ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

কক্সবাজার সরকারি কলেজে বিজ্ঞান ক্লাবের আত্মপ্রকাশ

dav
dav

বার্তা পরিবেশক ::

৫ নভেম্বর সকাল ১০ টায় কক্সবাজার সরকারি কলেজের বিজ্ঞান ক্লাবের আত্মপ্রকাশ অনুষ্ঠান কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠের মাধ্যেমে অনুষ্ঠানের শুভ সুচনা হয় এবং প্রধান অতিথি কর্তৃক নবসজ্জিত বিজ্ঞান ক্লাব কার্যালয় উদ্বোধন করা হয়। এতে সভাপতিত্ব করেন বিজ্ঞান ক্লাবের সম্পাদক ও রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ অহিদুল ইসলাম। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কক্সবাজার সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর এ.কে.এম ফজলুল করিম চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শিক্ষক পরিষদের সম্পাদক মুজিবুল আলম।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, উদ্ভিদবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক রনজিত বিশ্বাস। সৃজনশীল, মেধাবী, বিজ্ঞান মনস্ক ও যুগোপযোগী নাগরিক সৃষ্টিতে বিজ্ঞান ক্লাবের অপরিহার্যতা তুলে ধরে বক্তব্য রাখেন, ইংরেজি বিভাগের প্রভাষক মিঠুন চক্রবর্তী, পদার্থবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক শফিউল আলম, রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক, বিপ্লব কান্তি পাল ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক  মোঃ গিয়াস উদ্দিন।

অনুষ্ঠানে শিক্ষার্থীদের নিয়ে বিজ্ঞান বিষয়ক বিভিন্ন বিষয়ে নির্ধারিত বক্তৃতা প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে বিচারকের দায়িত্ব পালন করেন, পদার্থবিদ্যা বিভাগের সহকারি অধ্যাপক মফিদুল আলম, প্রাণিবিদ্যা বিভাগের প্রভাষক মধুছন্দা দেওয়ানজী, রসায়ন বিভাগের প্রভাষক বিধান কুমার মুহুরী। উপস্থিত বক্তৃতায় ১ম, ২য় ও ৩য় স্থান অধিকার করে, যথাক্রমে- সানজিদা জান্নাত নূরী, সাফিন মোস্তফা ও সুশান্তিকা নন্দী।

সারাদেশে বিজ্ঞান শিক্ষার প্রতি অনীহা সৃষ্টি হয়েছে যা জাতির জন্য একটি অশনি সংকেত হিসেবে বিবেচিত। কক্সবাজার সরকারি কলেজে এ জেলার সবচেয়ে মেধাবী শিক্ষার্থীরা অধ্যয়ন করে থাকেন। এ শিক্ষার্থীর মাঝে বিজ্ঞান সচেতনতা সৃষ্টিসহ সৃজনশীল বিজ্ঞান মনস্ক শিক্ষার্থী সৃষ্টির প্রয়াসে এ বিজ্ঞান ক্লাবের আত্মপ্রকাশ।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বর্তমান যুগ বিজ্ঞান ও প্রযুক্তির যুগ। লাগসই ও টেকসই প্রযুক্তির উন্নয়নের উপর নির্ভর করে দেশের উন্নয়ন। শিক্ষার্থীদের তিনি এসডিজি’র মিছিলে শামিল হয়ে দেশের উন্নয়নে অগ্রণী ভূমিকা পালনের আহ্বান জানান।

সমগ্র অনুষ্ঠানটি উপস্থাপন করেন উদ্ভিদবিদ্যা বিভাগের সহকারি অধ্যাপক জনাব রাধু বড়–য়া চৌধুরী ও গণিত বিভাগের প্রভাষক মোহাম্মদ নিজাম উদ্দীন ফারুকী। মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে।

পাঠকের মতামত: