ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

ব্লু হোয়েলে আসক্ত চবি’র আরো ৪ শিক্ষার্থী

bhচবি প্রতিনিধি ::

ভয়ঙ্কর সুইসাইড গেম ব্লু হোয়েলের বিভিন্ন ধাপে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরো চার শিক্ষার্থীর খোঁজ মিলেছে। এ ব্যাপারে স্বীকারোক্তি দিলেও আসক্ত শিক্ষার্থীদের নাম প্রকাশে ইচ্ছুক নন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও পুলিশ। এ প্রসঙ্গে চবি’র ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ড. কামরুল হুদা বলেন, ব্লু-হোয়েল সুইসাইড গেম। ন্যক্কারজনক এ গেমে জড়িতদের নাম প্রকাশে সহপাঠীও সামাজিকভাবে হেয়প্রতিপন্ন হতে পারে। এই সুইসাইড গেম সম্পর্কে জানতে অজানা শিক্ষার্থীরাও কৌতূহলী হয়ে আসক্ত শিক্ষার্থীদের কাছে যাবে।
তিনি জানান, ব্লু-হোয়েল গেমে আসক্ত বিশ্ববিদ্যালয়ের আরো ৪ শিক্ষার্থীর সন্ধান মিলেছে। তাদের বিষয়ে কর্তৃপক্ষ পুলিশকে অবগত করেছে। তবে তাদের নাম কোনোভাবেই প্রকাশ করা যাবে না।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষার্থী ব্লু-হোয়েল গেমে আসক্ত হওয়ার বিষয়টি গত বুধবার সাংবাদিকদের জানান চট্টগ্রাম জেলা অতিরিক্ত পুলিশ সুপার (উত্তর) মসিউদ্দৌলা রেজা। তাকে পুলিশ হেফাজতে নেয়ার পর এ বিষয়ে কোনো শিক্ষার্থীও মুখ খুলছে না।
গতকাল বৃহস্পতিবার সরজমিন দেখা যায়, চবি ক্যাম্পাসে ঘুরাফেরার সময় এক শিক্ষার্থী আরেক শিক্ষার্থীকে বলছে-‘এই তুই কত ধাপে আছিস’। আবার কোনো কোনো শিক্ষার্থী তার দিকে তাকানোয় ক্ষিপ্ত হয়ে বলেন- ‘এই আমার দিকে তাকালি কেন?’ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এ এফ রহমান হলের শিক্ষার্থী ফাহিম জানান, ব্লু- হোয়েলে আসক্ত ইতিহাস বিভাগের শিক্ষার্থীকে পুলিশ হেফাজতে নেয়ার আগে কয়েকজন শিক্ষার্থীর মুখে এ বিষয়ে শুনেছি। এরা তখন কে কত ধাপে ছিল-তা বলাবলি করতো। তবে তাদের কেউ এখনো বিপজ্জনক পরিস্থিতিতে যায়নি বলে মনে হয়।
তিনি বলেন, যে শিক্ষার্থী ইতিহাস বিভাগের শিক্ষার্থীর বিষয়ে পুলিশকে খবর দিয়েছে, সে নিজেও এ খেলা খেলেছে। আমি তাকে চিনি। তবে সে এলার্ট। সে ওই শিক্ষার্থীর সহপাঠীও। একই অনুষদে পড়েন তারা। বন্ধুর বিপদ দেখে তিনি পুলিশকে খবর দেন।
ওই শিক্ষার্থীকে পুলিশ হেফাজতে নেয়ার পর ব্লু-হোয়েল আসক্তরা এখন নিজেদের আড়াল করছেন বলে জানান ফাহিম। এ ব্যাপারে কথা হয় চবি’র শাহ আমানত হলের শিক্ষার্থী মহিউদ্দিন বাবরের সঙ্গে। তিনি বলেন, এ গেম আমিও চার ধাপ পর্যন্ত খেলেছি। তবে সতর্কভাবে। গেমের এডমিনরা আমাকে যা করতে বলেছে তা না করে উত্তর দেয়ায় আমাকে নট এলাউড করেছে। সোহরাওয়ার্দী হলের আরেক শিক্ষার্থী বলেন, এ গেমের ১৩ ধাপ পর্যন্ত আমি খেলেছি। এতে ৫০ ধাপ পর্যন্ত আছে। প্রতিটি ধাপে অনুভূতি যাচাই করে সঠিক উত্তর পেলেই পরবর্তী ধাপ খেলা যায়। এ গেমের প্রতিটি ধাপই বিপজ্জনক। এই গেমের শেষ ধাপে আত্মহত্যার নির্দেশ দেয়া হয়।
গেম খেলা কয়েকজন শিক্ষার্থী অনুভূতি প্রকাশ করে বলেন, এ গেমে যারা আসক্ত তারা অন্যমনস্ক। ধাপগুলোতে হাত-পা কাটার মতো বিপজ্জনক কাজও আছে। শুধু কাজ করলেই হয় না। উপযুক্ত প্রমাণ হিসেবে ছবিও তুলতে হয়। তবেই চ্যালেঞ্জ পূর্ণ হয়েছে বলে ধরা হবে। এ থেকে গেমে আসক্তিদের সহজে শনাক্ত করা সম্ভব। এ ব্যাপারে যোগাযোগ করা হলে বিশ্ববিদ্যালয়ের পুলিশ ফাঁড়ির ইনচার্জ আখতারুজ্জামান বলেন, ব্লু-হোয়েলে আসক্ত খবর পেয়ে চবি’র এক শিক্ষার্থীকে আমরা কাউন্সেলিং করেছি। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের মাধমে আরো চার শিক্ষার্থীর এ গেমে আসক্তির খবর পেয়েছি। তাদের প্রতি আমাদের নজরদারি রয়েছে।

পাঠকের মতামত: