ঢাকা,মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

চকরিয়ায় দিনদুপুরে দরিদ্র কৃষকের ধান ক্ষেতে মইদিয়ে তান্ডব চালিয়েছে দুর্বৃত্তরা

এম.জিয়াবুল হক, চকরিয়া ::     চকরিয়ায় শত্রুতার জের ধরে দিনদুপুরে দরিদ কৃষকের ধানক্ষেত মই দিয়ে বোরো চাষের রোপিত ধান গুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় ক্ষতিগ্রস্থ কৃষক আবুল কালাম বাদী হয়ে গতকাল রোববার তিনজনকে আসামি করে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও চকরিয়া থানার ওসির কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন। গত ৩ জানুয়ারী দুপুরে উপজেলার বানিয়ারছড়া ষ্টেশনের দক্ষিণে নলবিলা মৌজার বিলে ঘটেছে এ ঘটনা।

অভিযোগ সুত্রে জানা গেছে, উপজেলার বানিয়ারছড়াস্থ নলবিলা মৌজা এলাকায় বরইতলী ইউনিয়নের মো.আলী হোসেনের ছেলে আবুল কালাম পৈত্রিক ভিলেজারী জমিতে দীর্ঘদিন ধরে চাষাবাদ করে জীবিকা নির্বাহ করে আসছেন। তার এসব জমি জবরদখলের জন্য স্থানীয় একটি চক্র নানাভাবে অপচেষ্ঠা চালিয়ে আসছে।

এরই জের ধরে সর্বশেষ গত ৩জানুয়ারী দুপুর ১টার দিকে একই এলাকার মৃত মনুর আলমের স্ত্রী বেবী আক্তার, ইসলাম নগর এলাকার নেজাম ও লক্ষ্যাচর এলাকার বদিউল আলমের নেতৃত্বে ভাড়াটে দুর্বৃত্তরা আবুল কালামের চাষাবাদকৃত ধানক্ষেতে হানা দিয়ে মই দিয়ে জমির বেশির ভাগ ধানক্ষেত গুড়িয়ে দেয়। এসময় জমির চারিদিকে ঘেরাবেড়া ভাংচুর করে।

ক্ষতিগ্রস্থ কৃষক আবুল কালাম জানান, কয়েকবছর ধরে তাঁর ভোগদখলীয় ওই জমিতে অভিযুক্ত বেবি আক্তার জমির মধ্যে তার স্বামীর অংশ রয়েছে দাবী করে হানা দিয়ে আসছে। এ অবস্থার কারনে কৃষক আবুল কালামের এই পর্যন্তত ৮ লাখ টাকার ক্ষতিসাধন হয়েছে। সর্বশেষ ধানক্ষেত গুড়িয়ে দেয়া ও ঘেরাবেড়া ভাংচুর করার ঘটনায় তার প্রায় ৪০হাজার টাকা ক্ষতি সাধন হয়েছে।

চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.বখতিয়ার উদ্দিন চৌধুরী বলেন, কৃষকের ধান ক্ষেত মই দিয়ে গুড়িয়ে দেয়ার ঘটনায় থানায় একটি লিখিত অভিযোগ দেয়া হয়েছে। অভিযোগটি থানার এসআই গৌতম সরকারকে তদন্তের নির্দেশ দেয়া হয়েছে। #

পাঠকের মতামত: