ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

দেশে এখন কঠিন দুঃসময় চলছে : মির্জা ফখরুল

fakkkঅনলাইন ডেস্ক ::

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বর্তমান ফ্যাসিস্ট সরকারের সঙ্গে আপোস করেননি বলেই বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে ৩৯টি মামলা দেওয়া হয়েছে। আজকে তাকে প্রতি সপ্তাহে একদিন হাজিরা দিতে হচ্ছে। এখন কঠিন দুঃসময় চলছে। এটা শুধু্ খালেদা জিয়া বা অন্য কারোর জন্য নয় এটা সমগ্র দেশের মানুষের জন্য কঠিন সময়।

আজ সোমবার দুপুরে রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি মিলনায়তনে গণ সাংস্কৃতিক দল আয়োজিত জাতীয় বীর অলি আহাদ ও চলচিত্রকার চাষী নজরুল ইসলামের স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, আজকে আমাদের অধিকার কেড়ে নেওয়া হচ্ছে। সভা সমাবেশ ও অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতে দেয় না। এমনকি ঘরের মধ্যে মিটিং করতে দেয়া হয় না। গণতন্ত্র কেড়ে নেওয়া হচ্ছে। এই জন্যই আমরা অধিকার ফিরে পেতে গণতন্ত্র চেয়েছি। আমরা বলি না আমরা ক্ষমতায় আসতে চাই।

তিনি বলেন, গণতন্ত্রের মুখোশ পরে যারা গণতন্ত্রের কথা বলছে তারা মিথ্যা বলছে জাতিকে বিভ্রান্ত করছে। সেই জন্য বাইরে থেকে যারা আসে তাদের কাছে দেশে গণতন্ত্রহীনতার কথা বলি। এদেশের মানুষ অতীতে গণতন্ত্রের জন্য সংগ্রাম করেছে লড়াই করেছে, ভবিষ্যতেও করবে। এদেশের মানুষ গণতন্ত্র প্রতিষ্ঠা করতে কারো দয়া চাইবে না। বুকের রক্ত দিয়েই প্রতিষ্ঠা করবে। তবে এর জন্য সবাইকে গণতন্ত্রের বিরুদ্ধে দাড়াতে হবে।

বিএনপি মহাসচিব বলেন, এদেশের মানুষ মুক্তি চায়, গণতন্ত্র চায় মানুষের অধিকার চায়। এবং খালেদা জিয়াকে তারা প্রতীক হিসেবে দেখে। সবাই জেগে উঠে অধিকার গুলো আদায় করে নিতে হবে।

তিনি বলেন, এদেশের সবকিছু অর্জনের নেপথ্যে ছিলো তরুনরা। সেই তরুনদেরই গণতন্ত্র প্রতিষ্ঠা করতে এগিয়ে আসতে হবে। অনেকেই খালেদা জিয়ার সমালোচনা করেন। তার অনেক ভুল ত্রুটি থাকতে পারে। তবে এই কথাটি তো সত্য, তিনি আরাম আয়েশ ছেড়ে দিয়ে দীর্ঘ নয় বছর গণতন্ত্রের জন্য সংগ্রাম করেছেন, লড়াই করেছেন। তিনি সেই ব্যর্থ অবৈধ মঈন উদ্দিন-ফখরুদ্দিন সরকারকে মেনে নেননি। সেই জন্য তাকে ১৬ মাস কারাগারে থাকতে হয়েছে। এবং বর্তমান ফ্যাসিস্ট সরকারের সাথে আপোস করেননি বলেই তার বিরুদ্ধে ৩৯টি মামলা দেয়া হয়েছে, তাকে প্রতি সপ্তাহে একদিন হাজিরা দিতে হচ্ছে।

মির্জা ফখরুল বলেন, আজকে এই স্বৈরাচারি সরকার জনগণের ওপর চেপে বসে আছে। তারপরেও খালেদা জিয়া এতোটুকু আপোষ করেননি। আত্মসমর্পণ করে তিনি যে বক্তব্য দিয়েছেন তা দেশের চিত্রই ফুটে উঠেছে। ভবিষ্যতেও তিনি কোনো অন্যায়ের বিরুদ্ধে আপোষ করবেন না।

রোহিঙ্গা সংকটকে বড় সমস্যা হিসেবে চিহ্নিত করে তিনি বলেন, এটা নিয়ে বড় ধরনের চক্রান্ত চলছে। তাই স্পষ্ট করে বলছি, রাজনীতি নয় জাতীয় ঐক্য সৃষ্টি করেন। রোহিঙ্গা ইস্যুতে সরকার পদক্ষেপ নিতে দেরি করেছে। জাতীয় ঐক্য সৃষ্টি করলেই সরকারের হাত শক্তিশালী হবে।

তিনি বলেন, সরকার একদলীয় ক্ষমতা প্রতিষ্ঠিত করে যেভাবেই হোক ক্ষমতায় থাকতে চায়। প্রধান বিচারপতি আর বক্তব্যে লিখেছিলেন ‘আমিত্য’। এই কথাটি আমি এর আগেও বলেছিলাম ‘আমি’ ছাড়া আর কেউ নেই, এই ‘আমিত্য’ ভাবটিই পুরো বাংলাদেশকে পাল্টে দিয়েছে। পৃথিবীর সব দেশের নেতাদের নিয়ে কার্টুন নয়। আমাদের দেশে করা যাবে না। ৫৭ ধারায় আটকা পড়ে যাবেন। এই অবস্থা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।

এসময় মরহুম চলচ্চিত্রকার চাষী নজরুল ইসলাম ও ভাষা সৈনিক অলি আহাদের স্মৃতিচারণ করেন মির্জা ফখরুল।

তিনি বলেন, যারা আমাদের স্বাধীনতার জন্য কাজ করেছেন পথ দেখিয়েছেন। কিন্তু দুর্ভাগ্যজনক আজকে আমাদের সামনে সারা বিশ্বে নেতৃত্ব এমন মানুষের কাছে চলে গেছে যারা মানবতার কোনো গুরুত্ব দেয় না। তারা নিজেদের ভোগ বিলাস নিয়ে ব্যস্ত থাকে। বাংলাদেশও তার বাইরে নয়।

তিনি বলেন, অত্যন্ত সুপরিকিল্পতভাবে ডাকসুসহ সব ছাত্র সংসদগুলো নির্বাচন বন্ধ করে রাখা হয়েছে। শুধু এই সরকার নয় পরম্পরায় দীর্ঘদিন ধরেই ছাত্র সংসদগুলো নির্বাচন হচ্ছে না। ফলে নেতৃত্ব তৈরি হচ্ছে না। এই সমাজকে যদি পরিবর্তন করা না যায় সমাজকে যদি পরিবর্তন করা না যায় তাহলে মওলানা ভাসানী বলেন আর অলি আহাদই বলেন, অন্যান্য দিকপাল যারা পৃথিবী বদলে দিয়েছেন তাদের অনুসরণ করা সম্ভব হবে না।

আদালতকে কুক্ষিগত করতে প্রধান বিচারপ্রতিকে সরে যেতে বাধ্য হরা হয়েছে বলেও মন্তব্য করেন বিএনপির এই নেতা।

আয়োজক সংগঠনের সভাপতি এ আলম মামুনের সভাপতিত্বে বক্তব্যে দেন গণস্বাস্থ্য হাসপাতালের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানা, বাংলাদেশ ন্যাপের মহাসচিব গোলাম মোস্তফা ভুইয়া, ডেমোক্রেটিক লীগের সাধারণ সম্পাদক সাইফুদ্দিন আহমেদ মনি প্রমুখ।

পাঠকের মতামত: