ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

দেশি-বিদেশি মদ উৎপাদন ও পাচারে নিরাপদ উপজেলার নাম নাইক্ষ্যংছড়ি

প্রপৃথক অভিযানে ২ কোটি টাকার মদ জব্দ, আটক ৮

নাইক্ষ্যংছড়ি তিনিধি ::
মিয়ানমার সীমান্তবর্তী বান্দরবানের নাইক্ষ্যংছড়ি এখন দেশি–বিদেশি মদ উৎপাদন ও পাচারে নিরাপদ উপজেলার নাম। প্রতিদিন এ উপজেলার বিভিন্ন সীমান্ত পয়েন্ট দিয়ে ইয়াবাসহ বিদেশি মদ পাচার হয়ে আসছে বাংলাদেশে। যা পাচার হচ্ছে দেশের নানা প্রান্তে। আর এ উপজেলার ৫০ টির অধিক পাহাড়ি পল্লীতেও নিয়মিত উৎপাদিত হচ্ছে শতশত লিটার চোলাই মদ। যা দেশি মদ নামে জানে সকলে। এ সব মদ এলাকাসহ যুব সমাজকে ধ্বংস করছে সকলের জ্ঞাতসারেই। আর এ ধরনের পরিস্থিতির খবরে অভিযান চালায় র‌্যাব–৭ এর কক্সবাজার ক্যাম্পের একটি দল। পৃথক ৩টি অভিযানে ২ কোটি টাকার অধিক দেশি–বিদেশি মদ জব্দ করা হয়। এসময় ৮ব্যবসায়ীকে আটক করা হয়।

গতকাল রোববার সকালে নাইক্ষ্যংছড়ি সীমান্তের ঘুমধুম গর্জনবুনিয়া থেকে বিদেশি মদের একটি চালান জব্দ ও ৪ ব্যবসায়ীকে আটক করে। যার মূল্য ৪ লাখ টাকার বেশি। এর আগেও এ দলটি উৎপাদন করে পাচার করার প্রস্তুতিকালে পৃথক অভিযানে উপজেলার সোনাইছড়ি ইউনিয়ন থেকে প্রায় ২ কোটি টাকার মদসহ ৪ জনকে আটক। তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হয়েছে। আর গতকাল রোববারে আটক হওয়া আসামিদের বিষয়েও আইনি ব্যবস্থা নেয়া হয়েছে।

অভিযানে নেতৃত্বদানকারী র‌্যাব–৭ এর সিপিসি ক্যাম্পের মেজর রুহুল আমিন জানান, গোপন সংবাদের ভিত্তিতে গর্জনবুনিয়ার তঞ্চঙ্গা পাড়া এলাকার পাশের পাহাড়ের মদের স্টক স্থলে অভিযান চালিয়ে ৩৯৯ লিটার বিদেশি মদসহ ৪ ব্যবসায়ীকে আটক করা হয়। যা মূল্য প্রায় ৪ লাখ টাকা। আটককৃতরা হলো, ছাকি তঞ্চঙ্গা (২৮), নির্মল তঞ্চঙ্গা (১৮), পোলাং (৩০) ও লাটাই তঞ্চঙ্গা (১৮)। এদের সকলের বাড়ি গর্জন বুনিয়া গ্রামে। গত কয়েকদিন আগেও সোনাইছড়ির কয়েকটি গ্রাম থেকে পৃথক ২ দফা অভিযানে প্রায় ২ কোটি টাকার দেশিয় তৈরি মদ উদ্ধার করা হয়েছিল।

তিনি আরো জানান, এ উপজেলাটি সীমান্তবর্তী হওয়ায় বিদেশি মদ পাওয়া যাচ্ছে অনেক স্থানে। আর দেশি মদ তো উৎপাদন হচ্ছে বেশ কয়েকটি গ্রামেই। তবে পাচারের জন্যে উৎপাদিত মদ বা বিদেশি মদ যেখানেই হোন কেন–খবর পেলেই অভিযান চালানো হবে। নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী অফিসার এসএম সরওয়ার কামাল এ বিষয়ে জানান, মদ উৎপাদন ও পাচারের নিরাপদ জোন নাইক্ষ্যংছড়ি এলাকা। এ অপবাদ থেকে কাটিয়ে তোলার বিষয়ে তিনি চেষ্টা করছেন বলে জানান।

পাঠকের মতামত: