ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

শুরু হলো ভাষার মাস ফেব্রুয়ারি

21-February-400x248আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি। হ্যা, রক্তে রাঙানো সেই ফেব্রুয়ারি মাস, ভাষা আন্দোলনের মাস শুরু আজ সোমবার থেকে।
এ দিন থেকে ধ্বনিত হবে সেই অমর সংগীতের অমিয় বাণী। বাঙালি জাতি সারা মাসজুড়ে ভালোবাসা জানাবে ভাষার জন্য রাজপথে বুকের তাজারক্ত ঢেলে দেওয়া সেইসব শহিদদের প্রতি।
ভাষার অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে ফেব্রুয়ারি ছিল ঔপনিবেশিক প্রভুত্ব ও শাসন-শোষণের বিরুদ্ধে বাঙালির প্রথম প্রতিরোধ এবং জাতীয় চেতনার প্রথম উন্মেষ। ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারিতে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে দুর্বার আন্দোলনে রফিক, শফিক, সালাম, জব্বার, বরকতসহ নাম না জানা আরো কত ভাইয়ের রক্তের বিনিময়ে বাঙালি জাতি পায় মাতৃভাষার মর্যাদা এবং আর্থ-সামাজিক ও রাজনৈতিক প্রেরণা।
তারই পথ ধরে শুরু হয় বাঙালির স্বাধীকার আন্দোলন এবং একাত্তরে নয় মাস পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধের মধ্য দিয়ে অর্জিত হয় স্বাধীন সার্বভৌম একটি দেশ, বাংলাদেশ। বস্তুত ফেব্রুয়ারি মাস একদিকে শোকাবহ হলেও অন্যদিকে আছে এর গৌরবোজ্জ্বল অধ্যায়। কারণ বাঙ্গালিই পৃথিবীর একমাত্র জাতি যারা ভাষার জন্য এ মাসে জীবন উৎসর্গ করেছে। ভাষা আন্দোলনের মাস ফেব্রুয়ারির প্রথম প্রহরে শুরু হয় নানা কর্মসূচির মাধ্যমে। কেন্দ্রীয় শহীদ মিনার আবার হয়ে উঠবে জমজমাট।
অন্যদিকে একুশের মাসের সবচেয়ে বড় কর্মযঞ্জ মাস ব্যাপি বইমেলা শুরু হয়েছে আজ থেকে। বাংলা একাডেমিতে বিকাল তিনটায় এই মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়াও বিভিন্ন সামাজিক ,রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠন এ মাসে আয়োজন করেছে বিভিন্ন অনুষ্ঠান সূচির।

পাঠকের মতামত: