ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

মানব পাচার প্রতিরোধে আইনি মামলা করার লক্ষ্যে বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার ওরিয়েন্টেশন কর্মশালা

প্রেস বিজ্ঞপ্তি ::

মানবপাচার প্রতিরোধে পাচার ভিকটিমদের পক্ষে আইনি সহায়তা, মামলা পর্যবেক্ষণ, রেফারেল প্রক্রিয়া, ফলো-আপ ও সেবাদানকারী প্রতিষ্ঠাানের সাথে সহযোগিতা নিশ্চিত করার মাধ্যমে আইনি মামলা ব্যবস্থাপনা এবং ফলো-আপ মেকানিজমকে আরো শক্তিশালী করার লক্ষে আজ সকাল ১০ টায় রাজধানীর শাহবাগে বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার মিলনায়তনে দিনব্যাপী এক ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার তত্বাবধানে আন্তর্জাতিক দাতা সংস্থা উইনরক ইন্টারন্যাশনাল এর সহায়তায় এ কর্মশালাটি অনুষ্ঠিত হয়। ব্যারিস্টার নাজমুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত এইওরিয়েন্টেশন কর্মশালায় উপস্থিত ছিলেন ইরিনেল কোকোস -চিফ অব পার্টি বাংলাদেশ কাউন্টার ট্রাফিকিং ইন পারসন প্রোগ্রাম; উইনরক ইন্টারন্যাশনাল, মোঃ মোজাহিদুল ইসলাম প্রসিকিউশন ম্যানেজার উইনরক ইন্টারন্যাশনাল, বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার ন্যাশনাল কমিটি সদস্য সাবেক জেলা ও দায়রা জজ জনাব তারিক হায়দার ও সংস্থার নির্বাহী পরিচালক মোস্তফা সোহেল ।

ব্যারিস্টার নাজমুল হুদা বলেন, এই ওরিয়েন্টেশনের পরে সংস্থার আইনজীবীগন একটি সুনির্দিষ্ট নীতিমালা তৈরী করে পুলিশ ও প্রসিকিউটরদের সহায়তা করতে পারে যা ন্যায় বিচার নিশ্চিত করবে। ইরিয়েল কোকোস বলেন, ২০১২ সালে মানব পাচার আইন পাশ হওয়ার পর প্রায় দু হাজারের বেশী মামলা দাযের হয়েছে কিন্তু অভিযুক্ত অপরাধীদের মধ্যে সাজা হয়েছে মাত্র কয়েকজনের। আশা করা যায় এই প্রকল্পের মাধ্যমে মামলাগুলো নিয়মিত পর্যবেক্ষণ করা হলে মানবপাচার মামলাগুলির ন্যায় বিচার নিশ্চিত হবে।

সংস্থার নির্বাহী পরিচালক মোস্তফা সোহেল বলেন, মানবপাচার মামলার নিস্পত্তি হয় অনেক কম। এই প্রকল্প বাস্তবায়নেরর মাধ্যমে মানবপাচার মামলাগুলোর যথাযথ নিস্পত্তি ও বিচার নিশ্চিত হবে আশা করা যায়।

এই কর্মশালায় ঢাকা, চট্টগ্রাম, শরীয়তপুর, পটুয়াখালী ও টাঙ্গাইল এর ২৫ জন আইনজীবী ও মানবাধিকার কর্মীরা অংশগ্রহন করেন।

পাঠকের মতামত: