ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

চকরিয়ায় ক্ষতিগ্রস্থদের তালিকা তৈরীতে অনিয়মের ঘটনা তদন্তে কারিতাসের টিম

todএম.জিয়াবুল হক, চকরিয়া ::

চকরিয়া উপজেলার ঢেমুশিয়া ইউনিয়নে ঘূর্ণিঝড় মোরা তান্ডবে ক্ষতিগ্রস্থ পরিবারের তালিকা তৈরীতে অনিয়মের ঘটনা তদন্তে মাঠ পর্যায়ে এসেছেন কারিতাসের উচ্চ পর্যায়ের একটি টিম। তাঁরা ইউনিয়নের জনপ্রতিনিধিসহ বিভিন্ন স্তরের লোকজনের কাছ থেকে বক্তব্য নিয়েছেন ও উপকারভোগী পরিবারের সাথে কথা বলে ঘটনার সত্যতাও পেয়েছেন। পরে স্বচ্ছতার মাধ্যমে ইউনিয়নের ক্ষতিগ্রস্থ ১৯০টি পরিবারকে চিহিৃত করে তালিকা তৈরী করেছেন। এ অবস্থায় উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে অনিয়মের ব্যাপারে দায়ের করা অভিযোগটি প্রত্যাহার করে নিয়েছেন স্থানীয় ঢেমুশিয়া ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান ও ইউনিয়ন মহিলা আওয়ামীলীগের সভাপতি আরজ খাতুন।

প্যানেল চেয়ারম্যান আরজ খাতুন বলেন, আমি প্রকৃত ক্ষতিগ্রস্থ পরিবারের বদলে বিত্তশালী ও ক্ষতি হয়নি এ ধরণের পরিবারকে তালিকাভুক্ত করেছে জেনে এব্যাপারে আপত্তি করি। এরপরও কারিতাসের মাঠ পর্যায়ে কর্মকর্তারা বিষয়টি নিয়ে অনড় অবস্থানে থাকার কারনে বাধ্য হয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তরে অভিযোগ দায়ের করি। তিনি বলেন, অভিযোগের প্রেক্ষিতে কারিতাসের চট্টগ্রাম অঞ্চলের একটি উচ্চ পর্যায়ে তদন্ত টিম ঘটনাস্থল পরির্দশন করেছেন। তাঁরা নতুনভাবে ক্ষতিগ্রস্থ ১৯০টি পরিবারের তালিকা তৈরীও করেছেন। সেই কারনে আমি ইউএনও’র কাছে দায়ের করা অভিযোগটি প্রত্যাহার করে নিয়েছি।

জানা গেছে, উপজেলার ঢেমুশিয়া ইউনিয়নের ৩নম্বর ও ৪নম্বর ওয়ার্ডে ঘূর্ণিঝড় মোরায় ক্ষতিগ্রস্থ দরিদ্র পরিবারের মাঝে প্রতি পরিবারে গৃহনির্মাণ করে দেয়ার জন্য কারিতাস এনজিও সংস্থা মাঠ পর্যায়ে তালিকা প্রণয়ন করেন। তালিকা প্রণয়নের ক্ষেত্রে যারা প্রকৃত ক্ষতিগ্রস্থ এবং টাকা পাওয়ার যোগ্য তাদেরকে বাদ দিয়ে বিত্তবান, স্বচ্ছল, প্রবাসী ব্যক্তির নাম লিপিবদ্ধ করেন। তালিকা তৈরীতে অনিয়মের বিষয়টি সম্প্রতি চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে স্থানীয় ভোক্তভোগী লোকজন ও সর্বশেষে ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান আরজ খাতুন অভিযোগ করেন।

পাঠকের মতামত: