ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

ভান্তে ছদ্মবেশ লামায় মিয়ানমারের দুই নাগরিক আটক

lamaলামা প্রতিনিধি ::

লামায় তিন দিনের ব্যবধানে ভান্তে ছদ্মবেশে থাকা মিয়ানমারের দুই নাগরিককে আটক করেছে সেনা সদস্যরা। আটককৃতরা হলেন, রাখাইন প্রদেশের পাওয়ারা গ্রামের বাসিন্দা ওয়েবুং হ্লা মার্মা (৪২) ও চিথুই জেলার কেওযাকতো থানার বাসিন্দা হ্লাথোয়াইন মার্মা (৩৫)। অবৈধ অনুপ্রবেশের দায়ে গত শুক্রবার ও গত সোমবার পৌরসভা এবং সরই ইউনিয়ন থেকে তাদের আটক করা হয়।

পুলিশ ও স্থানীয়রা জানায়, উপজেলার পাহাড়ি পল্লী গুলোতে মিয়ানমারের নাগরিকরা অবৈধ অনুপ্রবেশ করে ছদ্মবেশে অবস্থান করছেন। এমন গোপন সংবাদের ভিত্তিতে গত সোমবার বিকালে ৪টার দিকে পৌরসভার হরিণঝিরি বৌদ্ধ বিহার এলাকা থেকে ভান্তে ছদ্মবেশে থাকা ওয়েবুং হ্লা মার্মা (৪২) কে আটক করে সেনা সদস্যরা। এ সময় বৈধ কোন কাগজপত্র দেখাতে না পারায় প্রাথমিক জিঙ্গাসাবাদ শেষে তাকে লামা থানায় সোপর্দ করা হয়। সে মিয়ানমারের রাখাইন প্রদেশের পাওয়ারা গ্রামের বাসিন্দা ও মৃত মংছিংচা মার্মার ছেলে বলে পুলিশকে জানায়। ওয়েবুং হ্লা মার্মা হরিণঝিরি বৌদ্ধ বিহারের ভান্তে পরিচয়ে অবৈধভাবে বসবাস করে আসছিলো। এ ঘটনার তিন দিন পূর্বে গত ৬ অক্টোবর রাতে উপজেলার সরই ইউনিয়নের কম্পনিয়া রিথোয়াই মার্মা পাড়া বৌদ্ধ বিহার এলাকা থেকে হ্লাথোয়াইন মার্মা (৩৫) নামের আরো এক মিয়ানমার নাগরিককে আটক করে সেনা সদস্যরা। পরে তাকে পুলিশে সোপর্দ করা হয়। আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয়েছে। আটক মার্মা রাখাইন প্রদেশের চিথুই জেলার কেওযাকতো থানার বাসিন্দা ও একই এলাকার মংথেনু মার্মার পুত্র বলে জানা গেছে। সে দীর্ঘদিন ধরে রেথোয়াই পাড়া বৌদ্ধ বিহারের ভান্তে এবং রেথোয়াই কারবারির ছেলে পরিচয় দিয়ে অবৈধভাবে বসবাস করে আসছিলো।

লামা থানা অফিসার ইনচার্জ মো. আনোয়ার হোসেন জানিয়েছেন, অবৈধ অনুপ্রবেশ ও অবস্থান করার অভিযোগে আটক ওয়েবুং হ্লা ও হ্লাথোয়াইন মার্মার রিুদ্ধে বিদেশি নাগরিক সম্পর্কিত আইনে মামলা করা হয়েছে। স্থানীয়দের ধারণা অবৈধ অনুপ্রবেশ করে বিভিন্ন ছদ্মবেশে অবস্থানরত এসকল মিয়ানমার নাগরিকরা পাহাড়ি এলাকার সন্দেহভাজন লোকজনের সঙ্গে সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত।

পাঠকের মতামত: