ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

কক্সবাজারে স্কুলে স্কুলে চলছে বই উৎসব

মহেশখালী উপজেলার টাইমবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বই উৎসব।

শাহেদ মিজান, কক্সবাজার :
আজ পহেলা জানুয়ারি সারাদেশে স্কুলগুলোতে একযোগে চলছে বই উৎসব। এই জন্য করা হয়েছে বর্ণাঢ্য অনুষ্ঠান২০১৮ শিক্ষাবর্ষের প্রাক-প্রাথমিক থেকে নবম শ্রেণী পর্যন্ত সকল শিক্ষার্থীর হাতে বিনামূল্যের এ পাঠ্যপুস্তক তুলে দেয়া হচ্ছে। এ বছর বিভিন্ন স্তরের চার কোটি ৩৭ লাখ ছয় হাজার ৮৯৫ জন শিক্ষার্থীর মাঝে ৩৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার ১৬২ কপি পাঠ্যপুস্তক বিতরণ করা হবে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আজ সকাল সাড়ে ১০ টায় আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল এ্যান্ড কলেজ মাঠে দেশব্যাপী পাঠ্যপুস্তক উৎসবের কেন্দ্রীয় অনুষ্ঠানের উদ্বোধন করবেন।

মহেশখালীতে বই উৎসব উদ্বোধন করছেন সাংসদ আশেক উল্লাহ রফিক।

সারা দেশের সাথে কক্সবাজার জেলার প্রতিটি প্রাথমিক, নিন্মমাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়গুলোতে বই উৎসব চলছে। জেলা পর্যায়ে কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ে উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. আলী হোসেন। মহেশখালীতে বই উৎসব উদ্বোধন করেন সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক। তিনি বেশ কয়েকটি বিদ্যালয়ে উপস্থিত হয়ে শিক্ষার্থীদের বই তুলে দিয়েছেন। কক্সবাজার সদরে শহরে উদ্বোধন করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান চেয়ারম্যান, কক্সবাজার সদর উপজেলা উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা নোমান হোসেন। এছাড়াও অন্যান্য উপজেলাগুলোতে বর্ণাঢ্যভাবে বই উৎসব উদ্বোধন করা হয়েছে। নূতন বই পেয়ে মহা খুশিতে মেতে উঠেছে কোমলমতি শিক্ষার্থীরা। তারা বই নানা উল্লাস ও আনন্দ উদযাপন করছে।

কক্সবাজার শহরের বই উৎসবে মুজিবুর রহমান চেয়ার‌ম্যান।

জানা গেছে, ২০১৭ সালের মাধ্যমিক পর্যায়ের ৫৬টি পাঠ্যপুস্তকের জন্য প্রায় ৪৬ লাখ শিক্ষক শিক্ষাকার্যক্রম নির্দেশিকা প্রতিটি মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসায় দুই সেট করে বিনামূল্যে সরবরাহ করা হয়েছে। ২০১৮ সালে অবশিষ্ঠ ১৫ টি বিষয়ের নির্দেশিকা সরবরাহ করা হয়েছে।

পাঠকের মতামত: