ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

চকরিয়ায় বনশিল্প কর্পোরেশনের নাম ভাঙ্গিয়ে জমি দখল অপচেষ্ঠার অভিযোগ!

এম.জিয়াবুল হক, চকরিয়া ::

চকরিয়া উপজেলার লক্ষ্যারচর ইউনিয়নের মাতামুহুরী নদীর তীরবর্তী এলাকায় বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশনের (বিএফআইডিসি) আলীকদম কেন্দ্র ও চিরিংগা ডিপোর কার্যালয়ের পাশের এক ব্যক্তির জায়গা দখলের পাঁয়তারার অভিযোগ উঠেছে। গতকাল বুধবার বিকেলে স্থানীয় সাংবাদিকদের কাছে এ ধরণের অভিযোগ করেছেন উপজেলার লক্ষ্যারচর ইউনিয়নের সিকদারপাড়ার মৃত ঠান্ডা মিয়ার ছেলে খলিলুর রহমান।

খলিলুর রহমান অভিযোগ করে বলেন, আমি ২০০৯ সালের ১৭ ডিসেম্বর ও ২০১০ সালের ১৮ ফেব্রুয়ারি দুইটি দলিল মূলে স্থানীয় শামশুল আলম ও খুইল্যা মিয়া গংয়ের কাছ থেকে নয় শতক জায়গা ক্রয় করে নামজারি খতিয়ান করি। পেশায় আমি একজন ঠিকাদার। জায়গা ক্রয়ের পর আমি বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডে ব্যবহৃত কংকরের ডিপো হিসেবে জায়গাটি ভোগ দখল করে আসছি। আমার জায়গার পাশে বিএফআইডিসি’র কার্যালয়ের অবস্থান।

বুধবার বিএফআইডিসি’র পরিদর্শক ও কেন্দ্র কর্মকর্তা আবুল আহমেদ মহসিন ৪-৫জন লোক লাগিয়ে আমার ক্রয় করা জায়গায় টেংরা দিয়ে ঘিরে ফেলে। ওইসময় তাদের বারন করলে বিএফআইডিসি কর্মকর্তা আবুল আহমেদ মহসিন আমাকে দেখে নেওয়ার হুমকি দেন। এবিষয়ে আমি প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তার হস্তক্ষেপ কামনা করছি।

খলিলুর রহমান আরও অভিযোগ করেন, পাঁচ বছর আগেও বিএফআইডিসি’র নামে আমার জায়গা দখলের পাঁয়তারা করা হয়েছিল। ওই সময় আমি থানায় অভিযোগ দায়ের করলে তারা পিছু হঠে যায়। এখন স্থানীয় এক প্রভাবশালীকে ব্যবহার করে আবারও দখলের চেষ্টা চালাচ্ছে।

জমির মালিক খলিলের আরও অভিযোগ, বিএফআইডিসি সম্প্রতি কার্যালয়ের আশপাশের জায়গা অধিগ্রহনের জন্য আবেদন করেছে। আমার প্রশ্ন যদি তাদের জায়গা হয়ে থাকে, তাহলে অধিগ্রহনের জন্য আবেদন কেন করা হয়েছে?

জানতে চাইলে বিএফআইডিসি’র পরিদর্শক ও কেন্দ্র কর্মকর্তা আবুল আহমেদ মহসিন বলেন, ‘উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে বিএফআইডিসি’র জায়গা সংরক্ষনের জন্য ঘেরা-বেড়া দেওয়া হচ্ছে। এখানে আমার ব্যক্তিগত কিছু নেই।’

পাঠকের মতামত: