ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

ছাত্রজীবন থেকেই জীবনের লক্ষ্য ঠিক করতে হবে শিক্ষার্থীদের -জেলা প্রশাসক

শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার ::

“শিক্ষা নিয়ে গড়বো দেশ, শেখ হাসিনার বাংলাদেশ” এ প্রতিপাদ্যে সারা দেশের ন্যায় কক্সবাজার সরকারি বালক ও বালিকা উচ্চ বিদ্যালয় এবং কক্সবাজার সদর উপজেলার শাপলাকুঁড়ি কচিকাঁচা ও হাজিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক এবং মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মাঝে পৃথক অনুষ্ঠানের মাধ্যমে বিনামূল্যে বই বিতরণ উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো: আলী হোসেন।

প্রথমে এ উপলক্ষে সোমবার সকালে সরকারি বালক উচ্চ বিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনানুক্রমে নতুন বছর শুরুতে শিক্ষার্থীদের হাতে আনুষ্ঠানিকভাবে উৎসবের মাধ্যমে বই তুলে দেয়া হচ্ছে। এই বই বিতরণের বিষয়টি আন্তর্জাতিকভাবে আলোচিত ও প্রশংসিত। নতুন বছর মানেই নতুন ক্লাস, নতুন পড়াশোনা, নতুন উত্তেজনা। আর সে পড়াশোনা যদি হয় ছাপাখানার গন্ধমাখা নতুন ঝকঝকে বই দিয়ে তাহলে তো কথাই নেই। দেশের প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের সেই আনন্দ দিতেই স্কুলে স্কুলে অনুষ্ঠিত হচ্ছে ‘বই উৎসব’। এ জন্যে মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন তিনি। এ ছাড়া শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন,আমরা যখন লেখাপড়া করতাম তখন ঠিক সময়ে বই পেতাম না। খুব কষ্ট করে বই যোগাড় করে পড়তে হতো। এখন সদাশয় সরকার বছরের শুরুতে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিচ্ছে, এর উদ্দেশ্য অবশ্যই আছে। সঠিক শিক্ষা অর্জন করে দেশপ্রেমের মাধ্যমে দেশের উন্নয়নে সকলকে এগিয়ে আসতে হবে। ছাত্রজীবন একটি সুন্দর জীবন। এখান থেকেই জীবনের লক্ষ্য ঠিক করতে হবে। শুধুমাত্র ক্লাসে প্রথম হওয়া নয় জেলা তথা দেশের মধ্যে প্রথম হওয়ার চেষ্টা করতে হবে। হাতের লেখাও সুন্দর করতে হবে। বাংলা,বিজ্ঞান অংক ইংরেজীর পাশাপাশি প্রযুক্তিগত জ্ঞান অর্জনে নিজেদেরকে দক্ষতা বৃদ্ধি করতে হবে। সত্যিকারের মানুষ হতে হলে আগে আদর্শ শিক্ষার্থী হিসেবে নিজেকে গড়ে তুলতে হবে। নিয়মানুবর্তিতা ও শৃংখলার সাথে জীবনকে সাজাতে হবে। একটু ব্যাতিক্রমী হওয়ার চেষ্টা করতে হবে। পরীক্ষার খাতায় প্রশ্নের উত্তর সকলের এক রকম হলে নম্বর কম পাওয়া যায়। তাই মূল কথা ঠিক রেখে ব্যাতিক্রমীভাবে উত্তর লিখলে শিক্ষকেরা নম্বর ভালো দেয়। ফলে রেজাল্ট ভাল হয়। বিদ্যালয়ে শিক্ষকদের এবং বাড়িতে অভিভাবকদের কথা শুনতে হবে। খালি হাতে আজ স্কুলে এসেছে শিক্ষার্থীরা, উৎসবের আমেজে সেখানে তাদের হাতে তুলে দেওয়া হচ্ছে নতুন ক্লাসের বই। বিনামূল্যে বিতরণকৃত বই নিয়ে বাড়ি ফিরবে তারা। মাননীয় প্রধানমন্ত্রীর একান্ত ইচ্ছা দেশের সকলে যেন শিক্ষা অর্জন করতে পার্।ে এজন্যে মাননীয় প্রধানমন্ত্রী দেশের সার্বিক উন্নয়নের পাশাপাশি শিক্ষাক্ষেত্রের উন্নয়নে নানান ধরনের উদ্যোগ নিয়েছেন। সেই সফল উদ্যোগগুলোর মধ্যে একটি আজকের এই বই বিতরণ উৎসব। তিনি আরও বলেন, বছরের শুরু থেকেই বই পড়া শুরু করতে হবে তা না হলে পড়ে শেষ করা যাবে না। প্রতিটি বিষয়ে ভাল করে পড়তে হবে। এর আগে সকলকে নববর্ষের শুভেচ্ছা জানান তিনি। প্রধান শিক্ষক রামমোহন সেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় জেলা শিক্ষা কর্মকর্তা মো: ছালেহ উদ্দিন চৌধুরী, বিদ্যালয়ের সম্মানিত শিক্ষক-শিক্ষিকা, অভিভাবক এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। পরে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন জেলা প্রশাসক।

এরপরে সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এবং সদর উপজেলার শাপলাকুঁড়ি কচিকাঁচা ও হাজিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করেন জেলা প্রশাসক। এ সময় কক্সবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: নোমান হোসেন প্রিন্স, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ শহিদুল আজম, বিদ্যালয়ের সম্মানিত শিক্ষক-শিক্ষিকা, অভিভাবক,শিক্ষার্থীসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত: