ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

চেক জালিয়াতি মামলা চকরিয়ার মিজানের সাড়ে ২০ লক্ষ টাকা অর্থদন্ড ও ৬ মাসের কারাদন্ড

বার্তা পরিবেশক :

দেনা পরিশোধ না করা ও ব্যাংক চেক ডিসঅনার হওয়ার দায়ে চকরিয়া উপজেলার চিরিঙ্গা পৌরসভার কাহারিয়া ঘোনার হাজী রশিদ আহমদের ছেলে শামিম কনস্ট্রাকশনের স্বত্বাধিকারী মিজানুর রহমানকে ৬ মাসের বিনাশ্রম কারাদন্ড দিয়েছে কক্সবাজারের জেলা ও দায়রা জজ আদালত। একই সাথে তাঁকে২০ লক্ষ ৬০ হাজার টাকা অর্থদন্ডও করা হয়েছে। ওই টাকা কক্সবাজার শহরের টেকপাড়ার মো. হানিফের ছেলে মো. হাবিবুর রহমানকে বুঝিয়ে দেওয়ার নির্দেশনাও দিয়েছে আদালত। চলতি ২১ সেপ্টেম্বর কক্সবাজারের অতিরিক্ত দায়রা জজ মোহাম্মদ ওসমানগনি ওই আদেশ দেন।
আদালত সূত্রে জানা যায়, ২০১২ সালের ১ অক্টোবর শামিম কনস্ট্রাকশনের স্বত্বাধিকারী মিজানুর রহমান ব্যবসায়ীক প্রয়োজনে হাবিবুর রহমানের কাছ থেকে ২০ লক্ষ ৬০ হাজার টাকা ধার নেয়। ওই টাকার বিপরীতে সোনালী ব্যাংকের একটি চেক দেওয়া হয় পাওনাদারকে। কিন্তু ব্যাংক চেকটি ডিজঅনার করে দিলে পাওনাদার ২০১৪ সালের ৩ নভেম্বর আদালতে একটি মামলা দায়ের করেন। দীর্ঘ শুনানির পর মিজানের বিরুদ্ধে আনীত অভিযোগ সত্য প্রমান হওয়ায় তাকে দোষী সাব্যস্ত করে আদালত সাজা দেয়।
রায়ে বলা হয়েছে, আসামী যেদিন গ্রেফতার হবে কিংবা আত্মসমপর্ণ করবে সেদিন থেকে তাঁর সাজা শুরু হবে। এছাড়া অর্থদন্ডের ২০ লক্ষ ৬০ হাজার টাকা অভিযোগকারী পাবেন। দন্ডপ্রাপ্ত আসামী পলাতক থাকায় তার বিরুদ্ধে সাজা পরোয়ানাসহ গ্রেফতারী পরোয়না ইস্যু করা হয়েছে।

পাঠকের মতামত: