ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

বাংলাদেশ সীমান্তে ‘ইসরাইলী মডেল’ চালু করতে যাচ্ছে ভারত

sim.jpস্টাফ রিপোর্টার :

ভারত-বাংলাদেশ সীমান্তে খুব শিগগিরি চালু হতে যাচ্ছে ‘ইসরাইলি মডেল’। বাংলাদেশের গুরুত্ব ও প্রয়োজন ভারতের কাছে সর্বাগ্রে-এমন বক্তব্য দিয়ে চব্বিশ ঘন্টার ঝটিকা সফর শেষে দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের ঢাকা ত্যাগের দিন গতকাল সোমবার কলকাতা থেকে প্রকাশিত এক বাংলা দৈনিকে এ খবর প্রকাশিত হয়। খবরে বলা হয়, অনুপ্রবেশ ও চোরাচালান বন্ধে আগামী বছর থেকে সীমান্তে ইসরাইলী প্রযুক্তি ব্যবহার করা হবে।

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী-বিএসএফের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল (দক্ষিণবঙ্গ) অজয় কুমারের বরাত দিয়ে প্রতিবেদনে উল্লেখ করা হয়, ভারত-বাংলাদেশ সীমান্তে নজরদারি বাড়াতে বিদ্যুতায়িত কাটা তারের বেড়াসহ বেশ কিছু পদক্ষেপ নেয়া হয়েছে। খুব শিগগিরি আরো কয়েকটি প্রযুক্তিভিত্তিক ব্যবস্থাও চালু করার কাজ শুরু হয়ে যাবে।

বিএসএফের এক কর্মকর্তা বলেন, ওই ব্যবস্থা চালু হলে অনুপ্রবেশ ও চোরাচালান প্রায় সম্পূর্ণ বন্ধ হয়ে যাবে। ইহুদী রাষ্ট্র ইসরাইলে ওই ব্যবস্থা থাকায় এটিকে ‘ইসরাইলী মডেল’ও বলা যেতে পারে।

বিএসএফ সূত্রে প্রকাশ, সীমান্তে ১৫০ মিটার পরপর নাইট ভিশন সিসিটিভি ক্যামেরায় এক ধরনের সফটওয়্যার বসানো থাকবে। সীমান্তের পাঁচশ’ মিটার এলাকায় লোকজনের যাতায়াত হলে কিংবা সেখানে অবস্থানগত কোনও পরিবর্তন হলে বিএসএফ ক্যাম্পের কন্ট্রোল রুমে অ্যালার্ম বেজে উঠবে। এরপরেই দ্রুত ‘কুইক রিঅ্যাকশন টিম’ সেখানে গিয়ে পরিস্থিতি মোকাবিলা করবে। গোটা ব্যবস্থাটিই প্রযুক্তি নির্ভর।

সীমান্ত সমস্যা নিয়ে সম্প্রতি বিএসএফের ত্রিপুরা সীমান্তের মহাপরিদর্শক এস আর ওঝা বলেন, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) আমাদের খুব সহযোগিতা করছে। কখনো কখনো বিএসএফ ও বিজিবি সদস্যরা চোরাচালান ছাড়াও অপরাধমূলক কাজকর্ম, অনুপ্রবেশ ও অবাঞ্ছিত গতিবিধিতে নজরদারি চালাতে যৌথভাবে টহলদারি চালায় বলেও এস আর ওঝা বলেন।

পাঠকের মতামত: