ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

বাল্যবিয়ে-ইভটিজিংয়ের বিরুদ্ধে শিক্ষা প্রতিষ্ঠান ও সমাজের প্রতিটি জনপদে জনমত গড়তে হবে -চকরিয়ায় কর্মশালার উপজেলা চেয়ারম্যান

Chakaria Picture 18-09-2017এম.জিয়াবুল হক, চকরিয়া ::

উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প, স্থানীয় সরকার বিভাগ এবং জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) সহায়তায় ও চকরিয়া উপজেলা প্রশাসনের আয়োজনে গতকাল ১৮ সেপ্টেম্বর সকালে “বাল্য বিবাহ ও ইভটিজিং রোধকল্পে চার দিনের প্রশিক্ষণ কর্মশালা শুরু করা হয়েছে। এদিন সকাল ১০টায় উপজেলা প্রশাসনের হলরুমে অনুষ্ঠিত কর্মশালায় অংশ নেন জনপ্রতিনিধি, মাধ্যমিক পর্যায়ের প্রধান শিক্ষক, মসজিদের ইমাম, কাজী ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীরা। ১৮ সেপ্টেম্বর শুরু হয়ে কর্মশালাটি চলবে ২১ সেপ্টেম্বর পর্যন্ত।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.সাহেদুল ইসলামের সভাপতিত্ব প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ জাফর আলম। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সিরাজুল ইসলাম আজাদ, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ইউপি চেয়ারম্যান গিয়াস উদ্দিন চৌধুরী, মাতামুহুরী উপজেলা আওয়ামীলীগের সভাপতি ইউপি চেয়ারম্যান সিরাজুল ইসলাম বাবলা, সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান মহসিন বাবুল, উপজেলা প্রাণী সম্পদ বিভাগের ভেটেরিনারী সার্জন ডা: ফেরদৌসি আকতার, চিরিঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপজেলা কৃষকলীগের সভাপতি আলহাজ জসীম উদ্দিন, উপজেলা মহিলা ও শিশু বিষয়ক কর্মকর্তা হাবিবা জাহান প্রমুখ।

অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান আলহাজ জাফর আলম বলেন, বাল্য বিবাহ একটি মারাত্মক ব্যাধিতে পরিণত হয়েছে। এ থেকে উত্তোরণে সকলকে একযুগে কাজ করতে হবে। এখন থেকে যদি বাল্য বিবাহের পরিমাণ না কমালে নারীর প্রতি সহিংসতা, মাতৃমৃত্যুর ঝুঁকি, অপরিণত বয়সে গর্ভধারণ, প্রসবকালীন শিশু মৃত্যুঝুঁকি, প্রজনন স্বাস্থ্য সমস্যা, নারী শিক্ষার হার হ্রাস, স্কুল থেকে ঝড়ে পড়ার হার বৃদ্ধি, নারীদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়াসহ নানাবিধ নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা থাকবে। তিনি বলেন, সরকারের সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি)অর্জনে প্রতিবন্ধকতা সৃষ্টি হবে এবং বৈশ্বিক প্রতিযোগিতায় পিছিয়ে পড়বে বাংলাদেশ। বর্তমান প্রেক্ষাপটে বাল্য বিবাহের পাশাপাশি ইভটিজিং ও এক ধরণের ভাইরাসের মতো কাজ করছে সমাজে।স্কুল ও কলেজগামী ছাত্রীদের শিক্ষা প্রতিষ্টানে যাতায়তে কিছু বখাটে যুবক শিসবাজিয়ে উত্ত্যক্ত করে থাকে। এ ব্যাপারে সকলকে সজাগ থেকে স্ব স্ব অবস্থান থেকে কাজ করে বাল্যবিয়ে ও ইভটিজিংয়ের বিরুদ্ধে শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি প্রতিটি জনপদে জনমত গড়ে তুলতে হবে।

পাঠকের মতামত: