ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

বিশ্ব সম্প্রদায়ের চাপের মুখে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাধ্য হবে মিয়ানমার-রাষ্ট্রপতি আব্দুল হামিদ

শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার, ২৬ নভেম্বর ॥

বাংলাদেশের রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ এডভোকেট বলেছেন, বিশ্ব সম্প্রদায়ের চাপের মুখে পড়ে মিয়ানমার রোহিঙ্গাদের নাগরিক অধিকার দিয়েই স্বদেশে ফিরিয়ে নিতে বাধ্য হবে।

২৬ নভেম্বর রোববার বিকেল চারটায় তিনি কক্সবাজারের উকিয়ার বালুখালি ২নং রোহিঙ্গা ক্যাম্পে ২ হাজার রোহিঙ্গার মাঝে ত্রাণ বিতরণ কালে তিনি একথা বলেন। এ সময় রাষ্ট্রপতি আব্দুল হামিদ কিছুক্ষণ মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সাথে কথা বলেন এবং তাদের খোজ খবর নেন।

সাংবাদিকদের সাথে সাক্ষাত করতে এসে রাস্ট্রপতি বলেন, রোহিঙ্গাদের জন্য একটা নিরাপদ অবস্থান তৈরী করে তারপর মিয়ানমারে ফেরত পাঠাতে কাজ করছে বাংলাদেশ।

এর পূর্বে রাষ্ট্রপতি আব্দুল হামিদ বায়োমেট্রিক পদ্ধতিতে রোহিঙ্গাদের নিবন্ধন কার্যক্রম ও মেডিকেল স্বাস্থ্য সেবা কেন্দ্র পরিদর্শন করেন।

বিকাল ৫টায় রাষ্ট্রপতি উকিয়ার ইনানীস্থ হোটেল রয়েল টিউলিপে ফিরে যান।

প্রসংগত, রাষ্ট্রপতি আব্দুল হামিদ সোমবার কক্সবাজারের ইনানি সী বিচ সংলগ্ন হোটেল রয়েল টিউলিপে ভারত মহাসাগরীয় অঞ্চলের নৌ-বাহিনী সিম্পোজিয়াম (আইওএনএস) এর আন্তর্জাতিক সমুদ্র মহড়ার উদ্বোধন করবেন।

৯টি পর্যবেক্ষক দেশসহ প্রায় ৩২টি দেশের নৌ-বাহিনীর যুদ্ধজাহাজ, নৌ বাহিনী প্রধান, সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তা ও মেরিটাইম বিশেষজ্ঞরা এই কর্মসূচিতে অংশগ্রহণ করবেন।

পাঠকের মতামত: