ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

চকরিয়ায় ভোররাতে মৎস্য প্রকল্পে তান্ডব মাছ ও মালামাল লুট, ৩ কর্মচারী আহত

ahotaএম.জিয়াবুল হক, চকরিয়া ::

চকরিয়ায় মৎস্য ও লবন মাঠ প্রকল্পে হামলা ও লুটপাটের ঘটনা ঘটেছে। হানা দিয়ে সশস্ত্র সন্ত্রাসীরা ঘের কর্মচারীদের অস্ত্রের মুখে জিম্মি করে লুটে নিয়ে গেছে ৩লক্ষাধিক টাকার মাছ ও মালামাল। বাধা দিতে দিয়ে ঘেরের তিন কর্মচারীকে কুপিয়ে ও পিঠিয়ে জখম করেছে। মঙ্গলবার ১৯ সেপ্টেম্বর ভোররাত ৩টার দিকে উপজেলার ঢেমুশিয়া ইউনিয়নের গান্ধীরপাড়া পূর্বেরঘোনা, পশ্চিমের ঘোনা ও বদরখালী ১নং ব্লক যাতায়াত সড়ক সংলগ্ন মৎস্য ঘের ও লবণ মাঠ প্রকল্পে এ ঘটনা ঘটেছে।

আক্রান্ত ঘের মালিক ও চাষীরা অভিযোগ করেছেন, ঢেমুশিয়া ইউনিয়নের গান্ধীরপাড়া পূর্বেরঘোনা ও পশ্চিমের ঘোনা এবং বদরখালী ১নং ব্লক যাতায়াত সড়ক সংলগ্ন মৎস্য ঘের ও লবণ মাঠ প্রকল্প এলাকায় বিভিন্ন ব্যক্তির মালিকানাধীন প্রায় ৪৫০কানি পরিমাণে মৎস্য-চিংড়ি ও লবণ মাঠ রয়েছে। ওই মৎস্য ও লবণ প্রকল্প লাগিয়াত নেন চকরিয়া পৌরসভা ৫নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি কাহারিয়াঘোনা গ্রামের আলহাজ¦ সেকান্দর বাদশা নাগু সওদাগর ও ঢেমুশিয়া ইউনিয়নের আওয়ামীলীগের সভাপতি ও সাবেক চেয়ারম্যান রুস্তম আলী।

ইজারাদাররা অভিযোগ করেন, তারা দীর্ঘদিন ধরে ওই মৎস্য ও লবণ মাঠ প্রকল্প লাগিয়ত নিয়ে চিংড়িসহ বিভিন্ন প্রজাতির মৎস্য চাষাবাদ করে আসছেন। কিন্তু ঘের চাষাবাদ করতে গিয়ে এলাকার কিছু দখলবাজ প্রকৃতির লোক তাদের কাছ থেকে চাঁদা দাবী করে আসছিলেন। এ নিয়ে বদরখালী পুলিশ ফাড়িকে জানানো হলেও অভিযুক্তদের বিরুদ্ধে কোন ধরণের ব্যবস্থা নেওয়া হয়নি বলে অভিযোগ করেন।

ঘের চাষীরা জানান, সর্বশেষ মঙ্গলবার ভোররাত ৩টার দিকে ১৫/২০জনের একদল সশস্ত্র সন্ত্রাসীরা মৎস্য ঘেরে ঢুকে ঘেরর ১০জন কর্মচারীকে জিম্মি করে ব্যাপক লুটপাট চালায়। তাতে বাধা দেওয়ায় মৎস্য ঘেরের কেয়ারটেকার ঢেমুশিয়া গান্ধী পাড়ার নুরুল্লাহ (৩৬), ঘের কর্মচারী একই এলাকার বদিউল আলম (৬০) ও শাহারবিল রামপুর গ্রামের মিজানুর রহমানকে (৩৬) পিঠিয়ে ও কুপিয়ে জখম করে। এসময় মৎস্য ঘের থেকে লুট করে নিয়ে যায় চিংড়িসহ বিভিন্ন প্রজাতির মাছ, বিহিঙ্গী জাল, ঝাই জাল, টচ্ লাইট, ব্যবহৃত মোবাইল সেটসহ ৩লক্ষাধিক টাকার মালামাল।

তান্ডবকারীরা পালিয়ে গেলে আহতদের উদ্ধার করে চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। এনিয়ে মামলার প্রস্তুতি নিয়েছেন বলে জানাগেছে।

চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো: বখতিয়ার উদ্দিন চৌধুরী জানান, ঘটনার বিষয়ে কেউ লিখিত অভিযোগ করেনি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।##

পাঠকের মতামত: