ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের আইসিটি কর্মশালায় মনজুরুল আহসান বুলবুল: নতুন ডিজিটাল নিরাপত্তা আইন যাতে সাংবাদিকদের বাধা হয়ে না দাঁড়ায়

সংবাদ বিজ্ঞপ্তি ::

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও একুশে টেলিভিশনের প্রধান সম্পাদক ও প্রধান নির্বাহী মন্জুরুল আহসান বুলবুল বলেছেন, ‘আমরা জানতে পেরেছি যে আইসিটি আইন সংশোধন করে নতুন ডিজিটাল নিরাপত্তা আইন করা হচ্ছে। সেখানে আমরা যতটুকু জেনেছি ৫৭ ধারাকে ভিন্নভাবে উপস্থাপন হয়েছে। এই আইন যাতে সাংবাদিকদের পেশাগত কাজে বাধা হয়ে না দাড়ায়, মানুষের স্বাভাবিক মত প্রকাশে বাধা হয়ে না দাড়ায়। সেজন্য আমরা দেখতে চাই নতুন আইনের মধ্যে কি বিষয় গুলো আছে, সেই আইন প্রয়োগের ক্ষেত্রে কি বিধি বিধান আছে। এর অপপ্রয়োগের মধ্যে কি সম্ভাবনা আছে তা খতিয়ে দেখতে হবে।

তিনি বলেন- ‘বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের পক্ষ থেকে আমাদের সুস্পষ্ট বক্তব্য হচ্ছে যে আইন হোক না কেন সেই আইনে গণমাধ্যম কর্মীদের সম্পর্কে কি থাকবে তা নিয়ে সাংবাদিক নেতা, সিনিয়র সম্পাদক ও সাংবাদিকতার শিক্ষক যাঁরা রয়েছেন তাদের সাথে আলোচনা করতে হবে’।

গতকাল সোমবার কক্সবাজার প্রেসক্লাবে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও কক্সবাজার সাংবাদিক ইউনিয়ন আয়োজিত আইসিটি বিষয়ে সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু তাহের এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি বুলবুল আরো বলেন, ‘আইসিটি আইন যখন প্রনয়ন হয়, তখন সেখানে বলা হয়েছিল সন্ত্রাস ও জাতীয় নিরাপত্তার জন্য করা হয়েছে। কিন্তু আমরা দেখেছি যে আইসিটি আইনের ৫৭ ধারা সাংবাদিকদের বিরুদ্ধে ধারাবাহিকভাবে অপপ্রয়োগ হয়েছে। আমাদের আপত্তি ছিল অপপ্রয়োগ নিয়ে। আমরা মনে করি বাংলাদেশে জাতীয় নিরাপত্তার জন্য নতুন ডিজিটাল আইন অপরিহার্য্য। রাষ্ট্রের, জনগণের নিরাপত্তা জন্য, জঙ্গি তৎরপতা দমনের জন্যে আধুনিক প্রযুক্তিগত নিরাপত্তা সহ যে কোন আইনকে সাংবাদিক সমাজ স্বাগত জানায়’।

কর্মশালার উদ্বোধক কক্সবাজারের জেলা প্রশাসক মো: আলী হোসেন বলেন, কক্সবাজারের সাংবাদিকরা জাতীয় সাংবাদিকদের চেয়ে কোন অংশে কম নন। কক্সবাজারের সংবাদের ক্ষেত্রে এবং তা প্রচারের মাধ্যমে ইতিমধ্যে এটা পরিষ্কার করেছেন কক্সবাজারের সাংবাদিকরা।

অনুষ্ঠানের প্রধান বক্তা বিএফইউজে’র মহাসচিব ওমর ফারুক বলেন, প্রযুক্তিগত পদ্ধতি সাংবাদিকদের বিকাশের অন্যতম মাধ্যম। এ পদ্ধতি যার বেশি জানা থাকবে সেই বেশি এগিয়ে যেতে পারবে। তাই এ জ্ঞান অর্জনে সকলকে মনোযোগী হওয়ার আহবান জানান তিনি।

কর্মশালায় বিএফইউজে কেন্দ্রিয় কমিটির সদস্য আয়াছুর রহমান, মুজিবুল ইসলাম, কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাহেদ সরওয়ার সোহেল, ফজলুল কাদের চৌধুরী, আবদুল কুদ্দুস রানা, এইচ এম এরশাদ, বিশ্বজিত সেন, দীপক শর্মা দীপু, সরওয়ার আজম মানিক, মোহাম্মদ জুনাইদ, ফরহাদ ইকবাল, নুপা আলম, আহসান সুমন, নেছার আহমদ, শফি উল্লাহ শফি, তৌফিকুল ইসলাম লিপু, ইমরুল কায়েস, ওমর ফারুক হিরু, রাশেদুল মজিদ, জাফর আলম, বিপ্লব কান্তি দে, সুজাউদ্দিন রুবেল, সুনীল বড়–য়া, শংকর বড়–য়া, কামরুল ইসলাম মিন্টু, মাহবুবুর রহমান, আরফাতুল মজিদ, ইসমত আরা ইসু, শফিউল আলম, চঞ্চল দাশ, শাহজাহান চৌধুরী শাহীন, নুরুল আজিম নিহাদ, আমিনুল হক আমিন, আবদুল আজিজ, অর্পন বড়–য়া, প্রমুখ উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত: