ঢাকা,মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

চকরিয়ার খূটাখালীতে বনবিভাগ ও টাক্সফোর্সের অভিযান: চোরাই কাঠের ট্রাক ও অবৈধ বালু উত্তোলনে ডাম্পার জব্দ: এক লাখ টাকা জরিমানা

বিশেষ প্রতিবেদক, চকরিয়া ::

কক্সবাজারের চকরিয়ায় সংরক্ষিত বনভূমি থেকে অবৈধ ভাবে বালু উত্তোলন কালে বনবিভাগের নেতৃত্বে যৌথ টাক্সফোর্স অভিযান চালিয়ে দুটি ডাম্পার গাড়ী জব্দ করেছে । এ সময় অবৈধ ভাবে বালু উত্তোলনের অপরাধে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। ২ নভেম্বর বৃহস্পতিবার বিকাল ১ টা থেকে ৩ টা পর্যন্ত কক্সবাজার উত্তর বন বিভাগের ফুঁলছড়ি রেঞ্জের খূটাখালী বনবিটের অধীন মধুশিয়া সংরক্ষিত বনাঞ্চলে এ অভিযান চালানো হয়। অপরদিকে যৌথ টাক্সফোর্সদল একইদিন ফাঁসিয়াখালী এলাকায় অভিযান চালিয়ে চোরাই গর্জন ও আকাশমনি কাঠ ভর্তি একটি ট্রাক গাড়ি ও জব্দ করেছে।

কক্সবাজার উত্তর বনবিভাগ সূত্রে জানাগেছে ফূঁলছড়ি রেঞ্জের খুটাখালী বনবিটের মধুশিয়া সংরক্ষিত বনভূমি থেকে খূটাখালী ছডিবিল এলাকার আব্দুল জব্বারের এর ছেলে সাইফুল ইসলাম নামে এক ব্যক্তি দীর্ঘদিন থেকে অবৈধ ভাবে বালু উত্তোলন করে আসছিল। এ প্রেক্ষিতে কক্সবাজার উত্তর বন বিভাগের নেতৃত্বে জেলা প্রশাসন , র‌্যাব-৭ (কক্সবাজার অস্থায়ী ক্যাম্প) এর যৌথ টাক্সফোঁর্স দল বৃহস্পতিবার বিকাল ১ টা থেকে ৩ টা পর্যন্ত একটানা মধুশিয়া বনভূমিতে অভিযান চালায়। এ সময় অবৈধ ভাবে বালুপাচার কালে দুটি ডাম্পার গাড়ি জব্দ করা হয় এবং বালু পাচারে জড়িত থাকার অভিযোগে সাইফুল ইসলাম কে ১ লাখ টাকা জরিমান করেন কক্সবাজার জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব জুয়েল আহম্মেদ। অপরদিকে একইদিন বিকালে যৌথ টাক্সফোঁর্স চকরিয়া উপজেলার ফাঁসিয়াখালী এলাকায় অভিযান চালিয়ে চোরাই গর্জন ও আকাশমনি কাঠ ভর্তি একটি ট্রাক গাড়ি ও জব্দ করেছে। আটককৃত ২ টি ডাম্পার গাড়ী ও চোরাই কাঠের ট্রাক ফাঁসিয়াখালী রেঞ্জ হেফাজতে নেয়া হয়েছে বলে জানান কক্সবাজার উত্তর বন বিভাগের সদর রেঞ্জ কর্মকর্তা মেহেদী হাসান।

অভিযানে নেতৃত্ব দেন কক্সবাজার উত্তর বন বিভাগের সহকারী বন সংরক্ষক জনাব মুহাম্মদ বেলায়েত হোসেন, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জুয়েল আহম্মেদ,র‌্যাব-৭ এর মেজর রুহুল আমিন সহ বন বিভাগের বিপুল সংখ্যক বনকর্মী ও র‌্যাব সদস্য।

##################

চকরিয়া পৌর এলাকায় আদালতের নির্দেশনা উপেক্ষা

করে বাণিজ্যিক ভবন নির্মাণ নিয়ে ফের উত্তেজনা

বিশেষ প্রতিবেদক, চকরিয়া :

চকরিয়া পৌর এলাকায় আদালতের নির্দেশনা উপেক্ষা করে ফের বহুতল বাণিজ্যিক ভবন নিয়ে নিয়ে উত্তেজনা দেখা দিয়েছে। সম্প্রতি সৃষ্ট সংঘর্ষের ঘটনায় বর্তমানে ২জন ব্যক্তি ঢাকা ও চট্টগ্রামে উন্নত চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছেন। মার্কেটে নতুন করে নির্মাণ কাজ শুরু করলে ক্ষতিগ্রস্ত পক্ষের পৌর ৪নং ওয়ার্ড হাসপাতাল পাড়া গ্রামের মৃত আলী আহমদের স্ত্রী ছেনুয়ারা বেগম বাদী হয়ে বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালত,কক্সবাজারে ১৪৪ ধারা জারি চেয়ে এম আর মামলা নং ৭০২/১৭ দায়ের করেছেন।

মামলায় অভিযুক্ত করা হয়েছে একই এলাকার মৃত করিমদাদ এর পুত্র খোরশেদ আলম ও মোহাম্মদ শফি, স্থানীয় জয়নাল আবদীন এবং মৃত ফজল করিমের পুত্র মোহাম্মদ আনিছ, মো: ইসমাইল, মো: জকরিয়া ও সালাহউদ্দিনকে।

বাদী ছেনুয়ারা বেগম মামলা দাবী করেন, চিরিংগা মৌজার বিএস খতিয়ান নং ৫৮, দাগ নং ৪২২/৮২৭ এর ৪ শতক জমি এবং বিএস ৮০৬ নং খতিয়ানের অর্ন্তভূক্ত স্বত্ত্ব ও ভোগদখলীয় জমি। কিন্তু অভিযুক্ত বিবাদী পক্ষ জোর পূর্বক বহুতল ভবন নির্মাণকাজ অব্যাহত রাখায় সম্প্রতি সংঘর্ষের ঘটনা ঘটেছে। ওই ঘটনায় স্থানীয় হাজী জহির আহমদ সওদাগরসহ গুরুতর আহত ২জনকে ঢাকা ও চট্টগ্রামে রেফার করা হয়েছে। তারা চিকিৎসাধীন। কিন্তু ফের নির্মাণ কাজ চালিয়ে যাওয়ায় জমিতে ১৪৪ ধারার নিষেধাজ্ঞা চেয়ে মামলা করেন। বিজ্ঞ আদালত অভিযোগ আমলে নিয়ে থানা প্রশাসনকে জমিতে শান্তি শৃংখলা বজার রাখার নির্দেশ দেন। এর প্রেক্ষিতে থানার ওসি’র নির্দেশনায় অপারেশন অফিসার (উপপরিদর্শক) তানভীর আহম্মদ গত ১ নভেম্বর কোন ধরণের নির্মাণকাজ না করতে (স্থিতিবস্থা বজায় রাখার) নোটিশ প্রদান করেন এবং ওই মামলাটি আজ ৩ নভেম্বর আদালতে শুনানী হবে বলে জানিয়েছেন। ##

###############

বদরখালী ইউনিয়ন জাতীয় পার্টির সম্মেলনে- হাজী মো: ইলিয়াছ এমপি

উন্নয়ন চিন্তা করে সাধারণ মানুষ জাতীয় পার্টিতে যোগ দিচ্ছে

বিশেষ প্রতিবেদক, চকরিয়া ::

জাতীয় পার্টি চকরিয়া উপজেলা বদরখালী ইউনিয়ন শাখার দ্বি-বাষিক সম্মেলন গতকাল ২নভেম্ববর বিকাল ৩টায় বদরখালী কলোনীজেশন উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়েছে। সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য রাখেন চকরিয়া -পেকুয়া জাতীয় সংসদ সদস্য ও কক্সবাজার জেলা জাতীয় পার্টির সভাপতি গণমানুষের প্রিয়নেতা আলহাজ¦ মোহাম্মদ ইলিয়াছ। তিনি বলেন, পল্লীবন্ধু এইচএম এরশাদের শাসনামলের উন্নয়নের কথা চিন্তা করে দেশের আপামোর জনতা এখন দলে দলে জাতীয় পার্টিতে যোগ দিচ্ছে। তারা বুঝেগেছে উন্নয়ন চাইলে জাতীয় পার্টির বিকল্প নাই। তাই জাতীয় পার্টির হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে হলে তৃণমূল পর্যায়ে সংগঠনকে শক্তিশালী করে জাতীয় পার্টির ঘাটিতে পরিণত করতে হবে। এর মাধ্যমে প্রতিটি পাড়া-মহল্লায় জাতীয় পার্টির কমিটি গঠন করে আগামী জাতীয় সংসদ নির্বাচনে জনগণের ভোটাধিকার নিয়ে চকরিয়া-পেকুয়ার আসন পল্লী বন্ধু এরশাদ ও বেগম রওশন এরশাদকে উপহার দিতে হবে।

বদরখালী ইউনিয়ন জাতীয় পার্টির আহবায়ক শওকত আলী চৌধুরীর সভাপতিত্বে ও সদস্য সচিব এম আবদু ছাত্তার খানের পরিচালনায় অনুষ্ঠিত সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জাতীয় পার্টি কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মনোয়ার আলম, কক্সবাজার জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যন ও জেলা জাতীয় মহিলা পার্টির সাধারণ সম্পাদীকা আসমাউল হুসনা, কক্সবাজার জেলা পরিষদের সদস্য ও মহিলা পার্টির নেত্রী রেহেনা খানম রাহু, চকরিয়া উপজেলা জাতীয় পার্টির সভাপতি আলহাজ¦ গিয়াস উদ্দিন, চকরিয়া পৌরসভা জাতীয় পার্টির সভাপতি সাবেক পৌর কাউন্সিলর জসিম উদ্দিন, চকরিয়া উপজেলা সাধারণ সম্পাদক জসিম উদ্দিন, ডুলাহাজারা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাপা নেতা হাজী নুরুল আমিন, উদ্বোধক ছিলেন মাতামুহুরী উপজেলা জাতীয় পার্টির সভাপতি মো: টিপু সোলতান, মাতামুহুরী উপজেলা জাতীয় পার্টির প্রধান বক্তা সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, চকরিয়া উপজেলা মহিলা পার্টির সভাপতি জোসনা আক্তার, সাধারণ সম্পাদক সজরুন্নাহার বুলু, মাতামুহুরী উপজেলা সভাপতি হুমায়রা বেগম, মাতামুহুরী উপজেলা জাতীয় যুব সংহতির আহবায়ক হাফেজ মো: ইকবাল, জাপা নেতা নাছির উদ্দিনসহ উপজেলা, ইউনিয়ন ও প্রত্যেক ওয়ার্ড জাতীয় পার্টি, অঙ্গ ও সহযোগি সংগঠনের নেতাকর্মী উপস্থিত ছিলেন।

সম্মেলনে বদরখালী ইউনিয়ন জাতীয় পার্টির আংশিক কমিটি ঘোষণা করা হয়। কমিটিতে সভাপতি নির্বাচিত হয়েছেন শওকত আলী চৌধুরী ও সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন নুরুল আবছার সওদাগর। ঘোষিত কমিটিকে আগামী ১মাসের মধ্যে ১০১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করে উপজেলার সভাপতি-সম্পাদক বরাবরে জমা দেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

 

##############

চমেক হাসপাতাল রোগী কল্যাণ সমিতির সভা অনুষ্ঠিত

বিশেষ প্রতিবেদক, চকরিয়া :::

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল রোগী কল্যাণ সমিতির কার্যকরী কমিটির সভা গতকাল ২ নভেম্বর সমিতির সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল মোঃ জালাল উদ্দিনের সভাপতিত্বে হাসপাতালের সভা কক্ষে অনুষ্ঠিত হয়। সভায় জুলাই, আগস্ট, সেপ্টেম্বর ও অক্টোবর মাসে রোগীকল্যাণ সমিতি কর্তৃক সম্পাদিত বিভিন্ন কার্যক্রম নিয়ে আলোচনা করা হয়। রোগীকল্যাণ সমিতির আর্থিক বিষয়াদির ওপর আলোচনায় দেখা যায় যে, এ সময়ে সমিতির আয় হয়েছে ২৬ লক্ষ টাকা। রোগীর সংখ্যা ও চিকিৎসা ব্যয় উভয়ই ক্রমাগতভাবে বৃদ্ধি পাচ্ছে ফলে সমিতির আয় বৃদ্ধি না পেলে দরিদ্র রোগীদের চিকিৎসা সহায়তা প্রদান বাধা গ্রস্ত হতে পারে। তাই রোগীকল্যাণ সমিতির আয় বৃদ্ধির জন্য সকলকে আরো সচেষ্ট হবার আহ্বান জানানো হয়। সভায় আগামী ১৩ ডিসেম্বর রোগীকল্যাণ সমিতির প্রতিষ্ঠা বার্ষিকী সাড়ম্বরে উদযাপন এবং ডিসেম্বর মাসে বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠানের সিদ্ধান্ত গৃহিত হয়। সভার শুরুতে রোগীকল্যাণ সমিতির সহসভাপতি ও বিশিষ্ট সমাজসেবক আলহাজ¦ এস এম সফির মৃত্যুতে গভীর মোক প্রকাশ করা হয়। সভায় উপস্থিত ছিলেন চসিক প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনি, চন্দনাইশ উপজেলা চেয়ারম্যান মোঃ আবদুল জব্বার চৌধুরী, সমিতির সহসভাপতি ডাঃ তৈয়ব সিকদার, সাধারণ সম্পাদক ও সমাজসেবা অফিসার অভিজিৎ সাহা, যুগ্ম সম্পাদক ও সমাজসেবা অফিসার তানজিনা আফরিন, অর্থ সম্পাদক জাহাঙ্গীর মোস্তফা, তথ্য প্রকাশনা ও প্রচার সম্পাদক হাফেজ মোহাম্মদ আমান উল্ল্যাহ, সাংগঠনিক সম্পাদক ডাঃ এম এ মান্নান, সমাজকল্যাণ সম্পাদক আলহাজ¦ বোরহানা কবির, কার্যকরী পরিষদ সদস্য মুহাম্মদ আনোয়ারুল ইসলাম,আলহাজ¦ মাহমুদুল হাসান, আলহাজ¦ মুজিবুল হক ছিদ্দিকী, আলহাজ¦ জিয়াউদ্দিন খালেদ চৌধুরী বেগম রোকেয়া জামান, ডাঃ আবু জাফর,আলহাজ¦ কামাল উদ্দিন আহমদ ও আলহাজ¦ সাব্বির আহমদ প্রমুখ।

#################

শাহারবিল ও ডুলাহাজারা ইউনিয়ন হুফ্ফাজুল কুরআন ফাউন্ডেশনের কমিটি গঠিত

বিশেষ প্রতিবেদক, চকরিয়া ::

হুফ্ফাজুল কুরআন ফাউন্ডেশন বাংলাদেশ চকরিয়া উপজেলা শাখার আওতাধীন ডুলাহাজারা ও শাহারবিল ইউনিয়ন শাখার কমিটি গঠন করা হয়েছে। এ উপলক্ষে এক সভা গত ৩০ অক্টোবর বিকাল ৩টায় ডুলাহাজারা কেন্দ্রীয় জামে মসজিদের হেফজখানা মাদরাসায় এবং গতকাল ২ নভেম্বর শাহারবিল হাফেজখানায় অনুষ্ঠিত হয়েছে। ডুলাহাজারার অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন হুফ্ফাজুল কুরআন ফাউন্ডেশন বাংলাদেশ চকরিয়া উপজেলার উপদেষ্টা হাফেজ মৌলানা রুহুল আমিন, বিশেষ অতিথি ছিলেন হুফ্ফাজুল কুরআন ফাউন্ডেশন বাংলাদেশ চকরিয়া উপজেলা শাখার সভাপতি ও জেলা সাংগঠনিক সম্পাদক হাফেজ জামাল উদ্দিন তৌহিদ। সভায় হুফ্ফাজুল কুরআন ফাউন্ডেশন বাংলাদেশ ডুলাহাজারা ইউনিয়ন শাখার কমিটির নেতৃবৃন্দরা হলেন; সভাপতি হাফেজ মৌলানা এহছানুল হক, সিনিয়র সহসভাপতি হাফেজ মৌলানা বাহাদুর আলম, সাধারণ সম্পাদক হাফেজ মৌলানা সা’আদ, সাংগঠনিক সম্পাদক হাফেজ সিরাজুল ইসলাম, অর্থ সম্পাদক হাফেজ মো: ইকবাল, প্রচার সম্পাদক হাফেজ আবু তাহের, সহপ্রচার সম্পাদক হাফেজ মহিউদ্দিন।

অপরদিকে হুফ্ফাজুল কুরআন ফাউন্ডেশন শাহারবিল ইউনিয়ন শাখার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শাহারবিল বাজার জামে মসজিদের খতিব মাওলানা হাফেজ মনসুর আলম ও সঞ্চালনা করেন মাইজপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক হাফেজ নুরুল আবছার। প্রধান অতিথি ছিলেন চকরিয়া উপজেলা শাখার সভাপতি ও জেলা সাংগঠনিক সম্পাদক হাফেজ জামাল উদ্দিন তৌহিদ, বিশেষ অতিথি ছিলেন চকরিয়া উপজেলা শাখার সহসভাপতি হাফেজ মাওলানা কামাল উদ্দিন, সহ সম্পাদক হাফেজ মাওলানা গোলাম আতিক বিন ওসমানী, চকরিয়া বায়তুশ শরফ মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা শহিদুল ইসলাম প্রমূখ। সম্মেলনে শাহারবিল ইউনিয়ন শাখার কমিটি গঠন করা হয়। কমিটির নেতৃবৃন্দরা হলেন; সভাপতি হাফেজ মনছুর আলম, সহসভাপতি হাফেজ আবুল কাসেম, সাধারণ সম্পাদক হাফেজ হামিদুর রহমান, সহ সম্পাদক হাফেজ মো: আমিন, অর্থ সম্পাদক হাফেজ মো: সোহাইল, প্রচার সম্পাদক হাফেজ রুহুল কাদের মানিক।

তিনি আগামী ২১ ডিসেম্বর হুফ্ফাজুল কুরআন ফাউন্ডেশন বাংলাদেশ চকরিয়া উপজেলা শাখার উদ্যোগে প্রথম হিফজুল কোরআন প্রতিযোগিতা অনুষ্ঠিত হওয়ার ঘোষণা দেন। এতে সকল হিফজ বিভাগকে অংশ গ্রহণের আহবান জানান।

###############

চকরিয়া আবাসিক মহিলা বিশ^বিদ্যালয় কলেজে

¯œাতক কোর্স চালু হওয়ায় উজ্জীবিত শিক্ষার্থীরা

বিশেষ প্রতিবেদক, চকরিয়া ::

চকরিয়া তথা কক্সবাজার জেলায় নারী উচ্চ শিক্ষায় উপজেলার একমাত্র বেসরকারী মহিলা কলেজ হিসেবে চকরিয়া আবাসিক মহিলা বিশ^বিদ্যালয় কলেজ নারী শিক্ষা বিস্তারে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। চকরিয়া উপজেলার পাশাপাশি মহেশখালী, পেকুয়া, কুতুবদিয়া, লামা, আলীকদম ও অন্যান্য প্রত্যন্ত অঞ্চলের গরীব মেধাবী ছাত্রীরা এ কলেজে অধ্যায়ন করে উচ্চতর শ্রেণিতে ভাল কলেজে ভর্তি হওয়ার সুযোগ পাচ্ছে। কলেজের অভিজ্ঞ ও তরুণ মেধাবী শিক্ষকদের পরিচর্যায় এইচ,এস,সি পাবলিক পরীক্ষার ফলাফলে উপজেলায় পরপর তিন বছর ১ম স্থান অধিকারী এই কলেজটি জাতীয় বিশ^বিদ্যালয়ের অধিভূক্তি কমিটির ৮২তম সভার সুপারিশ এবং একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট সভার সিদ্ধান্ত মোতাবেক ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে বাংলা, রাষ্ট্রবিজ্ঞান ও হিসাব বিজ্ঞান বিষেয় অনার্স কোর্সে ৩১/১০/২০১৭খ্রি: তারিখে চুড়ান্ত অধিভূক্তি লাভ করেছে। উক্ত শিক্ষাবর্ষে রিলিজ স্লিপে উল্লেখিত তিন বিষয়ে ছাত্রী ভর্তি হতে পারবে। ভর্তিচ্ছু ছাত্রীরা অতিসত্ত্বর জাতীয় বিশ^বিদ্যালয়ের িি.িধফসরংংরড়হং.হঁ.বফঁ.নফ অথবা হঁ.বফঁ.নফ/ধফসরংংরড়হং এই ওয়েব সাইটের মাধ্যমে রিলিজ স্লিপে আবেদন করে কলেজে ভর্তির সুযোগ গ্রহণ করতে পারবে।

এদিকে মহান আল্লাহ তায়ালার দরবারে শোকরিয়া জ্ঞাপন এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেছেন চকরিয়া আবাসিক মহিলা বিশ^বিদ্যালয় কলেজের অধ্যক্ষ আলহাজ¦ এসএম মনজুর।

পাঠকের মতামত: