ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

শুধু জানুয়ারিতেই ২৯ শিশু হত্যা!

০২-300x225নিউজ ডেস্ক ::::

অসুস্থ প্রতিযোগিতা আর সামাজিক অবক্ষয় এবং অপরাধীদের উপযুক্ত শাস্তি না হওয়াকে শিশু অপহরণ, নির্যাতন ও হত্যা বেড়ে যাওয়ার কারণ মনে করেন সামাজবিজ্ঞানী, মনোবিজ্ঞানী ও সমাজকর্মীরা।
রাজধানীর অদূরে কেরানিগঞ্জ থেকে অপহরণের ৫ দিন পর আবদুল্লাহর বস্তাবন্দি মৃত্যদেহ উদ্ধার করে পুলিশ। টাঙ্গাইলে আত্মীয়র বাড়িতে বেড়াতে গিয়ে অপহরণের শিকার হওয়ার পর ধামরাইয়ে দুই শিশুর মৃত্য দেহ খুঁজে পাওয়া। মুন্সিগঞ্জে পরিত্যক্ত ঘর থেকে মাদ্রাসা ছাত্র নিরবের মৃত্য দেহ উদ্ধার। রংপুরে শিশু রনকের বস্তাবন্দি মৃত্যদেহ সপ্তাহ জুড়ে ছিল সংবাদপত্রের শিরোনাম।
রাজনৈতিক বিরোধ আর অর্থের জন্য অপহরণ কিংবা জমিজমা নিয়ে বিরোধের কারণে গত এক মাসে সারা দেশে হত্যাকা-ের শিকার হয়েছে ২৯ শিশু।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মনিরুল ইসলাম খান বলেন, মানুষ নিজেকে নিয়ে অনেক ব্যস্ত, যার ফলে মানুষের কাছে মানুষের মমত্ববোধ অর্থহীন হয়ে যাচ্ছে। সামাজিক মূল্যবোধের অবক্ষয়ের কারণে বলি হচ্ছে শিশুরা।
সমাজে অসহিষ্ণু প্রতিযোগিতার ফলে কম সময়ে বেশি সম্পদের মালিক হওয়ার আকাক্সক্ষা এসবই শিশুর উপর নির্মমতার বড় কারণ।
মনোরোগ বিশেষজ্ঞ ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব বলেন, অপরাধের জন্য যে পরিমাণ শাস্তি হওয়া দরকার তা হচ্ছে না, যার ফলে মানুষ অপরাধী হয়ে উঠছে।
মনোবিজ্ঞানিদের সাথে এমত প্রকাশ করে সমাজকর্মী আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক ড.সুলতানা কামাল বলেন, অপরাধীদের উপযুক্ত শাস্তি না হওয়ার কারণে এই ঘটনাগুলো বারবার ঘটছে।
শিশুদের সুরক্ষার জন্য সামাজিক সচেতনতা, মানবিক মূল্যবোধ বিকাশের পাশাপাশি আইনের দুর্বল জায়গাগুলো সংশোধনের আহ্বান জানিয়েছেন তাঁরা। চ্যানেল আই

পাঠকের মতামত: