Home » কক্সবাজার » চকরিয়া ও টেকনাফ পৌরসভাসহ ও ২০ ইউনিয়ন পরিষদে নির্বাচন

চকরিয়া ও টেকনাফ পৌরসভাসহ ও ২০ ইউনিয়ন পরিষদে নির্বাচন

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

্‌্‌বকনিজস্ব প্রতিবেদক ::

ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রথম পর্যায়ে কক্সবাজার জেলায় ৩ উপজেলার ২০ ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। একই সময়ে চকরিয়া ও টেকনাফ পৌরসভার নির্বাচনও অনুষ্ঠিত হবে। নির্বাচন অনুষ্ঠানে এর মধ্যেই নিয়োগ দেওয়া হয়েছে রিটার্নিং অফিসারও। চুড়ান্ত করা হয়েছে এসব নির্বাচনী এলাকার ভোটার তালিকা। সব ঠিক থাকলে চলতি মাসের ১০ ফেব্রুয়ারীর মধ্যে নির্বাচনের তফশিল ঘোষণা করা হতে পারে এই নির্বাচনের।

কক্সবাজার জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, ইউপি নির্বাচনের প্রথম পর্যায়ে জেলার ২০ টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর মধ্যে টেকনাফ উপজেলার টেকনাফ সদর, বাহারছড়া, সেন্টমার্টিন, সাবরাং, হোয়াইক্যং, হ্নীলা, মহেশখালী উপজেলার কালারমারছড়া, কুতোবজোম, ছোট মহেশখালী, ধলঘাটা, বড় মহেশখালী, মাতারবাড়ী, শাপলাপুর, হোয়ানক, কুতুবদিয়া উপজেলার আলী আকবর ডেইল, উত্তর ধুরং, কৈয়ারবিল, দক্ষিণ ধুরং, বড়ঘোপ ও লেমশীখালী। এছাড়া একই সময়ে অনুষ্ঠিত হবে চকরিয়া ও মহেশখালী পৌরসভার নির্বাচন। এ প্রসঙ্গে কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা মেছবাহ উদ্দিন জানান, কক্সবাজার জেলায় ২০টি ইউনিয়ন ও ২টি পৌরসভায় নির্বাচনের তফশীল চলতি মাসের ১০ তারিখের মধ্যে ঘোষনা করা হতে পারে। গ্রিন সিগন্যাল পেয়েই নির্বাচন অনুষ্ঠানের জন্য সব প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে।

প্রথম দফার ওই নির্বাচনের নির্বাচনী এলাকার ভোটার সংখ্যা হলো যথাক্রমে কুতুবদিয়া উপজেলায় ৬ টি ইউনিয়নে ভোটার রয়েছে ৭৮ হাজার ২৪১ জন। মহেশখালী উপজেলায় ৮ টি ইউনিয়নে ভোটার রয়েছে ১ লাখ ৯৫ হাজার ৫৫২ জন এবং টেকনাফ উপজেলায় ৬ টি ইউনিয়নে ভোটার রয়েছে ১ লাখ ৩১ হাজার ৬৮৪ জন। এছাড়া একই চকরিয়া ও মহেশখালী পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ৯ টি ওয়ার্ড নিয়ে গঠিত চকরিয়া পৌরসভায় ভোটার সংখ্যা রয়েছে ৩৯ হাজার ৯৯২ জন ভোটার। মহেশখালী পৌরসভায় ৯ টি ওয়ার্ডে ভোটার রয়েছে ১৭ হাজার ২০৬ জন।

নির্বাচন অফিসের তথ্য অনুযায়ী, মহেশখালী পৌরসভায় ৯টি ওয়ার্ডে ভোটার সংখ্যা ১৭২০৬ জন। তার মধ্যে পুরুষ ভোটার ৯০১৯ ও মহিলা ভোটার ৮১৮৭ জন। পৌরসভার ১নং ওয়ার্ডে ভোটার রয়েছে ১৬২৮ জন। এতে পুরুষ ৮৩৯ জন ও মহিলা ৭৮৯ জন। ২নং ওয়ার্ডে ভোটার সংখ্যা ২০৪৩ জন। এতে পুরুষ ১০৮০ ও মহিলা ৯৬৩ জন। ৩নং ওয়ার্ডে ভোটার সংখ্যা ২৮২৫ জন। এতে পুরুষ ১৪০৯ ও মহিলা ১৪১৬ জন। ৪নং ওয়ার্ডে ভোটার সংখ্যা ১৬৬৬ জন। এতে পুরুষ ৮৪৬ ও মহিলা ৮২০ জন। ৫নং ওয়ার্ডে ভোটার সংখ্যা ২২৪৭ জন। এতে পুরুষ ১২০৪ ও মহিলা ১০৪৩ জন। ৬নং ওয়ার্ডে ভোটার সংখ্যা ১৮৪৯ জন। এতে পুরুষ ৯৯৭ ও মহিলা ৮৫২ জন। ৭নং ওয়ার্ডে ভোটার রয়েছে ১৩২০ জন। এতে পুরুষ ৭৪৭ ও মহিলা ৫৭৩ জন। ৮নং ওয়ার্ডে ভোটার সংখ্যা ২০৩১ জন। পুরুষ ১০৬৩ ও মহিলা ৯৬৮ জন। ৯নং ওয়ার্ডে ভোটার সংখ্যা ১৫৯৭ জন। এতে পুরুষ ৮৩৪ ও মহিলা ৭৬৩ জন।

চকরিয়া পৌরসভায় ৯টি ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ৩৯৯৯২ জন। এরমধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ২১০৭০ জন। মহিলা ভোটার ১৮৯২২ জন। তৎমধ্যে ১নং ওয়ার্ডে ভোটার সংখ্যা ৪১০৮ জন। এতে পুরুষ ২১৯৩ ও মহিলা ১৯১৫ জন। ২নং ওয়ার্ডে ভোটার সংখ্যা ৪৩৮৪ জন। এতে পুরুষ ২৩৪১ মহিলা ২০৪৩ জন। ৩নং ওয়ার্ডে ভোটার সংখ্যা ৪৫০৮ জন। এতে পুরুষ ২৩৯০ ও মহিলা ২১১৮ জন। ৪নং ওয়ার্ডে ভোটার সংখ্যা ৩৯০৪ জন। এতে পুরুষ ২০৫৪ জন ও মহিলা ১৮৫০ জন। ৫নং ওয়ার্ডে ভোটার সংখ্যা ৪৭০৫ জন। এতে পুরুষ ২৪৯৪ ও মহিলা ২২১১ জন। ৬নং ওয়ার্ডে ভোটার সংখ্যা ৪৪৮৮ জন। এতে পুরুষ ২২৬৮ ও মহিলা ২২২০ জন। ৭নং ওয়ার্ডে ভোটার রয়েছে ৪৯১০ জন। এতে পুরুষ ২৫৫২ ও মহিলা ২৩৫৮ জন। ৮নং ওয়ার্ডে ভোটার ৪৮০২ জন। এতে পুরুষ ২৫৯৪ ও মহিলা ২৩০৮ জন। ৯নং ওয়ার্ডে ভোটার সংখ্যা ৪০৮৩ জন। এতে পুরুষ ২১৮৪ ও মহিলা ১৮৯৯ জন।

এদিকে মহেশখালী উপজেলায় ৮টি ইউনিয়নে ভোটার সংখ্যা ১৯৫৫৫২ জন। এরমধ্যে পুরুষ ১০১৩০৬ ও মহিলা ৯৪২৪৬ জন। এরমধ্যে কালামার ছড়া ইউনিয়নে ভোটার সংখ্যা ৩১৯৫৬ জন। পুরুষ ১৬৫৭০ ও মহিলা ১৫৩৮৬ জন। কুতুবজোম ইউনিয়নে ভোটার সংখ্যা ১৭৪৫০ জন। এতে পুরুষ ৮৯৬৭ ও মহিলা ৮৪৮৩ জন। ছোট মহেশখালী ইউনিয়নে ভোটার সংখ্যা ১৫৬০৮ জন। এতে পুরুষ ৮২০২ ও মহিলা ৭৪০৬ জন। ধলঘাটা ইউনিয়নে ভোটার সংখ্যা ৮৫৮১ জন। এতে পুরুষ ৪৫৪৭ ও মহিলা ৪০৩৪ জন। বড় মহেশখালী ইউনিয়নে ভোটার সংখ্যা ২৮১২০ জন। এতে পুরুষ ১৪৬৩৫ ও মহিলা ১৩৪৮৫ জন। মাতারবাড়ী ইউনিয়নে ভোটার সংখ্যা ২৮৩৭৯ জন। এতে পুরুষ ১৪৬৫৮ ও মহিলা ১৩৭২১ জন। শাপলাপুর ইউনিয়নে ভোটার সংখ্যা ১৮১১৭ জন। এতে পুরুষ ভোটার ৯১৩৬ ও মহিলা ৮৯৮১ জন। হোয়ানক ইউনিয়নে ভোটার সংখ্যা ৩০১৩৫ জন। এতে পুরুষ ভোটার ১৫৫৭২ ও মহিলা ১৪৫৬৩ জন।

টেকনাফ উপজেলায় ৬টি ইউনিয়নে ভোটার সংখ্যা ১৩১৬৮৪ জন। এতে পুরুষ ভোটার ৬৫১৮৪ ও মহিলা ৬৬৫০০ জন। টেকনাফ সদর ইউনিয়নে ভোটার সংখ্যা ২২৮৪৯ জন। এতে পুরুষ ১১২৬৭ ও মহিলা ১১৫৮২ জন। বাহারছড়া ইউনিয়নে ভোটার সংখ্যা ১৬৮৫৬ জন। এতে পুরুষ ৮৩৫০ ও মহিলা ৮৫০৬ জন। সেন্টমার্টিন ইউনিয়নে ভোটার সংখ্যা ২৭৯৯ জন। এতে পুরুষ ১৩৮৭ ও মহিলা ১৪১২ জন। হোয়াইক্যং ইউনিয়নে ভোটার সংখ্যা ২৬১০৩ জন। এতে পুরুষ ১৩১৪৮ ও মহিলা ১২৯৫৫ জন। হ্নীলা ইউনিয়নে ভোটার সংখ্যা ২৩০৯৮ জন। এতে পুরুষ ১১৪৫০ ও মহিলা ১১৬৪৮ জন। কুতুবদিয়া উপজেলার ৬ টি ইউনিয়নে ভোটার রয়েছে ৭৮২৪১ জন। এরমধ্যে আলী আকবর ডেইল ইউনিয়নে ভোটার সংখ্যা ১৪৬৪৫ জন। এতে পুুরুষ ৭৬২১ ও মহিলা ৭০২৪ জন। উত্তর ধুরুং ইউনিয়নে ভোটার সংখ্যা ১৬০৫৪ জন। এতে পুরুষ ৮৩৭৩ ও মহিলা ৭৬৮১ জন। দক্ষিণ ধুরুং ইউনিয়নে ভোটার সংখ্যা ১০৩৮৫ জন। এতে পুরুষ ৫৪১৯ ও মহিলা ৪৯৬৬ জন। বড়ঘোপ ইউনিয়নে ভোটার সংখ্যা ১৭৭৬১ জন। এতে পুরুষ ৯২০৪ জন ও মহিলা ৮৫৫৭ জন। লেমশীখালী ইউনিয়নে ভোটার সংখ্যা ১১৩০০ জন। এতে পুরুষ ৫৯৬৬ ও মহিলা ৫৩৩৪ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চবিতে সাংবাদিকতা বিভাগে ডিজিটাল মাল্টিমিডিয়া ল্যাব ও স্টুডিও উদ্বোধন

It's only fair to share...23500 চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি :: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) যোগাযোগ ও সাংবাদিকতা ...