ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

আইন উপেক্ষাকরে ইটভাটায় অবাধে কাঠ পুড়ছে: সংশ্লিষ্ট প্রশাসন নীরব ?

ক্রাইম প্রতিবেদক :

শুষ্ক মৌসম শুরু হতে না হতে শুরু হয়েছে গেছে জেলার প্রত্যেক উপজেলার  বিভিন্ন ইট ভাটায় বিধি নিষেধ উপেক্ষা করে কাঠ পুড়ানোর মহোৎসব। রাংগুনিয়া,রাউজান,সীতাকুণ্ডু,হাটহাজারী,ফটিকছড়ি ,ভূজপুর,পটিয়া,বোয়ালখালী,আনোয়ারা,চন্দনাইশ,বাঁশখালী থানাধীনপ্রায় ৫ শাতাধিক ইট ভাটাগুলোতে মানা হচ্ছে না সরকারী ও পরিবেশ অধিদপ্তরের নিয়ম-কানুন ও বিধিনিষেদ।

এলাকাবাসীর অভিযোগে জানান, এসব থানাধীন বিভিন্ন বনবিটের রিজার্ভ ফরেস্ট থেকে কতিপয় বনবিট কর্মকর্তাদের যোগসাজসে চাঁদের গাড়ী (জীপ) ও ট্রাকযোগে কোটি কোটি টাকার বনজ সম্পদ ঐসব ইট ভাটাগুলোতে অবাধে পুড়ানো হচ্ছে। কিন্ত উক্ত ভাটাগুলোতে কয়লার স্তুপ দেখা যাচ্চে না। ইট ভাটাগুলোতে পুড়ানোর জন্য স্তুপ করে রাখা হয়েছে এসব মুল্যবান বনজ সম্পদ।

এলাকাবাসীরা আরও জানান, উল্লেখিত ইট ভাটাগুলোর কারণে হাজার হাজার একর জমির ফসল উৎপাদন ব্যহত এবং পাশাপাশি পরিবেশ দূষণে এলাকার জনসাধারণ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে।এসব উপজেলার বনবিটে দায়িত্বরত কর্মকর্তারা জানান, তাদের কিছু করার নেই, করতে গেলে বিপদ! তবুও আমরা যথাসাধ্য নিয়ন্ত্রণের চেষ্টায় আছি। এব্যাপারে উপজেলার নির্বাহী কর্মকর্তারা  জানান, অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে এবং ইতিপূর্বেও কয়েকটি ইট ভাটাকে জরিমানা করা হয়েছে। এলাকাবাসী জরুরী ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেন।

পাঠকের মতামত: