ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

৬০ দিনে ৫০ শিক্ষার্থীর আত্মহত্যা, কারণ কোচিং!

student-suicide-191017-2135042687অনলাইন ডেস্ক ::

ভারতের তেলেঙ্গানা ও অন্ধ্রপ্রদেশে গত দুই মাসে অন্তত ৫০ শিক্ষার্থী আত্মহত্যা করেছে বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের এসব শিক্ষার্থী পড়াশোনায় অতিরিক্ত চাপের সঙ্গে তাল মেলাতে না পেরেই আত্মঘাতী হয়েছে বলে দাবি করেছে এনডিটিভি।

আর এই অতিরিক্ত চাপের কারণ হিসেবে সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, স্কুলের সিলেবাসের সঙ্গে যোগ হয়েছে কোচিং সেন্টারের অতিরিক্ত চাপ। গত সোমবার সানুকটা নামের দ্বাদশ শ্রেণীর এক শিক্ষার্থী আত্মহত্যা করে। গত পরীক্ষায় ৯৫ শতাংশ নম্বর পাওয়া এই শিক্ষার্থীর স্বপ্ন ছিল ভবিষ্যতে ডাক্তার হওয়ার। মৃত্যুর পর তার কাছ থেকে উদ্ধার হওয়া সুইসাইড নোট থেকে জানা গেছে, পড়াশোনার চাপের সঙ্গে তালমেলাতে পারছিল না সে।

বিশেষজ্ঞদের বরাতে এনডিটিভি বলছে, বাণিজ্যিক কোচিং সেন্টারগুলো সমস্যার একটা দিক। অন্যদিকে রয়েছে স্কুলে সিলেবাসের চাপের পাশাপাশি শারীরিক নির্যাতনের ঘটনা।

এমন পরিস্থিতিতে অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু শিক্ষা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। ওই বৈঠকে দিনে আট ঘণ্টার বেশি ক্লাসের ওপর নিষেধাজ্ঞা ও শ্রেণিকক্ষে শারীরিক নির্যাতন বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে শিশু সুরক্ষা নিয়ে দীর্ঘদিন কাজ করা অচিত্য রাও বলেন, শারীরিক মানসিক নির্যাতনকারী শিক্ষকদের পাশাপাশি দায়ী প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের করা দরকার। কারণ তারা শিশুদের সুরক্ষা দিতে ব্যর্থ হচ্ছে।

পাঠকের মতামত: