েছে।

##################

পেকুয়ায় গর্ভন্যান্স প্রজেক্টের উদ্যেগে কর্মশালা

পেকুয়া প্রতিনিধি :::

পেকুয়ায় গর্ভন্যান্স প্রজেক্টের উদ্যেগে এক কর্মশালা অনুষ্টিত হয়েছে। গতকাল ফেব্রুয়ারী মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় উপজেলা পরিষদ মিলনায়নে অনুষ্টিত হয়েছে। ইউএনও মো.মারুফুর রশিদ খানের সভাপতিত্বে ও প্রাথমিক শিক্ষা কর্মকর্তা হাসান মুরাদ চৌধুরীর সঞ্চালনায় উক্ত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগ কক্সবাজারের উপ-পরিচালক আবুল ফয়েজ মো.আলা উদ্দিন খান। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান শাফায়েত আজিজ রাজু, মহিলা ভাইস চেয়ারম্যান লুৎফর হায়দার রনি, পুলিশ পরিদর্শক জিয়া মো.মোস্তাফিজ ভুঁইয়া। এসময় উপস্থিত ছিলেন উপজেলা আ’লীগ নেতা আজমগীর চৌধুরী, সাধারন সম্পাদক আবুল কাসেম, আ’লীগ নেতা এস.এম গিয়াস উদ্দিন, বকতিয়ার উদ্দিন চৌধুরী, কাজিউল ইনসান, কৃষি কর্মকর্তা মনিরুজ্জামান রাব্বানী, উজানটিয়া ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম চৌং, জাতীয় পার্টি সভাপতি এস.এম.মাহবুব ছিদ্দিকী, পেকুয়া বাজার বনিক সমিতির সভাপতি আকতার আহমদ, সেক্রেটারী মো.মিনহাজ উদ্দিন, সদস্য এনামুল হক, যুবলীগ সাধারন সম্পাদক মো.বারেক, স্বাস্থ্য কর্মকর্তা ভারপ্রাপ্ত ডা.মুজিবুর রহমান, প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মাষ্টার হানিফ চৌধুরী, মহিলা আ’লীগ সভানেত্রী মর্জিনা বেগম, সাবেক সভানেত্রী উম্মে কুলসুম মিনু, ইউপি সদস্য ছাদেকা বেগম, ফরিদা ইয়াসমিন, কুলসুমা, হাছিনা বেগম, মোস্তাক আহমদ, ইউপির সদস্য সচিব মো.মহসিন, মোজাহের, শ্রমিকলীগ নেতা নুরুল আবছার, মাষ্টার জাকের হোসেন প্রমুখ। লোকাল গর্ভন্যান্স সার্পোট প্রজেক্ট সরকারের স্থানীয় সরকার মন্ত্রনালয় এ কর্মশালার আয়োজক। জাতি সংঘের ইউএসএআইডি কর্মসুচীর আওতায় বিশ্বব্যাপি সামাজিক অবক্ষয় রোধকল্পে জনগনকে সচেতন করার জন্য এ কর্মশালার মুললক্ষ্য।

#################

পেকুয়ায় পলাতক আসামি গ্রেফতার

পেকুয়া প্রতিনিধি :::

পেকুয়ায় এক পলাতক আসামিকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারকৃত ব্যক্তির নাম মো.সালাহ উদ্দিন প্রকাশ সালু (৩০)। তিনি উপজেলার সদর ইউনিয়নের সাবেকগুলদী চরপাড়া এলাকার গুরাবাদশাহ’র ছেলে। গতকাল রাতে এসএসআই নাজির হোসেন অভিযান চালিয়ে নিজবাড়ি থেকে তাকে গ্রেফতার করে। পেকুয়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) শেখ আশরাফুজ্জামান জানান আটককৃত ব্যক্তির বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইনে মামলা রয়েছে। তাকে আদালতে সোপর্দ করা হয়েছে।

###############

পেকুয়ায় চালকের হাতে শিক্ষক প্রহৃত

নাজিম উদ্দিন, পেকুয়া ::

পেকুয়ায় এক স্কুল শিক্ষক প্রহৃত হয়েছে। সিএনজি যোগে এসএসসি পরিক্ষায় হলে দায়িত্ব পালনে পেকুয়া যাওয়ার সময় গাড়িতে উঠা নিয়ে সিএনজি চালকের সাথে ওই স্কুল শিক্ষকের বাকবিতন্ডা হয়। এ সময় শিক্ষককে কিল ঘুষিসহ প্রকাশ্যে লাঞ্চিত করা হয়। ঘটনাটি ঘটেছে, গতকাল ৯ ফেব্রুয়ারি মঙ্গলবার সকাল সাড়ে ৮টার দিকে উপজেলার মগনামা ইউনিয়নের কাজীবাজার এলাকায়। প্রহৃত শিক্ষকের নাম নুরুল আজিম(৪৫)। তিনি মগনামা উচ্চ বিদ্যালয়ের খন্ডকালীন শিক্ষক ও ওই ইউনিয়নের শুদ্ধাখালী পাড়া এলাকার ছৈয়দ আহমদের ছেলে। এদিকে সিএনজি চালকের হাতে শিক্ষক লাঞ্চিত হওয়ার খবর ছড়িয়ে পড়লে মগনামা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষোভে ফেটে পড়ে। ওইদিন শিক্ষার্থীরা সকাল থেকে প্রায় ১ হাজার শিক্ষার্থী রাস্তায় নেমে বিক্ষোভ প্রদর্শন করেছে। মগনামা উচ্চ বিদ্যালয় থেকে তারা মিছিল নিয়ে দক্ষিন মগনামা কাজীবাজার-ফুলতলা ষ্টেশন- মগনামা জেটিঘাট ও মুহুরী পাড়া বাজারে সড়ক প্রদক্ষিন করে। এঘটনায় এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে। মগনামা ফুলতলা থেকে দক্ষিন মগনামা কাজীবাজার সড়কসহ অভ্যন্তরীন সড়কগুলোতে যান চলাচল সাময়িক বন্ধ রয়েছে। শিক্ষার্থীরা সড়কে ব্যারিকেট তৈরি করেছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, শিক্ষক নুরুল আজিম তার নিজ বাড়ি শুদ্ধাখালী পাড়া থেকে পেকুয়ায় আসার জন্য কাজীবাজারে গাড়ীর ষ্টেশনে আসেন। গতকাল মঙ্গলবার চলমান এস.এস.সির পরীক্ষার পেকুয়ার জিএমসি ইনষ্টিটিউশন কেন্দ্রে তার পরিদর্শক হিসেবে দায়িত্ব ছিল। পথিমধ্যে কোদাইল্ল্যাদিয়া এলাকার বাদশার ছেলে সিএনজি চালক যুবকের সাথে তার বাকবিতন্ডা হয়। এসময় উত্তেজিত হয়ে ওই যুবক তাকে শারীরিক লাঞ্চিত করে। স্থানীয়রা এগিয়ে এসে শিক্ষককে উদ্ধার করেন। মগনামা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আকতার আহমদ ওই ঘটনার সত্যতা স্বীকার করেছেন। তিনি বলেন, বিষয়টি নিয়ে আলাপ-আলোচনা হচ্ছে। শিক্ষার্থীদের ক্লাসে নিয়ে আসা হয়েছে।

##############

পেকুয়ায় লবন মাঠের পলিথিনের সাথে শত্রুতা!

নাজিম উদ্দিন, পেকুয়া :::

পেকুয়ায় লবন উৎপাদনে মাঠে ব্যবহৃত প্রায় লক্ষাধিক টাকার পলিথিন কেটে দিয়েছে দূবৃর্ত্তরা। মাঠ জবর দখলকে কেন্দ্র করে প্রতিপক্ষের লোকজন গভীর রাতে পলিথিনগুলো কেটে দিয়েছে বলে স্থানীয়রা নিশ্চিত করেছে। একটি কুড়ে ঘরে অগ্নিসংযোগ করা হয়েছে। স্থানীয়রা জানিয়েছেন, জমি সংক্রান্ত বিরোধের জের ধরে প্রতিপক্ষকে ফাঁসাতে বাড়ির মালিকরা নিজেদের একটি অপরিত্যক্ত কুড়ে ঘরে আগুন ধরিয়ে দেয়। ঘটনাটি ঘটেছে, গত ৮ ফেব্রুয়ারি সকাল ৮টার দিকে উপজেলার রাজাখালী ইউনিয়নের উত্তর সুন্দরীপাড়া এলাকায়। স্থানীয়রা এগিয়ে এসে আগুন নিয়ন্ত্রনে আনে। তবে ঘরটি নড়েবড়ে হওয়ায় সেটি ধ্বসে যায়। ওই ঘটনায় এলাকায় দু’পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। খবর পেয়ে পেকুয়া থানার এস.আই বিপুল ঘটনাস্থল পরিদর্শন করেছেন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, লবন মাঠের আধিপাত্য নিতে রাজাখালী সুন্দরীপাড়া এলাকার ইউসুপ আলীর পুত্র নুর আলম বিরোধপুর্ণ লবন চাষের জমিতে একটি কুড়েঘর নির্মান করেন। একই এলাকার ইজ্জত আলী ছেলে নুরুল হোসেন, গোলাম সুলতানের পুত্র আবুল হাছিম ও বদিউল আলমের পুত্র আমিনুল হকদের সাথে নুরুল আলম গংদের ৫০শতক জমি নিয়ে বিরোধ চলছে। বন্দোবস্তি দলিল গ্রহীতা হিসেবে নুরুল হোসেন গং ওই সম্পত্তিতে দীর্ঘ ৬০ বছর ধরে দখলে আছে। তারা সন সন লবন উৎপাদন করছে। প্রতিবেশী নুরুল আলম গং সম্পত্তি দখলের জন্য মরিয়া হয়েছে। তারা সম্প্রতি একটি কুড়েঘর লবন মাঠে তৈরি করে। ওইদিন নুরুল হোসেন গং মাঠে গেলে দু’পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া হয়েছে। স্থানীয়রা জানিয়েছেন, ওই সময় নুরুল গংদের পক্ষে আবুল হোসেনের স্ত্রী রুজি আকতার ও আবুল কাশেমের স্ত্রী তসলিমা আকতার নিজেদের কুড়েঘরটিতে আগুন ধরিয়ে দেয়। ওই এলাকার ছাবের আহমদ, ইউসুপ আলী, ইমরানসহ অনেকে জানিয়েছেন, প্রকাশ্যে আগুন ধরিয়ে দেওয়ার সময় আমরা তা অবলোকন করেছি। দুই মহিলা দা হাতে নিয়ে ঘরের চালা ও বেড়া কাটছে সেগুলো আমরা অনেকে মুঠোফোনে ভিডিও ধারন করেছি। এদিকে ওইদিন রাতে নুরুল আলম গং নুরুল হোসেন গংদের লবন মাঠের পলিথিণ কেটে দিয়েছে বলে স্থানীয়রা জানিয়েছেন। পেকুয়া থানার ওসি জিয়া মো.মোস্তফিজ ভুইয়া বলেন বিষয়টি পুলিশ তদন্ত করছে। দু’পক্ষকে আইনশৃঙ্খলা অবনতি না ঘটাতে নির্দেশ দেওয়া হয়েছে।

পাঠকের মতামত: