Home » কক্সবাজার » হ্যাচারী শিল্পের উন্নয়নে কক্সবাজারে কর্মশালা

হ্যাচারী শিল্পের উন্নয়নে কক্সবাজারে কর্মশালা

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page
আতিকুর রহমান মানিক ::
“বাংলাদেশে বাগদা চিংড়ি হ্যাচারীর বর্তমান প্রেক্ষাপট ও সাম্প্রতিক আন্তর্জাতিক প্রযুক্তিগত উন্নয়ন” শীর্ষক ৩ দিনের প্রশিক্ষণ কর্মশালা কক্সবাজারে সম্পন্ন হয়েছে। সেফ এ্যাকুয়া ফার্মিং ফর ইকোনমিক এন্ড ট্রেড ইম্প্রুভমেন্ট (SAFITY) প্রজেক্ট এর উদ্যোগে ও শ্রীম্প হ্যাচারী এসোসিয়েশন অব বাংলাদেশ (SHAB) সহায়তায় অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে বিভিন্ন দেশের চিংড়ি বিশেষজ্ঞ ও এ্যাকুয়া প্রতিষ্ঠান সমূহ অংশগ্রহণ করেন।
মোটেল রোডের ইএফসি এ লাইভ ফিস রেষ্টুরেন্টের সম্মেলন কক্ষে গত ১০ ডিসেম্বর শুরু হওয়া তিন দিনের এ কর্মশালায় সফল ও লাভজনক হ্যাচারী পরিচালনার জন্য বিভিন্ন কর্মপদ্ধতির উপর প্রশিক্ষণ দেয়া হয়। রোগমুক্ত উন্নতমানের মা চিংড়ি, পানি ও খাদ্য ব্যবস্থাপনা, রোগবালাই প্রতিকার ও প্রতিরোধ ব্যবস্থাপনা, বিশেষভাবে চিংড়ি হ্যাচারী উৎপাদন ব্যবস্থাপনার বিভিন্ন ধাপে পিসিআর পরীক্ষার মাধ্যমে ভাইরাস ও ব্যাকটেরিয়ামুক্ত চিংড়ি পোনা উৎপাদনের বিভিন্ন কলাকৌশল সম্পর্কে এতে বিশদভাবে আলোচনা করা হয়।
প্রথম দিনের কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন সেফটি প্রজেক্ট এর জেলা ম্যানেজার ও চিংড়ি বিশেষজ্ঞ মোঃ আনিসুর রহমান।
তিনদিনের উক্ত কর্মশালার বিভিন্ন ধাপে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে প্রশিক্ষণ দেন সেফটি প্রজেক্টের সিওপি বিল কলিস, ডিসিওপি মোঃ মোকাররম হোসেন, অং ক্য ম্রা, ডেভিড কুরি, ইনভি’র এশিয়া মহাদেশীয় ম্যানেজার মিঃ তাবাচি, ওয়ার্ল্ড ফিস এর ল্যাবরেটরী ম্যানেজার পার্থ প্রতিম দেবনাথ, হাইব্রীডস ইন্ডিয়ার ব্যবস্থাপক রামরাজ, মোয়ানা টেকনোলজিস ইউএসএ’র সিইইড ওয়াল্ডার ক্রোপেনস, মোয়ানা ভিয়েতনাম’র ম্যানেজার মিস ট্রান ডিন ক্যামল্যন ও মোয়ানা টেকনোলজিস হাওয়াই এর প্লান্ট ম্যানেজার জিও টোলোন্টিও প্রমুখ।
উক্ত অনুষ্ঠানে মোয়ানা টেকনোলজিস ইউএসএ, ইনভি থাইল্যান্ড, মোয়ানা ভিয়েতনাম- ইন্ডিয়া’র বিশেষজ্ঞ ও দেশী বিশেষজ্ঞরা অংশ নেন।
 মঙ্গলবার শেষদিনের কর্মশালায় সমাপনী বক্তব্য রাখেন জেলা মৎস্য কর্মকর্তা ডঃ মোঃ আবদুল আলীম, বিএসএফএফ কর্মকর্তা ডঃ রফিকুল ইসলাম, সেব সদস্য শহীদুল আলম চৌধুরী, হারবার গ্রুপের কনসালটেন্ট খন্দকার মোদাব্বির হোসেন পলাশ ও শামসুল হাদী খান প্রমুখ। কক্সবাজারের বিভিন্ন হ্যাচারী মালিক ও টেকনিশিয়ানরা এতে অংশ নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বান্দরবানে ৮ শিশু উদ্ধার, পাচারকারী সন্দেহে আটক ১

It's only fair to share...20700 বান্দরবান প্রতিনিধি :: বান্দরবান হতে টাঙ্গাইলে পাচার সন্দেহে ৮ উপজাতীয় ...