ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

প্রথম আলোর গণিত উৎসব রবিবার

প্রেস বিজ্ঞপ্তি :
দেশের শীর্ষ দৈনিক প্রথম আলো কক্সবাজার আঞ্চলিক পর্যায়ের ‘গণিত উৎসব-২০১৮’ শুরু হচ্ছে রোববার (২৮ জানুয়ারি)।গণিত উৎসবে অংশ নিচ্ছে জেলার আট উপজেলার ৭৩টি শিক্ষাপ্রতিষ্টানের ৫০০ শিক্ষার্থী। ইতিমধ্যে শিক্ষার্থীদের রেজিষ্ট্রেশন সম্পন্ন হয়েছে। বরাবরের মত এবারও কক্সবাজার সরকারি বালিকা উচ্চবিদ্যালয় মাঠে এই উৎসব চলবে।

উৎসবে চারটি ক্যাটাগরিতে গণিত অলিম্পিয়াড অনুষ্টিত হবে।ক্যাটাগরি গুলো হচ্ছে, ১. প্রাইমারি : (তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি ), ২. জুনিয়র : (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি), ৩. সেকেন্ডারি : (নবম থেকে দশম শ্রেণি ও এসএসসি (সমমান)পরীক্ষার্থী) এবং ৪. হায়ার সেকেন্ডারি : (একাদশ-দ্বাদশ শ্রেণি ও এইচএসসি (সমমান)পরীক্ষার্থী।২০১৭ সালে অধীত শ্রেণি অনুসারে ক্যাটাগরি নির্ধারিত হয়েছে।

প্রথম আলো কক্সবাজার আঞ্চলিক অফিস প্রধান সাংবাদিক আব্দুল কুদ্দুস রানা বলেন, ‘গণিত শেখো-স্বপ্ন দেখো’ এই শ্লোগানে অনুষ্টিতব্য আর্ন্তজাতিক এই গণিত উৎসবে অংশ গ্রহণকারী সকল শিক্ষার্থীদের সার্টিফিকেট, বিজয়ীদের টি-শার্ট ও মেডেল দেয়া হবে।কক্সবাজার উৎসব থেকে বিজয়ীরা আগামী ফেব্রুয়ারি মাসে ঢাকায় অনুষ্টেয় ষোড়শ বাংলাদেশ জাতীয় গণিত উৎসবে অংশ নেবে। জাতীয় পর্যায়ের বিজয়ীরা যোগ দেবে রোমানিয়ায় অনুষ্টেয় ৫৯তম আর্ন্তজাতিক গণিত অলিম্পিয়াডে।

পাঠকের মতামত: