ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

চকরিয়ায় বন্য হাতির গুলিবিদ্ধ মৃতদেহ উদ্ধার

মোহাম্মদ উল্লাহ, চকরিয়া :

কক্সবাজারের চকরিয়ায় এক বন্য হাতি গুলিবিদ্ধ হয়ে মারা গেছে। কক্সবাজারের উত্তর বনবিভাগের চকরিয়ার ফাঁসিয়াখালী রেঞ্জের ফাঁসিয়াখালী বিটের অধিন ঘোনারপাড়া এলাকা থেকে মৃত অবস্থায় হাতিটিকে উদ্ধার করে বনকর্মীরা। আজ মঙ্গলবার সকাল ৮টার দিকে হাতিটির গুলিবিদ্ধ মৃত অবস্থায় উদ্ধার করা হয়।

ফাঁসিয়াখালী রেঞ্জের কর্মকর্তা আবদুল মতিন জানান, বনাঞ্চল থাকলে ২/১টা হাতি মারা যেতে পারে!  হাতি মারা যাওয়ার ঘটনা নিশ্চিত করে তিনি বলেন, মঙ্গলবার সকালে বনবিভাগের কর্মীরা টহল দিতে বের হলে ফাঁসিয়াখালীর ঘোনারপাড়া এলাকায় একটা মৃত বন্য হাতি দেখতে পায়। পরে আমাদের খবর দিলে সাফারি পার্কের ভেটেরেনারি সার্জন ডাক্তার মোস্তাফিজুর রহমানসহ ঘটনাস্থলে পেৌছে।

এ সময় হাতির ময়নাতদন্তকারী কর্মকর্তা ডুলাহাজারা বঙ্গবন্ধু সাফারি পার্কের ভেটেরেনারি সার্জন ডাক্তার মোস্তাফিজুর রহমানের বরাত দিয়ে বিট কর্মকর্তা এনামুল হক বলেন, হাতিটির বয়স আনুমানিক ৪০ বছরের উর্ধ্বে হবে। কি কারণে মারা গেছে ময়নাতদন্ত রিপোর্ট ফেলে বুঝা যাবে। ধারনা করা হচ্ছে মঙ্গলবার ভোর রাতের দিকে হাতিটি মারা যেতে পারে।

তবে স্থানীয় এলাকাবাসী জানান, হাতির শরীরের বিভিন্ন স্থানে ৩টি গুলির দাগ রয়েছে। অপর দিকে বন্য হাতি শিকারীরা  হাতির দাত সংগ্রহের জন্য সংঘবদ্ধ চোরের দল হাতিকে গুলি করতে পারে বলে পাহাড়ে বসবাসকারী লোকজন জানান। তারা আরো বলেন, গত রবিবার চোরের দল পাহাড়ে ঘুরাঘুরি করার সময় ভোর রাতের কয়েক রাউন্ড গুলির শব্দ শুনা গেছে।  এলাকাবাসীর আশংকা হাতিটিকে চোরের দল গুলি করে আহত করেছে।

তিনি আরো বলেন, ময়নাতদন্ত শেষে হাতিটিকে মাটি চাপা দিয়ে পুতে ফেলা হয়েছে।

পাঠকের মতামত: