ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

মিয়ানমারে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে আহবান জানিয়েছেন -খালেদা জিয়া

শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার, ২৯ অক্টোবর ॥

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে আহবান জানিয়েছেন বাংলাদেশের সাবেক প্রধান মন্ত্রী ও বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া।

তিনি বলেন, বাংলাদেশ খুব গরিব দেশ। বাংলাদেশের পক্ষে লাখ লাখ রোহিঙ্গাদের দীর্ঘদিন রাখা সম্ভব নয়।

২৯ অক্টোবর সোমবার দুপুরে কক্সবাজারের উখিয়া কুতুপালং রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন কালে আন্তর্জাতিক সংস্থা ও সম্প্রদায়ের প্রতি এ আহবান জানান বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া আরো বলেন, শুধু কথার কথা নয়, কাজে প্রমাণ করে দিতে হবে এবং সহসাই রোহিঙ্গাদের তাদের স্বদেশে ফেরাতে হবে।

বর্তমান সরকারের সমালোচনা করে বেগম জিয়া বলেন, রোহিঙ্গা শরণার্থীদের পাশে সরকারের যেভাবে দাঁড়ানোর কথা ছিল, সেভাবে তারা দাঁড়ায়নি। এমনকি রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরাতে ঠিকভাবে কূটনৈতিক তৎপরতা চালায়নি সরকার।

মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানিয়ে বিএনপির চেয়ারপার্সন বলেন, মানবতার স্বার্থে আপনাদের দেশের রোহিঙ্গা নাগরিকদের ফিরিয়ে নিন। তাদের নিরাপত্তাসহ সকল নাগরিক অধিকার দিন।

সোমবার দুপুরের উখিয়ার ময়নার কোনা ও শফি উল্লাহকাটা ঢালা শরণার্থী ক্যাম্পে রোহিঙ্গাদের মাঝে কিছু ত্রাণ বিতরণ করেন এবং বিএনপির পক্ষ থেকে ১১০ টন চাল, ৫ হাজার প্যাকেট শিশু খাদ্য ও ৫ হাজার প্রসূতি মায়ের খাদ্য, কাচা তদরকারী বাংলাদেশ সেনা কর্তৃপক্ষকে দেয়া হয়। এসময় উপস্থিত ছিলেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য মইন খান, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, জেলা বিএনপির সভাপতি শাহজাহান চৌধুরী, কেন্দ্রীয় মৎস্যজীবী সম্পাদক লুৎফুর রহমান কাজলসহ বিভিন্ন পর্যায়ের নেতানেত্রী।

এর আগে শনিবার কক্সবাজারের উদ্দেশ্যে ঢাকা থেকে রওনা হয়ে চট্টগ্রামে যাত্রা বিরতির পর রোববার রাতে কক্সবাজারে পৌঁছান খালেদা জিয়া।

সোমবার বেলা ১১টা ৩০ মিনিটে কক্সবাজার সার্কিট হাউস থেকে তিনি রওনা দেন তিনি উখিয়ার উদ্দেশ্যে রওয়ানা দেন। পথে হিমছড়ি, পেচার দ্বীপ, রেজুখাল সেতুর দুই প্রান্ত, উখিয়ার সোনাপাড়ায় বিপুলসংখ্যক মানুষ খালেদা জিয়াকে শুভেচ্ছা জানান। এর আগে চট্টগ্রাম থেকে সড়ক পথে আসার সময় সড়কের বিভিন্ন স্থানে বিএনপির নেতা কর্মীরা দাড়িয়ে অভিবাদন জানিয়ে ছিলেন খালেদা জিয়াকে।

পাঠকের মতামত: