ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

প্রতিটি জেলায় বিএসটিআই অফিস চালুর উদ্যোগ

অনলাইন রিপোর্টার ::

জনগণের জন্য মানসম্মত পণ্য ও সেবা নিশ্চিত করতে প্রত্যেক জেলায় বিএসটিআইয়ের অফিস চালুর উদ্যোগ নিতে নির্দেশ দিয়েছেন শিল্প সচিব মোহাম্মদ আব্দুল্লাহ্।

তিনি বলেন, ‘শুধু কয়েকটি চিহ্নিত জেলায় অফিস সম্প্রসারণ না করে দেশের সকল জেলা ও আঞ্চলিক পর্যায়ে বিএসটিআইয়ের অফিস চালু করতে হবে।’ এ লক্ষ্যে আগামী ফেব্রুয়ারি মাসের মধ্যে একটি আদর্শ জনবল কাঠামোর প্রস্তাব আনুষ্ঠানিকভাবে মন্ত্রণালয়ে প্রেরণের জন্য নির্দেশনা দেন তিনি।

মঙ্গলবার রাজধানীর মতিঝিলে শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ২০১৭-২০১৮ অর্থবছরে শিল্প মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) অন্তর্ভুক্ত প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় সভাপতিত্বকালে শিল্পসচিব এ নির্দেশনা দেন।

সভায় শিল্প মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থা ও করপোরেশনের প্রধান এবং সংশ্লিষ্ট প্রকল্প পরিচালকরা উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, শিল্প মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে মোট ৪৩টি উন্নয়ন প্রকল্প রয়েছে। এর মধ্যে ৩৯টি বিনিয়োগ প্রকল্প, তিনটি কারিগরি এবং একটি নিজস্ব অর্থায়নে বাস্তবায়িত প্রকল্প রয়েছে। সব মিলিয়ে এসব প্রকল্পে বরাদ্দের পরিমাণ ১ হাজার ৩৭৬ কোটি ৭৮ লাখ টাকা। এর মধ্যে জিওবি খাতে ১ হাজার ৩২০ কোটি ৩৮ লাখ টাকা, প্রকল্প সাহায্যখাতে ৬ কোটি ৪০ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন খাতে ৫০ কোটি টাকা বরাদ্দ রয়েছে।

সভায় শিল্পসচিব বলেন, ‘নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্প বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট প্রকল্প পরিচালকদের আরো তৎপর হতে হবে। প্রকল্প বাস্তবায়নকালে উদ্ভূত যেকোনো সমস্যা সামাধানের জন্য স্টিয়ারিং কমিটির সভা আয়োজন করতে হবে।’ এ সময় তিনি নতুন প্রকল্প প্রণয়ন ও তা সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য মন্ত্রণালয়ের পরিকল্পনা সেল ও সংশ্লিষ্ট দপ্তর প্রধানদের নিবিড় তদারকি চালিয়ে যাওয়ার নির্দেশনা দেন। এ ছাড়া কারো দায়িত্বে অবহেলার কারণে প্রকল্প বাস্তবায়নে বিলম্ব হলে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলে সতর্ক করেন সচিব।

চিনি শিল্প লাভজনক করতে চিনিকলগুলোতে পণ্য বহুমুখীকরণের উদ্যোগ দ্রুত বাস্তবায়ন করাসহ এ লক্ষ্যে আন্তরিকতার সঙ্গে নির্ধারিত সময়সীমার মধ্যে নতুন প্রকল্পগুলোর প্রাকসমীক্ষা কার্যক্রম শেষ করার পরামর্শ দেন তিনি।

পাঠকের মতামত: