ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

মিয়ানমারের ফেরত না যাওয়া পর্যন্ত রোহিঙ্গাদের খাদ্য ও চিকিৎসা সেবা অব্যাহত থাকবে -উখিয়ায় স্বাস্থ্য প্রতিমন্ত্রী

qqqqqফারুক আহমদ, উখিয়া ::

বাংলাদেশে আশ্রয় নেওয়া বাস্তচ্যুত রোহিঙ্গাদের কলেরা রোগ প্রতিরোধে কলেরা ভ্যাকসিন টিকাদান কর্মসূচী উপলক্ষে ক্যাম্পেইনের আনুষ্ঠানিক উদ্বোধনকালে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিপন্ন রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়ে মানবিকতার পরিচয় বিশ্বে বিরল দৃষ্টান্তর। যতদিন পর্যন্ত রোহিঙ্গারা মিয়ানমারে ফিরে না যাবে ততদিন পর্যন্ত আশ্রয়, খাদ্য, চিকিৎসা ও বিনামূলে ঔষুধ বিতরণের কথা উল্লেখ করে স্বাস্থ্য প্রতিমন্ত্রী আরো বলেন, রোহিঙ্গা সমস্যা এখন বৈশ্বিক সমস্যায় পরিণত হয়েছে। এ সংকট সমাধানে আর্ন্তজাতিক সম্প্রদায় রোহিঙ্গাদেরকে ফেরত নিতে মিয়ানমারের প্রতি চাপ অব্যাহত রাখার পাশাপাশি প্রধানমন্ত্রী জাতিসংঘে দেওয়া ৫ দফা দাবী বাস্তবায়নেরও আহ্বান জানান তিনি।

গতকাল মঙ্গলবার (১০ অক্টোবর) দুপুরে কক্সবাজারের উখিয়ার জামতলী রোহিঙ্গা ক্যাম্পে টিকাদার কর্মসূচী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কক্সবাজার সিভিল সার্জন ডাক্তার আব্দুস ছালাম। অনুষ্ঠানে বক্তব্য রাখেন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব। এসময় জেলা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা, সেনাবাহিনীর উচ্চ পদস্থ কর্মকর্তাসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বাংলাদেশে আশ্রয় নেওয়া বাস্তচ্যুত রোহিঙ্গাদের মাঝে কলেরা রোগ ছড়িয়ে পড়ার আগেই প্রতিরোধমূলক ৯ লাখ রোহিঙ্গাদের মাঝে কলেরা ভ্যাকসিন টিকা খাওয়ানো কর্মসূচী শুরু করা হয়। প্রথম পর্যায়ে ১০ অক্টোবর থেকে ১৬ অক্টোবর পর্যন্ত প্রথম রাউন্ড দ্বিতীয় পর্যায়ে ৩১ অক্টোবর থেকে ৬ নভেম্বর পর্যন্ত ১ বছর থেকে সকল বয়সের রোহিঙ্গাদের মাঝে কলেরা ভ্যাকসিন খাওয়ানো হবে।

এদিকে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক সাংবাদিকদের জানান, ইতিপূর্বে হাম ও পলিও রোগ প্রতিরোধে রোহিঙ্গা ক্যাম্পে ২ লাখ শিশুদের মাঝে বিশেষ টিকাদান কর্মসূচীর আওতায় হাম ও পলিও ভ্যাকসিন টিকা খাওয়ানো সম্পন্ন করা হয়েছে।

পাঠকের মতামত: