ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

পেকুয়ায় গ্যাস সঞ্চালন লাইন স্থাপন কাজ এবার সুতাছুড়ায় বাধার মুখে, ফুঁসে উঠেছে স্থানীয়রা

ররািনাজিম উদ্দিন, পেকুয়া :::

পেকুয়ায় গ্যাস সঞ্চালন লাইন স্থাপন কাজ ফের বাধার মুখে পড়েছে। কক্সবাজারের মহেশখালী থেকে চট্টগ্রামের আনোয়ারা উপজেলা পর্যন্ত ৯২কি.মি গ্যাস সঞ্চালন লাইন স্থাপন কাজ চলমান রয়েছে। সম্প্রতি জমি অধিগ্রহন ও ক্ষতিগ্রস্ত পক্ষ পুর্নবাসন না হওয়ায় উপজেলার উজানটিয়া ইউনিয়নের করিয়ারদিয়ায় স্থানীয়দের বাধার মুখে লাইন সঞ্চালন বাস্তবায়ন কাজ সাময়িক বন্ধ রয়েছে।

অপরদিকে একই কর্তৃপক্ষ একই ইউনিয়নের সুতাছুড়া এলাকায় কাজ অব্যহত রাখে। গত দু’দিন আগে ওই মোকামে গ্যাস সঞ্চালন লাইন স্থাপনের জন্য স্কেবেটার দিয়ে মাটি খনন কাজ আরম্ভ করা হয়। এর একদিন পর সুতাছুড়া এলাকার লোকজন কাজ বন্ধ রাখার দাবিতে সোচ্ছার হন। জমি অধিগ্রহনে এখনো ভুমির মালিকরা মুল্য পাননি। এছাড়া চলমান কাজের উভয় অংশে একাধিক চিংড়ি প্রকল্প ও শতশত বসতবাড়ি রয়েছে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ গ্যাস সঞ্চালন লাইন স্থাপনে ক্ষতিগ্রস্ত বসতবাড়ি, চিংড়ি ঘেরের জন্য পুর্নবাসন খাত রেখেছেন। কিন্তু প্রকল্প বাস্তবায়ন কর্তৃপক্ষ এসব নিষ্পিত্তি না করে কাজ আরম্ভ করেছেন। গত দু’দিনে সুতাছুড়া এলাকায় বেশ কিছু অসহায় পরিবারের বসতি ভোলড্রোজার দিয়ে গুড়িয়ে দেয়া হয়েছে। এসব পরিবারের অনেক সদস্য গৃহহীন হয়েছেন। কাজ বাস্তবায়ন হওয়ায় সুতাছুড়ায় প্রায় দু’শ একর একটি চিংড়ি প্রজেক্টসহ আশ পাশের আরো বেশ কয়েকটি চিংড়ি ঘেরের মৎস্য উৎপাদন বন্ধ হয়েছে।

এসব খাতে চাষিরা প্রায় কোটি টাকা অর্থ বিনিয়োগ করেছেন। এসব চুড়ান্ত নিষ্পত্তি না হওয়ায় গতকাল দুপুরে দু’শতাধিক লোকজন কাজ চলমান স্থানে গিয়ে বাধা দেয়ার চেষ্টা করেন। এসময় প্রকল্প বাস্তবায়ন কর্তৃপক্ষের কাজ তদারকির কর্মকর্তা আবুল হাসেম জনগনের যুক্তিক দাবির বিষয়টি দ্রুত সমাধানের আশ্বাস্থ করেছেন।

স্থানীয় ইউপি সদস্য নুর উদ্দিন বলেন লম্বাখালী ঘোনা চিংড়ি প্রজেক্ট আছে। প্রায় দু’শএকর জায়গায় আশি জন অংশিদার মিলে করি। এখন এটি বন্ধ হয়ে গেছে। এতে প্রায় অর্ধ কোটি টাকার ক্ষতি হবে। আমার ব্যক্তিগত আরেকটি চিংড়ি ঘের আছে। সেটিতেও প্রায় ১০লাখ টাকার পোনা ছেড়ে দেয়া হয়েছে।

ইউনিয়ন যুবলীগ সভাপতি মহিউদ্দিন জানান ক্ষতিপুরন ছাড়া কাজ হলে তুপের মুখে পড়বে কাজ। আমরা জনগনকে শান্ত করার চেষ্টা করছি। কিন্তু তারা বঞ্চিত। স্বেচ্ছাসেবকলীগ সভাপতি মো.হোসাইন জানান চলমান কাজে আমার চিংড়ি ঘের রয়েছে। এখনো কোন নোটিশ কিংবা ক্ষতিপুরন পায়নি।

স্থানীয় আবুল কাসেম, নুরুল হক, নাগু ফকির, গোলাম নবী, ছৈয়দ আহমদ ও ফয়েজ আহমদসহ আরো অনেকে অভিযোগ করেছেন তারা এখনো ক্ষতিপুরন পাননি। ট্রেস করেছে এক জায়গায়। এখন কাজ হচ্ছে অন্য জায়গায়। আমরা শত চেষ্টা করেছি ট্রেসটি আমাদের দেখানোর জন্য। কিন্তু তারা দেখায়নি। আমরা সঠিক ট্রেসটি দেখতে চাই। তারা জানান যাদের নোটিশ দেয়া হয়েছে সেখানে কাজ না করে অন্য জায়গায় করা হচ্ছে।

কাজ তদারকি কর্মকর্তা মো.আবুল হাসেম জানিয়েছেন আগামিকাল ডিসি অফিস থেকে লোক আসবেন। জনগনের যুক্তিক দাবিগুলো আমরা তাদেরকে জানাব। ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম চৌধুরী জানিয়েছেন শনিবার দুপুরে লোকজনকে পরিষদে ডাকা হয়েছে। এরপর সিদ্ধান্ত হবে।

##############

পেকুয়ায় খুচরা সার ডিলার এসোসিয়েশনের নির্বাচন সম্পন্ন

পেকুয়া প্রতিনিধি :::

পেকুয়া উপজেলা খুচরা সার ডিলার এসোসিয়েশনের ত্রি-বার্ষিক নির্বাচন সম্পন্ন হয়েছে। গত ৪ ফেব্রুয়ারি সকাল ১০টায় শান্তিপুর্ণ ও উৎসব মুখর পরিবেশে এসোসিয়েশনের পেকুয়া চৌমুহনীস্থ অস্থায়ী কার্যালয়ে নির্বাচন পরিচালনা কমিটির সভাপতি ও বাংলাদেশ ফার্টিলাইজার এসোসিয়েশন (বিএফএ) পেকুয়া উপজেলা শাখার সভাপতি মো.মঈনুদ্দিন এর সভাপতিত্বে অনুষ্টিত হয়েছে। নির্বাচনে বিনা প্রতিদ্বন্ধিতায় সভাপতি নির্বাচিত হয়েছেন মো.আলমগীর সওদাগর (মগনামা), সাধারন সম্পাদক নির্বাচিত হয়েছেন এম.জাফর আহমদ (মগনামা) ও কোষাধ্যক্ষ নির্বাচিত হয়েছেন ফজল কাদের (টৈটং)। হাউজে সর্ব সম্মতিক্রমে তাদেরকে নির্বাচিত ঘোষনা করা হয়েছে। এসময় উপস্থিত ছিলেন খুচরা সার ডিলার মহি উদ্দিন, জাফর আহমদ মেম্বার, ইউসুপ আলী, আবু ছালাম, মো.বাবুল, মিয়াজান, আকতার হোছাইন, আবুল কাশেম, শাহাব উদ্দিন, নাজেম উদ্দিন, মো.এরশাদ, জাকের, আনোয়ার, হেলাল উদ্দিন, আব্দুল কাদের, মৌলভী শাহ আলম, আব্দু রহিম, নুর হোসেন, আনোয়ার, মাহমুদুল হক ও নুরুল আজিম প্রমুখ।

পাঠকের মতামত: