ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

চকরিয়ায় কৃষকের মরিচ ও টমেটো ক্ষেতে দুর্বৃত্তদের তান্ডব, ৫লাখ টাকার ক্ষতিসাধন

Chakaria Picture 15-10-2017এম.জিয়াবুল হক,চকরিয়া ::   চকরিয়ায় পূর্বশত্রুতার জের ধরে পান্তিক কৃষকের ৮০শতক জমির মরিচ ও টমেটো ক্ষেত গুড়িয়ে দিয়েছে দূর্বৃত্তরা। এতে ভুক্তভোগী কৃষকের প্রায় ৫লাখ টাকার ক্ষতিসাধন হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। গত ১৩ অক্টোবর রাতে উপজেলার কোনাখালী ইউনিয়নের ৩নম্বর ওয়ার্ডের মধ্যম কোনাখালী গ্রামে ঘটেছে এ অমানবিক ঘটনা। এ ঘটনায় ক্ষতিগ্রস্থ কৃষক নুরুল আবছর বাদি গতকাল ১৫ অক্টোবর বিকালে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন। অভিযোগটিতে কোনাখালী খাতুর বাপের পাড়া এলাকার মেহের আলীর ছেলে মনজুর আলম প্রকাশ ফজুল হক, আবুল কাসেমের ছেলে মিনহাজ উদ্দিন, মৃত মোহাম্মদ নাছিমের ছেলে আবুল হাসেম ও আবুল কালামেরর ছেলে আবু ছৈয়দসহ ১০-১৫জনকে বিবাদি করা হয়েছে।

খবর পেয়ে ঘটনার পরদিন শুক্রবার সকালে স্থানীয় ইউপি চেয়ারম্যান দিদারুল হক সিকদার, ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সামসুল আলম ও স্থানীয় ইউপি সদস্য ও ইউনিয়নে দায়িত্বপ্রাপ্ত উপসহকারি কৃষি কর্মকর্তা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। ইউপি চেয়ারম্যান দিদারুল হক সিকদার ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

কোনাখালী ইউনিয়নের ৩নম্বর ওয়ার্ডের মধ্যম কোনাখালী এলাকার হাজি ছৈয়দ আহমদের ছেলে নুরুল আবচার জানান, চলতি মৌসুমে পৈত্রিক ৮০ শতক (দুই কানি)জমিতে মরিচ ও টমেটো চাষ করেছেন। বর্তমানে ক্ষেতের ফসল বাজারে বিক্রি করার প্রস্ততি নিচ্ছেন। সেই মুহুর্তে গত ১৩ অক্টোবর রাতের আঁধারে কতিপয় দুর্বৃত্তরা হানা দিয়ে ক্ষেতে ঢুকে ব্যাপক তান্ডব চালিয়ে গাছ উপড়ে ফেলে। এতে ক্ষেতের বেশির ভাগ গাছের গোড়ালি উপড়ে গেছে।

কৃষক নুরুল আবছার অভিযোগ করেছেন, পূর্বশত্রুতার জের ধরে অভিযুক্তরা তাঁর ক্ষতিসাধণের জন্য এঘটনাটি সংগটিত করেছে। এ ঘটনায় তাঁর প্রায় ৫ লক্ষাধিক টাকার ক্ষতি সাধন হয়েছে। তিনি জানান, ঘটনার ব্যাপারে তিনি মামলা দায়ের করতে প্রস্ততি নিচ্ছেন।

চকরিয়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মো.মিজানুর রহমান বলেন, টমেটো ও মরিচ ক্ষেত গুড়িয়ে দেওয়ার বিষয়ে থানায় কেউ লিখিত অভিযোগ করেনি। অভিযোগ পেলে তদন্তপূর্বক আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে।

জানতে চাইলে চকরিয়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো: আতিক উল্লাহ বলেন, কোনাখালী ইউনিয়নে কৃষকের মরিচ ও টমেটো ক্ষেত নষ্ট করে দেয়ার খবর পেয়ে তাৎক্ষনিক স্থানীয় উপ-সহকারি কৃষি কর্মকর্তাকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে। এব্যাপারে আইনী ব্যবস্থা গ্রহনের জন্য ক্ষতিগ্রস্থ কৃষককে পরামর্শ দেয়া হয়েছে। #

পাঠকের মতামত: