ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

শেখ হাসিনাই রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান করবেন -রামুতে এমপি কমল

aaaaaaaসোয়েব সাঈদ, রামু ::

কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সংসদ সদস্য আলহাজ¦ সাইমুম সরওয়ার কমল বলেছেন, নিপীড়িত, নির্যাতিত, অসহায় রোহিঙ্গাদের আশ্রয় ও মানবিক সহায়তা দিয়ে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বিশে^ অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। শুরু থেকে চীন ও ভারত মায়ানমারের পক্ষালম্বন করলেও প্রধানমন্ত্রীর সফল প্রচেষ্টায় বর্তমানে এ দেশ দুটিও রোহিঙ্গা বিষয়ে নমনীয় হয়েছে। আর জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান করবেন। এজন্য প্রধানমন্ত্রী নিজেই জাতিসংঘ সহ বিশ^ সম্প্রদায়কে ঐক্যবদ্ধ করে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। মায়ানমারে নিপীড়ন ও গণহত্যার শিকার লাখ লাখ নারী- পুরুষ, শিশু এখন সীমান্ত পেরিয়ে বাংলাদেশ ঠাঁই নিয়েছে। যারা এসেছে সবাই দরিদ্র মানুষ নয়। এদের কেউ কেউ বড় ব্যবসায়ি, কেউ বহুতল ভবনেরও মালিক আবার কেউ সেখান সরকারের বিভিন্ন পর্যায়ে কর্মরত। এদের উপর মায়ানমারের রাখাইনদের নির্যাতনের ভয়াবহতা পুরো বিশ^ অবগত। এরা সবাই সহায় সম্বল ছেড়ে আসতে বাধ্য হয়েছে।

নির্যাতিত রোহিঙ্গাদের সহায়তায় রামুবাসীকে এগিয়ে আসার আহবান জানিয়ে তিনি বলেন, রোহিঙ্গাদের কারো গায়ে কাপড় নেই, কারো পেঠে খাবার নেই। আর্ন্তজাতিক সংস্থার ত্রান পৌঁছতে বিলম্ব হবে। কিন্তু সে পর্যন্ত রোহিঙ্গাদের ত্রান দিয়ে পাশে দাঁড়ানো মানুষ হিসেবে সবার দায়িত্ব। যেমনভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গাদের আশ্রয় ও সহায়তা দিয়ে মানবিক দৃষ্টান্ত স্থাপন করেছেন।

সাংসদ কমল বলেন, বাংলাদেশের হলি আটিজান রেস্তোরায় এবং একযোগে ৬৪টি জেলায় জঙ্গিরা হামলা চালিয়েছিলো। কিন্তু সন্ত্রাসী ধরার নামে কোন নিরাপরাধ ব্যক্তিকে হয়রানি করা হয়নি। কিন্তু মায়ানমার সরকার একটি পুলিশ ফাঁড়িতে হামলার অজুহাতে পরিকল্পিতভাবে রোহিঙ্গা নিধন ও দমন-পীড়ন চালিয়ে যাচ্ছে।

সাংসদ কমল অং সান সুচির তীব্র সমালোচনা করে বলেন, বিশ^বাসী আপনার নোবেল প্রত্যাহারের আবেদন জানাচ্ছে। এ পুরস্কার এখন শান্তির দূত, নির্যাতিত রোহিঙ্গাদের ভরসাদানকারি বাংলাদেশের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে দেয়া প্রয়োজন।

সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল আজ বৃহষ্পতিবার (৫ অক্টোবর) সন্ধ্যায় রামু খিজারী আদর্শ উচ্চ বিদ্যালয় শহীদ মিনার চত্বরে আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগ, শ্রমিকলীগ, সৈনিকলীগ, তাঁতীলীগ, বাস্তুহারালীগ এবং রামু বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও সুধীজনদের সাথে বিশাল মত বিমিনয় অনুষ্ঠানে এসব কথা বলেন।

রামু উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ও সাবেক চেয়ারম্যান নুরুল হকের সভাপতিত্বে সমাবেশে প্রধান বক্তা ছিলেন, রামু উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা যুবলীগ সভাপতি রিয়াজ উল আলম।

তিনি বলেন, জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার মত মাটি ও মানুষের নেতা সাইমুম সরওয়ার কমল এমপি মায়ানমারে রোহিঙ্গা নির্যাতনের শুরু থেকে এর কড়া প্রতিবাদ জানিয়ে আসছেন। এখন তিনি রামুবাসীকে সাথে নিয়ে নির্যাতিত রোহিঙ্গাদের সহায়তা প্রদানের যে উদ্যোগ নিয়েছেন তা মানবিকতার উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে। গর্বিত এ উদ্যোগে তিনি রামুর সর্বস্তুরের জনতাকে শরিক হওয়ার আহবান জানান।

উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক তপন মল্লিক ও ফতেখাঁরকুল ইউনিয়ন স্বেচ্ছাসেবকলীগের সভাপতি আজিজুল হক আজিজের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন, চাকমারকুল ইউপি চেয়ারম্যান নুরুল ইসলাম সিকদার, গর্জনিয়া ইউপি চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, দক্ষিণ মিঠাছড়ি ইউপি চেয়ারম্যান ইউনুচ ভূট্টো, জোয়ারিয়ানালা ইউপি চেয়ারম্যান কামাল শামসুদ্দিন আহমেদ প্রিন্স, কচ্ছপিয়া ইউপি চেয়ারম্যান আবু ইসমাইল মো. নোমান, কাউয়ারখোপ ইউপি চেয়ারম্যান মোস্তাক আহমদ, খুনিয়াপালং ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি আবদুল গনি চেয়ারম্যান, বিশিষ্ট আওয়ামীলীগ নেতা মুক্তিযোদ্ধা ফরিদ আহমদ মাস্টার, রামু খিজারী আদর্শ উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মফিজুল ইসলাম, কাউয়ারখোপ হাকিম রকিমা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কিশোর বড়–য়া, রাজারকুল মনসুর আলী সিকদার আইডিয়াল হাই স্কুলের প্রধান শিক্ষক আবদুল হাশেম, জোয়ারিয়ানালা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ হোছাইন, উপজেলা যুবলীগ সাধারণ সম্পাদক সাংবাদিক নীতিশ বড়–য়া, আওয়ামীলীগ নেতা হাজ¦ী নুরুল হক, সৈয়দ মো. আবদু শুক্কুর, মাসুদুর রহমান, যুবলীগ নেতা নবীউল হক আরকান, উত্তম মহাজন, খুনিয়াপালং ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক আবদুল্লাহ বিদ্যুৎ মেম্বার, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সহ সম্পাদক, সাংসদ কমলের একান্ত সচিব আবু বক্কর ছিদ্দিক, কচ্ছপিয়া ইউনিয়ন যুবলীগ সাধারণ সম্পাদক নাছির উদ্দিন সোহেল সিকদার, উপজেলা তাঁতীলীগ সভাপতি নুরুল আলম জিকু, সাধারণ সম্পাদক মোস্তাক আহমদ, উপজেলা শ্রমিকলীগ আহবায়ক শফিউল আলম কাজল, যুগ্ন আহবায়ক সাহাব উদ্দিন, ছাত্রলীগ নেতা সাদ্দাম হোসেন, মোহাম্মদ নোমান, রশিদনগর স্বেচ্ছাসেবকলীগ নেতা মিজানুর রহমান, উপজেলা বঙ্গবন্ধু সৈনিকলীগ আহবায়ক মিজানুল হক রাজা, যুগ্ন আহবায়ক রাশেদুল হক বাবু, সৈনিকলীগ নেতা এসএম হুমায়ন কবির, মো. ফরহাদ, বঙ্গবন্ধু ছাত্র পরিষদের সভাপতি একরামুল হাসান ইয়াছিন প্রমূখ।

সভায় সাংসদ সাইমুম সরওয়ার কমল ও উপজেলা চেয়ারম্যান রিয়াজ উল আলমের নেতৃত্বে মায়ানমারে রাখাইনদের বর্বরোচিত গণহত্যা ও নির্যাতনের শিকার হয়ে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য রামুবাসীর পক্ষ থেকে সম্মিলিতভাবে উপহারসামগ্রী প্রদানের লক্ষ্যে বিভিন্ন সিদ্ধান্ত গৃহিত হয়। রামুবাসীর কাছ থেকে সংগৃহ করার পর এসব এসব উপহার নির্যাতিত রোহিঙ্গা জনগোষ্টিকে প্রদান করা হবে। সভায় উপজেলার ১১টি ইউনিয়নে চেয়ারম্যান, ইউপি সদস্য, শিক্ষক, আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগ, শ্রমিকলীগ, সৈনিকলীগ, তাঁতীলীগ, বাস্তুহারালীগ, নেতৃবৃন্দ উপহার সামগ্রী সংগ্রহের কর্মসূচি নির্ধারণ করেন।

পাঠকের মতামত: