ঢাকা,মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

চকরিয়ায় দু:স্থ নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ

aaaaaaaaaaaএম.জিয়াবুল হক, চকরিয়া ::

চকরিয়া উপজেলা পরিষদের আয়োজনে জাইকার অর্থায়েনে প্রশিক্ষন শেষে সমাজে নানাভাবে পিছিয়ে পড়া হতদরিদ্র নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। গতমাসের ৯ তারিখ শুরু হওয়া প্রশিক্ষন কার্যক্রম সমাপ্ত হয়েছে গতকাল ১৮ অক্টোবর। উপজেলা চেয়ারম্যানের সরকারি অফিসের সেমিনার কক্ষে মাসব্যাপী টানা প্রশিক্ষন শেষে সমাজে অবহেলার শিকার এসব নারী বর্তমানে নিজের পায়ে দাঁড়াতে সক্ষম হয়েছে। সেলাই কাজ করে তাঁরা আগামীতে অভাবগ্রস্থ পরিবারের রুটি-রুজির পথ অনেকটা সুগম করতে পারবে বলে গতকাল সমাপনী অনুষ্ঠানে এমন অভিমত প্রকাশ করেছেন প্রশিক্ষন নেয়া অনেক নারী।

প্রশিক্ষনের সমাপনী দিনে গতকাল চকরিয়া উপজেলা পরিষদের সম্মেলনকক্ষ মোহনায় অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাহেদুল ইসলাম। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ জাফর আলম। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান সাফিয়া বেগম শম্পা, উপজেলা কৃষকলীগের সভাপতি চিরিঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জসীম উদ্দিন। এছাড়াও অনুষ্ঠানে জাইকার প্রতিনিধিবৃন্দ, সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি, সাংবাদিক, প্রশিক্ষক ও প্রশিক্ষন নেয়া নারীরা উপস্থিত ছিলেন।

সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান আলহাজ জাফর আলম বলেছেন, বর্তমান সরকার নারীদের কল্যানে সম্ভব ধরণের উন্নয়ন কাজ করতে বদ্ধপরিকর। কারন নারীরা সমাজের একটি বড় চালিকা শক্তি। তাদেরকে বাদ দিয়ে কোনভাবে দেশকে এগিয়ে নেয়া সম্ভব নয়। সরকার প্রতিটি সেক্টরে নারীদের অধিকার নিশ্চিত করেছে। তাদের জন্য বিভিন্ন ধরণের আয়বর্ধকমুলক প্রকল্প চালু করেছে। তিনি বলেন, সমাজে নানাভাবে পিছিয়ে পড়া, স্বামী পরিত্যক্ত বা নির্যাতন ও লাঞ্চনার শিকার নারীদেরকে অগ্রাধিকার দিয়ে সরকার তাদের কল্যানে কাজ করছে। আওয়ামীলীগ সভানেত্রী জননেত্রী শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বে বর্তমান সরকার রাষ্ট্র ক্ষমতায় আসার পর থেকে দেশের প্রতিটি জনপদে অবহেলিত নারীদের ভাগ্য উন্নয়নে ইতিবাচক ভুমিকা রাখছে। তাদেরকে দক্ষতা অর্জনের জন্য প্রশিক্ষনের ব্যবস্থা নিচ্ছে। যাতে নিজেরা সুন্দর জীবন-যাপনে নিজে থেকে কাজ করতে পারে। তিনি বলেন, নারীদের এই অগ্রযাত্রার পেছনে সরকার প্রধান শেখ হাসিনার অবদান রয়েছে। তাই আগামীতেও এই সরকারের উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে হলে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সবাইকে অবিচল থাকতে হবে।

অনুষ্ঠান শেষে প্রশিক্ষন নেয়া নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ করেন উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা নারী ভাইস চেয়ারম্যান।

পাঠকের মতামত: