ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

চকরিয়া সিটি কলেজের একাডেমিক ভবনের ভিত্তিপ্রস্তর অনুষ্ঠান

এম.জিয়াবুল হক, চকরিয়া ::

চকরিয়া সিটি কলেজের একাডেমিক ভবনের ভিত্তিপ্রস্তর উপলক্ষে গতকাল বৃহস্পতিবার (৯ নভেম্বর) সকালে কলেজ মিলনায়তনে সুধী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। কলেজ পরিচালনা কমিটির সভাপতি চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ জাফর আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য হাজি মোহাম্মদ ইলিয়াছ। সমাবেশের আগে সংসদ সদস্য হাজি মোহাম্মদ ইলিয়াছ ও উপজেলা চেয়ারম্যান আলহাজ জাফর আলম উপস্থিত অতিথি, সুধীজন ও শিক্ষক মন্ডলীসহ সকলকে সাথে নিয়ে কলেজের একাডেমিক ভবনের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন।

কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সালাহ উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত সুধী সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চকরিয়া উপজেলার নবাগত উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরউদ্দিন মোহাম্মদ শিবলী নোমান, চকরিয়া পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক আলমগীর চৌধুরী, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ছৈয়দ আলম কমিশনার, চকরিয়া বিদ্যুত বিভাগের আবাসিক প্রকৌশলী ফয়জুল আলীম আলো, অধ্যাপক মনজুর আলম প্রমুখ। এছাড়াও অনুষ্ঠানে কলেজ পরিচালনা কমিটির সকল সদস্য, শিক্ষক মন্ডলী, অভিভাবক, শিক্ষার্থী ও সুধীজন উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি চকরিয়া-পেকুয়া আসনের সংসদ সদস্য হাজি মোহাম্মদ ইলিয়াছ বলেন, একটি জাতিকে সামনে এগিয়ে যেতে হলে অবশ্যই সবকিছুর আগে লেখাপড়া নিশ্চিত করতে হবে। কারণ লেখাপড়া ছাড়া কোন জাতি কোনদিন উন্নতির শিখরে আরোহন করতে পারেনি। ইতিহাস তাই বলে। বর্তমান সময়ে উন্নত বিশে^র সাথে সব ক্ষেত্রে ঠিকে থাকতে হলে লেখাপড়ার প্রতি শিক্ষার্থীদেরকে বেশি করে মনোযুগী হতে হবে। এই ক্ষেত্রে শিক্ষক-অভিভাবকদের ভুমিকা অপরীসিম।

সভাপতির বক্তব্যে কলেজ পরিচালনা কমিটির সভাপতি ও চকরিয়া উপজেলা চেয়ারম্যান আলহাজ জাফর আলম বলেন, বর্তমান সরকার নতুন প্রজন্মের শিক্ষার্থীদেরকে লেখাপড়ার মাধ্যমে দক্ষ মানবসম্পদ হিসেবে তৈরী করতে বদ্ধপরিকর। সেই লক্ষ্যেই সরকার সারাদেশে শিক্ষাখাতের উন্নয়নে অগ্রাধিকার প্রকল্প চালু করেছে। প্রতিটি বিদ্যালয়ে লেখাপড়ার মান্নোনয়ন ও শিক্ষার্থীদের ঝঁেড় পড়া রোধে সরকার শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে মিড ডে মিল, উপ-বৃত্তিসহ নানা ধরণের প্রণোদনা প্যাকেজ চালু করেছে। তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনা ঘোষনা দিয়েছেন, আগামী ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে নিরক্ষতার অভিশাপ মুক্ত করা হবে। সরকারের ঘোষনা মোতাবেক শিক্ষার্থীদের মাঝে শতভাগ লেখাপড়া নিশ্চিত করতে কার্যকর প্রদক্ষেপ নিয়েছেন। তিনি বলেন, আমাদেরকে উন্নত বিশ^ায়নের এইযুগে চ্যালেঞ্জ মোকাবেলায় লেখাপড়ার মাধ্যমে এগিয়ে যেতে হবে। এইজন্য সকলকে যার যার অবস্থান থেকে শিক্ষার মান্নোয়নে কাজ করতে হবে।

পাঠকের মতামত: