ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

পেকুয়ায় স্কুল ছাত্রীসহ দুই কিশোর বিষপানে আত্মহত্যার চেষ্টা, বেপরোয়া অসাধু বিষ ব্যবসায়ী

নাজিম উদ্দিন, পেকুয়া:

পেকুয়ায় স্কুল ছাত্রীসহ দুই কিশোর বিষপানে আত্মহত্যার চেষ্টার খবর পাওয়া গেছে। জানা যায়, গতকাল ২৯ অক্টোবর দুপুরে পেকুয়া পাইলট স্কুলের ৭ম শ্রেণীর ছাত্রী মোছাম্মদ মিশু(১২) বিদ্যালয় থেকে যাওয়ার সময় পথিমধ্যে বিষপান করে। ওই ছাত্রী টইটং ইউনিয়নের ধন্নাকাটা এলাকার ছৈয়দ আলমের মেয়ে। এ দিকে ছাত্রী বিষপান করে অসুস্থ হয়ে পড়লে সড়কের মধ্যে পথচারীরা তাকে উদ্ধার করে ডাক্তার মুজিবুর রহমানের মালিকানাধীন নুর হাসপাতালে নিয়ে আসে। সেখানে চিকিৎসক ওই ছাত্রীর শারীরিক অবস্থা আশংকাজনক হওয়ায় চমেক হাসপাতালে রেফার করে। অপরদিকে গাড়ীর হেলপার শিশু শ্রমিক শহীদ(৯) পিতার সাথে অভিমান করে বাড়িতে বিষপান করে আত্মহত্যার পথ বেচে নিয়েছে। ওই শিশু টইটং ইউনিয়নের মৌলভীপাড়া এলাকার মোক্তার আহমদের ছেলে। জানা যায়, পিতা গাড়ী কিনে না দেওয়ায় ওই শিশু আত্মহত্যা চেষ্টা চালায় বলে জানা যায়। তাকেও নুর হাসপাতালে ভর্তি করা হয়। তার শারীরিক অবস্থা উন্নতি হলে চিকিৎসা শেষে বাড়িতে তাকে পাঠিয়ে দেন কর্তব্যরত চিকিৎসক। এ দিকে পেকুয়া উপজেলার বিভিন্ন বাজার ও ষ্টেশনে ব্যাঙের ছাতার মত গজে উঠা অসাধু বিষ ব্যবসায়ীরা বেপরোয়া হয়ে উঠেছে। স্কুল ছাত্র-ছাত্রী, গাড়ীর হেলপার, রিক্সা শ্রমিক ও সাধারন মানুষ অসাধু ব্যবসায়ীর নিকট থেকে রেহাই পাচ্ছে না। বিষ ব্যবসায়ীরা নির্বিঘেœ ক্রয় বিক্রয়ের কোন বাধা নাা থাকায় এ ব্যবসা চালিয়ে যাচ্ছে। অন্যদিকে পেকুয়া উপজেলার কৃষি কর্মকর্তার এসব বিষ ব্যবাসায়ীদের দেখাশোনার দায়িত্ব থাকলেও কোন প্রকার দায়িত্ব পালন না করায় দিন দিন এ দুর্ঘটনার স্বীকার হচ্ছে। বিষপানকারী ছাত্রী মিশুর পিতা ছৈয়দ আলম জানান, ওই বিষ ব্যবসায়ীদের ব্যাপারে প্রশাসনের যথাযথ ব্যবস্থা নেওয়ার দাবী জানান। এ ব্যাপারে পেকুয়া উপজেলা হাসপাতালে টিএইচও ডা: মুজিবুর রহমান জানান, কিভাবে একজন ড্রেস পরা স্কুল ছাত্রীকে কেরোটে বিষ বিক্রয় করা হয়। এ সব বিষ ডিলারদের ব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়া প্রয়োজন। না হয় এ ভাবে অনেক ছাত্র-ছাত্রী ও উঠতি বয়সের যুবক-যবতীরা বিষপান থেকে রেহাই পাবে না। পেকুয়া উপজেলা কৃষি অফিসার এ,এইচ,এম মনিরউজ্জামান রব্বানী জানান, আমি সংবাদ পেয়েছি। পেকুয়া উপজেলা নির্বাহী অফিসারের সাথে যোাগাযোগ করে অসাধু বিষ ব্যবসায়ীদের ব্যাপারে মোবাইল কোর্টের মাধ্যমে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

############

পেকুয়ায় আ’লীগের সভায় বক্তারা

শেখ হাসিনা মানবতার নেত্রী,ধনী দেশের তালিকায় বাংলাদেশ

নাজিম উদ্দিন, পেকুয়া:

পেকুয়ায় উজানটিয়া ইউনিয়ন আ’লীগের বর্ধিত সভায় বক্তারা বলেছেন, শেখ হাসিনা আজ বিশ্বের নিপীড়িত নির্যাতিত গণমানুষের নেত্রী। মানবতার জন্য তার উদার রাষ্ট্র পরিচালনা বিশ্বজুড়ে প্রশংসিত হয়েছে। বিশ্ব নেতৃত্ব মনে করছেন শেখ হাসিনা উন্নয়নশীল দেশের নেত্রী নয়। তিনি বিশ্বের নেত্রী। বাংলাদেশ আজ অর্থনীতির সমৃদ্ধ দেশ। এক সময় তলাবিহীন দেশ আখ্যায়িত করছিল। কিন্তু শেখ হাসিনার নেতৃত্বে এ বাংলাদেশ পৃথিবীতে উদীয়মান দেশের মধ্যে ১১ তম। বিশ্বের ধনী দেশ গুলোর মধ্যে ২৮ তম সমৃদ্ধ সম্পদশালী দেশ। দেশ পরিচালনায় শেখ হাসিনাকে আবারো ক্ষমতায় আনতে হবে। দেশের চলমান অগ্রযাত্রা সচল রাখতে হলে শেখ হাসিনার বিকল্প নেই। নেতা-কর্মীদের নির্বাচনের জন্য প্রস্ততি নিতে হবে। ভোট কেন্দ্র ভিত্তিক কমিটি গঠন করতে হবে। ওয়ার্ড ও আ’লীগকে তৃণমুল পর্যায়ে সু সংগঠিত করতে হবে। মনে রাখতে হবে আ’লীগ এ দেশের গণমানুষের অধিকার নিয়ে কাজ করে। কোন অপশক্তি দেশ পরিচালনায় অংশ নিতে পারে না। তারা জাতির জন্য মঙ্গল বয়ে আনতে পারে না। গতকাল রবিবার ২৯ অক্টোবর উজানটিয়া ইউনিয়ন আ’লীগ এক বর্ধিত সভা আহবান করে। ওই দিন বিকেলে পশ্চিম উজানটিয়া প্রিজম সাইক্লোন সেন্টার সংলগ্ন স্থানে এ সভা অনুষ্টিত হয়। ইউনিয়ন আ’লীগের সভাপতি তোফাজ্জল করিমের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক শাহ জামাল এমইউপির সঞ্চালনায় ওই সভায় প্রধান অতিথি ছিলেন চকরিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের সভাপতি জাফর আলম বিএ অনার্স(এম,এ)। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আ’লীগের সভাপতি শাহনেওয়াজ চৌধুরী বিটু, সাধারন সম্পাদক আবুল কাসেম, চকরিয়া উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান সঙ্গীত শিল্পী সিরাজুল ইসলাম আজাদ, উজানটিয়া ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম চৌধুরী, উপজেলা যুবলীগের সাধারন সম্পাদক মোহাম্মদ বারেক, সহ-সভাপতি জিয়াউল হক জিকু। এ সময় বক্তব্য রাখেন ছাত্রলীগ নেতা আমিনুর রশিদ, রাশেদুল ইসলাম টিপু। উপস্থিত ছিলেন আ’লীগ নেতা শেখ আহমদ, স্বেচ্ছাসেবকলীগ সভাপতি ওসমান গণি এমইউপি, আ’লীগ নেতা নুর মোহাম্মদ, জামাল মেম্বার, জিয়াউল হক, হাবিব, নাছির উদ্দিন, আবু তৈয়ব, উপজেলা যুবলীগের যুগ্ম সম্পাদক সাংবাদিক নাজিম উদ্দিন, সাংবাদিক জালাল উদ্দিন, যুবলীগ নেতা তারেক, আবদুল করিম, হোসাইন মোহাম্মদ বাদশা, ছাত্রলীগ সভাপতি কফিল উদ্দিন বাহাদুর, সহসভাপতি জাকারিয়া, ছাত্রলীগ নেতা বিলাল, এইচ,এম শওকত, ইয়াসিন, রিয়াদ, আবদু রহমান জয়, সাইদুর রহমান প্রমুখ।

############

পেকুয়ায় মগনামা জাতীয় পার্টির সম্মেলনে হাজী মোহাম্মদ ইলিয়াছ এমপি

জাতীয় পার্টির সময় দেশে উন্নয়ন হয়েছে

নাজিম উদ্দিন, পেকুয়া:

পেকুয়ায় চকরিয়া-পেকুয়ার সংসদ সদস্য হাজী মোহ্ম্মাদ ইলিয়াছ বলেছেন, জাতীয় পার্টির শাসনামল ছিল এ দেশের স্বর্ণযুগ। এরশাদের জাতীয় পার্টির সরকার এ দেশের উন্নয়ন সাধিত করেছে। কেন্দ্র শাসন ব্যবস্থাকে বিকেন্দ্রীকরনের উদ্যেগ নিয়েছিলেন। জাতীয় পার্টি বিশ্বাস করে একটি উন্নয়ন ব্যবস্থাকে ত্বরান্বিত করতে হলে গ্রাম ভিত্তিক উন্নয়নকে জাতীয় উন্নয়নের সাথে সমন্বয় সাধন করতে হবে। এরশাদ মনে করতে ৬৮ হাজার গ্রাম বাচলে বাংলাদেশ বাচবে। জাতীয় পার্টি সহনশীল রাজনীতিকে বিশ্বাস করে। হানাহানি দখলবাজি জাতীয় পার্টিতে নেই। এ দেশের মানুষ দুটি রাজনৈতিক দলের প্রতি আস্থা রাখতে সক্ষম হচ্ছে না। তারা মনে করছেন এরশাদ হচ্ছেন জাতির এ মুহুর্তে ত্রাণকর্তা। গতকাল ২৯ অক্টোবর জাতীয় পার্টির মগনামা ইউনিয়ন শাখার দ্বি-বার্ষিক সম্মেলন ও কাউন্সিল অনুষ্টিত হয়। এ সময় উপরোক্ত বক্তব্য দেন সাংসদ ইলিয়াছ। বিকেল ৩ টার দিকে মগনামা উচ্চ বিদ্যালয়ে সম্মেলন হয়েছে। এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা পরিষদ নারী সদস্য আসমাউল হুসনা, রেহেনা খানম রাহু। ইউনিয়ন জাতীয় পার্টির সভাপতি আলমগীর সওদাগরের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক মহিউদ্দিন সওদাগরের সঞ্চালনায় এ সময় বক্তব্য রাখেন পেকুয়া উপজেলা জাপার সভাপতি এস,এম মাহাবুব ছিদ্দিকী, সাধারন সম্পাদক জাহাঙ্গীর আলম বিডিআর, সহসভাপতি সাংবাদিক দিদারুল করিম, নারী নেত্রী আমাতুর রহিম হীরা। সম্মেলনে দ্বিতীয় বারের মত সভাপতি হয়েছেন আলমগীর সওদাগর, সাধারন সম্পাদক হয়েছেন মহিউদ্দিন সওদাগর। এমপি ইলিয়াছ মঞ্চ থেকে নতুন নেতৃত্ব ঘোষনা দিয়েছেন।

 

পাঠকের মতামত: