ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

আগামী প্রজন্মকে দেশপ্রেমিক ও মুক্তিযুদ্ধের চেতনায় সুনাগরিক হিসেবে তৈরী করতে হবে -চকরিয়া বর্ণমালা একাডেমীতে উপজেলা চেয়ারম্যান

এম.জিয়াবুল হক, চকরিয়া ::

চকরিয়া থানা সেন্টারে অবস্থিত মনোরম পরিবেশে অবস্থিত শিশুবান্ধব শিক্ষা প্রতিষ্ঠান বর্ণমালা একাডেমী স্কুলের উদ্যোগে ২০১৭ সালের জেএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা গতকাল ২৯ অক্টোবর সকালে স্কুল ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়েছে।

চকরিয়া বর্ণমালা একাডেমী স্কুলের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও কক্সবাজার জেলা আওয়ামীলীগের সদস্য আমিনুর রশিদ দুলালের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ জাফর আলম। স্কুলের অধ্যক্ষ নুরুল হোসাইনের স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সিরাজুল ইসলাম আজাদ, কক্সবাজার জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ও চকরিয়া পৌরসভা আওয়ামীলীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটু, ইলিশিয়া জমিলা বেগম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলহাজ গিয়াস উদ্দিন, চিরিঙ্গা ইউপি চেয়ারম্যান ও উপজেলা কৃষকলীগের সভাপতি আলহাজ জসীম উদ্দিন।

স্কুলের শিক্ষক সিরাজুল গনী ছোটনের সঞ্চালনায় অনুষ্ঠানে দোয়া মাহফিল পরিচালনা করেন শিক্ষক মোস্তাফা কামাল। অনুষ্ঠানে শিক্ষার্থী বায়োজিদ হোসেন পবিত্র কোরান তেলোওয়াত ও শিক্ষার্থী উল্লাস গীতা পাঠ করেন। বক্তব্য রাখেন স্কুলের শিক্ষক আপন শর্মা, মোস্তাফা কামাল। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আওয়ামীলীগ নেতা রতন চৌধুরী, মোহাম্মদ ইসহাক, উপজেলা মৎস্যজীবিলীগের সভাপতি মেম্বার ইকবাল দরবেশী, চকরিয়া পৌরসভা ছাত্রলীগের সভাপতি মিজানুর রহমান, স্কুলের শিক্ষক সরওয়ার উদ্দিন, মুন্নি, রুবেল, আজাদ, ইমন, নাজনীন, মুক্তা, সাবিনা, মালেকা, বিউটি, এলভি। অনুষ্ঠানে বিদায়ী শিক্ষার্থীর মধ্যে মানপত্র পাঠ করেন লিজা ও সাদিয়া। শিক্ষার্থীর মধ্যে বক্তব্য রাখেন স্বপ্না দেবনাথ, সাকিব প্রমুখ। অনুষ্ঠানে স্কুলের সকল শিক্ষার্থী, অভিভাবক ও সুধীজন উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান জাফর আলম বলেন, বর্তমান সরকার শিক্ষাখাতের উন্নয়নে ব্যাপকভাবে কাজ করতে সব ধরণের উদ্যোগ নিয়েছে। সরকার প্রধান জননেত্রী শেখ হাসিনার একমাত্র লক্ষ্য আগামী দিনে বাংলাদেশকে নিরক্ষতার অভিশাপমুক্ত করা। সেই লক্ষ্যে সরকার নতুন প্রজন্মকে লেখাপড়ার মাধ্যমে দক্ষ মানব সম্পদ হিসেবে গড়ে তুলতে সতেষ্ট রয়েছে। তিনি বলেন, আওয়ামীলীগ সরকারের আসলে দেশে শিক্ষার হার বাড়ে। শিক্ষাঙ্গনে শান্তি বিরাজ করে। কিন্তু বিএনপি –জামায়াত জোট আমলে দেশের প্রতিটি শিক্ষাঙ্গনে খুনের ঘটনা ঘটেছে। তাদের আমলে অসংখ্য মেধাবী শিক্ষার্থী প্রাণ হারিয়েছে। বিএনপি শিক্ষার প্রতি সচেতন নয় বলেই তাঁরা শিক্ষার কদর বুঝেনা। তিনি বলেন, বিএনপির আমলেই সেইদিন বদলে গেছে। এখন শিক্ষাঙ্গনে সুবাতাস বইছে। আমাদেরকে এগিয়ে যেতে হবে। তার জন্য দরকার বেশি করে লেখাপড়া। তাই বিশ^ায়নের এই যুগে নিজেকে বিকশিত করতে হলে লেখাপড়ার কোন বিকল্প নেই। এভাবে লেখাপড়ার মাধ্যমে আগামী প্রজন্মকে দেশপ্রেমিক ও মুক্তিযুদ্ধের চেতনায় সুনাগরিক হিসেবে তৈরী করতে হবে। #

পাঠকের মতামত: