ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

রোহিঙ্গা অধ্যুষিত ২ হাজার হেক্টর জায়গায় বনায়ন করবে আর্ন্তজাতিক সংস্থা ফাও

Pic Ukhiya 30-09-2017ফারুক আহমদ, উখিয়া ॥

মিয়ানমারের সেনাবাহিনী রাখাইন রাজ্যে জাতিগত হত্যাযজ্ঞের নিষ্ঠুর শিকার হয়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের কারণে অবক্ষয় ও ধ্বংস হওয়া বনাঞ্চল সবুজয়ান করার উদ্যোগ নিয়েছে পরিবেশ ও বন মন্ত্রণালয়। উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা অধ্যুষিত এলাকায় ২ হাজার হেক্টর বনভূমিতে ফুট এন্ড এগ্রিকালচার অর্গাইজেশন (এফএও) এ বনায়ন কার্যক্রম বাস্তবায়ন করবেন।

সরজমিন পরিদর্শনে জানা যায়, রোহিঙ্গারা বনভূমি আশ্রয় নেওয়ায় বনজ সম্পদের ব্যাপক ক্ষতিসাধন হয়। শুধু তাই নয় পাহাড় কেঁটে ও গাছ পালা নিধন করে হাজার হাজার রোহিঙ্গারা বনবিভাগের জায়গার উপর শেড তৈরি করে বসবাস করছে। এতে পরিবেশের ভারসাম্য নষ্ট সহ বিপন্ন হয়ে পড়েছে জৈব-বৈচিত্র।

এদিকে আর্ন্তজাতিক পরিবেশবাদী সংগঠন ফুট এন্ড এগ্রিকালচার অর্গাইজেশন (এফএও) এর অর্থায়নে উখিয়া-টেকনাফে ধ্বংস হওয়া বনভূমিতে নতুন করে বনায়নের সিদ্ধান্ত নিয়েছে। গতকাল ফুট এন্ড এগ্রিকালচার অর্গাইজেশন (এফএও) বাংলাদেশস্থ কান্ট্রি ডিরেক্টর সহ দাতা সংস্থার প্রতিনিধিরা উখিয়ার কুতুপালং ধ্বংস হওয়া বনাঞ্চল পরিদর্শন করেন।

পরিদর্শন শেষে উখিয়া রেঞ্জ কার্যালয়ে বনবিভাগের কর্মকর্তাদের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় ফুট এন্ড এগ্রিকালচার অর্গাইজেশন (এফএও) এর বাংলাদেশস্থ ডিরেক্টর মাউথুচ-সু, কক্সবাজার দক্ষিণ বিভাগের সহকারী বনসংরক্ষক, উখিয়া রেঞ্জ কর্মকর্তা সহ বিট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সভায় ফুট এন্ড এগ্রিকালচার অর্গাইজেশন (এফএও) এর প্রতিনিধিগণ উখিয়া-টেকনাফের রোহিঙ্গা অধ্যুষিত বনাঞ্চলে ২ হাজার হেক্টর জমিতে বনায়নের প্রতিশ্রুতি দেন। এ ব্যাপারে জানতে চাইলে উখিয়া রেঞ্জ কর্মকর্তা মো: মনিরুল ইসলাম জানান, অবক্ষয় হওয়া বনাঞ্চল পুনরুদ্ধার, পরিবেশের ভারসাম্য রক্ষা ও স্থানীয়দের জ্বালানি এবং কাঠের চাহিদা মেটাতে আর্ন্তজাতিক সংস্থা এফএও বনায়নের কর্মসূচী গ্রহণ করেছে।

এদিকে গতকাল বন ও পরিবেশ মন্ত্রণালয়ের সচিব উখিয়ার কুতুপালং, বালুখালী, থাইংখালী, পালংখালীসহ রোহিঙ্গা অধ্যুষিত বনাঞ্চল পরিদর্শন করেছেন। এসময় কক্সবাজার দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো: আলী কবির সহ বনবিভাগের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

############

Pic Ukhiya 30-0-2017 (1)উখিয়ায় বালুখালীতে বিসিবির সভাপতি পাবন

প্রধানমন্ত্রীর আহ্বানে রোহিঙ্গাদের মানবিক সহায়তায় এগিয়ে আসুন

ফারুক আহমদ, উখিয়া ॥

মিয়ানমারের সেনাবাহিনীর বর্বরোচিত নির্যাতনের শিকার হয়ে প্রাণের ভয়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া বিপন্ন রোহিঙ্গা শরণার্থীদেরকে দেখতে ও ক্যাম্প পরিদর্শনে আসেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাবন এমপি। তিনি শনিবার (৩০ সেপ্টেম্বর) সকাল ১১টায় উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে মেডিকেল সেন্টার পরিদর্শন ও রোহিঙ্গাদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেন। এসময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বে-সরকারী খাত-বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

পরিদর্শন কালে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাবন এমপি সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে রোহিঙ্গাদেরকে মানবিক সাহার্য্য ও চিকিৎসা সেবায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড শরণার্থীদের পাশে থাকবে।

বেক্সিমকোর চেয়ারম্যান সালমান এফ রহমান সাংবাদিকদের ব্রিফিংয়ে অবস্থানরত রোহিঙ্গাদের সাহায্যে দেশের সব বিত্তবান ও বেসরকারি প্রতিষ্ঠানকে এগিয়ে এসে মানবিকতার পরিচয় দেওয়ার আহ্বান জানান।

তিনি আরো বলেন, রোহিঙ্গাদের যতদিন দরকার ততদিন এই চিকিৎসাসেবা চালু থাকবে বলেও জানান তিনি।

এসময় সালমান এফ রহমান বলেন, সরকার তরফ থেকে যত টুকু করা হোক বা আন্তর্জাতিকভাবে সহায়তার পাশাপাশি বেসরকারিভাবেও সাহায্য করা দরকার। আমরা বেক্সিমকো থেকে শুরু করেছি, আমি সবাইকে আহ্বান জানাই রোহিঙ্গাদের সাহায্য করতে। কারণ মাননীয় প্রধানমন্ত্রী এদের জন্য সহায়তার হাত বাড়াতে বলেছেন। আমাদের সকলের দায়িত্ব এখন এগিয়ে আসা।

এর আগে বেক্সিমকো গ্রুপের উদ্যোগে নির্মিত একটি মসজিদের উদ্বোধন করেন তিনি। এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান।

###############

উখিয়ায় পরিদর্শন কালে কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী

রোহিঙ্গা সমস্যা সমাধানে প্রধানমন্ত্রীর প্রস্তাবে চীন ও রাশিয়াকে সাড়া দেওয়া উচিত

ফারুক আহমদ, উখিয়া ॥

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসেন কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী। গত শনিবার দুপুরে (৩০ সেপ্টেম্বর) উখিয়ার কুতুপালং নতুন অনিবন্ধন রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে আশ্রয় নেওয়া মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতন শিকার রোহিঙ্গাদের সাথে কথা বলেন এবং তাদের মাঝে ত্রাণ সমাগ্রী বিতরণ করেন। এসময় কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, জাতি সংঘের সাধারাণ অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া ৫টি প্রস্তাবেই রোহিঙ্গাদের স্বদেশে ফেরত পাঠাতে ও রোহিঙ্গা সমস্যা সমাধানের এক মাত্র উপায়। তাই বিশ্বের সকল দেশকে বাংলাদেশের প্রধানমন্ত্রীর দেয়া প্রস্তাবে সম্মত হবার আহবান জানিয়েছেন ।

চীন ও রাশিয়ার সমালোচনা করে মতিয়া চৌধুরী বলেন, বিশ্বের বিভিন্ন দেশ রোহিঙ্গাদের নিয়ে সমালোচনা করছে। তাদের যদি মানবিকতা থাকে; তাহলে সকল দেশকে শেখ হাসিনার আহবানে সাড়া দেয়া উচিত।

এ সময় তাঁর সঙ্গে ছিলেন আওয়ামীলীগের সাবেক মন্ত্রী আবদুল মতিন খসরু, কক্সবাজারের জেলা প্রশাসক আলী হোসেন, পুলিশ সুপার একেএম ইকবাল হোসেন, জেলা মহিলা আওয়ামীলীগের সভানেত্রী কানিজ ফাতেমা আহমেদ প্রমুখ।

পাঠকের মতামত: