ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

লামায় প্রশ্নপত্র ফাঁস: বাড়িতে লিখে স্কুলে পরীক্ষা

মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা (বান্দরবান) প্রতিনিধি ঃ

 

বান্দরবানের লামায় অংহ্লারী পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক সমাপনী পরীক্ষার প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠেছে। প্রশ্ন ফাঁসের বিষয়ে দোষীদের আইনের আওতায় আনতে বিদ্যালয়ে ৬ষ্ট শ্রেণীর ২০ জন ছাত্র-ছাত্রী স্কুলের সভাপতির কাছে লিখিত অভিযোগ করেছে।

অভিযোগ সূত্রে জানা যায়, মঙ্গলবার (১২ ডিসেম্বর) বিদ্যালয়ে ধর্ম বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এসময় ৬ষ্ট শ্রেণীর ছাত্রী নিশান আক্তার বাড়ি থেকে সকল প্রশ্নের উত্তর লিখে আনে। বিষয়টি এক সহকারী শিক্ষকের দৃষ্টিতে পড়লে তিনি শিক্ষার্থীর খাতা জব্দ করেন। মুহুর্তে বিষয়টি চারদিকে জানাজানি হলে অন্যান্য শিক্ষার্থীদের অভিভাবকরা ক্ষোভ প্রকাশ করে এবং ৬ষ্ট শ্রেণীর শিক্ষার্থীরা বিষয়টি প্রতিরোধে স্কুল পরিচালনা কমিটির সভাপতির কাছে লিখিত অভিযোগ করেন।

নাম প্রকাশ না করা সত্ত্বে কয়েকজন শিক্ষার্থী বলেন, প্রতিদিন ২/৩ জন ছাত্র-ছাত্রী সবার আগে লিখে বেড়িয়ে যেত। বিষয়টি আমাদের কাছে সন্দেহ হয়। অবশেষে ধর্ম পরীক্ষার দিনে ধরা পড়ে। ৬ষ্ট শ্রেণীর প্রত্যেক বিষয় থেকে ২/৩ টি প্রশ্ন ফাঁস হয়েছে বলে তারা প্রতিবেদককে জানায়।

এবিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাজিম উদ্দিন বলেন, আমার স্কুল থেকে প্রশ্ন ফাঁস হয়নি। অন্য কোন স্কুল থেকে হয়ত তারা প্রশ্ন সংগ্রহ করেছে।

স্কুল পরিচালনা কমিটির সভাপতি মো. রফিক বলেন, বিষয়টি দুঃখজনক। দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রশ্ন ফাঁসের বিষয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার যতীন্দ্র মোহন মন্ডল বলেন, আমি অফিসের কাজে বান্দরবান এসেছি। লামা গিয়ে বিষয়টি গুরুত্বের সাথে দেখছি।

পাঠকের মতামত: