ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

মায়ানমার সরকার যেটি করেছে, সেটি গণহত্যার শামিল -উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে জাতীয় মানবধিকার কমিশনের চেয়ারম্যান

Pic Ukhiya 10-09-2017ফারুক আহমদ উখিয়া (কক্সবাজার) সংবাদদাতা ॥

জাতীয় মানবধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক গতকাল রবিবার কক্সবাজারে উখিয়ার ২টি অনিবন্ধনকৃত রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন করেছেন। মায়ানমার সরকারের আইনশৃংখলা বাহিনীর হাতে নির্মম নির্যাতন, গণহত্যা ও বাড়ী ঘরে অগ্নিসংযোগ এবং নৃসংসতার শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসা হাজার হাজার রোহিঙ্গা নাগরিকদেরকে দেখতে তিনি এ পরিদর্শনে আসেন।

পরিদর্শনকালে নির্যাতিত রোহিঙ্গাদের করুন বর্ণনা শুনে জাতীয় মানবধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক গণহত্যা চালানোর দায়ে মিয়ানমার সরকারের আর্ন্তজাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচার হওয়া উচিত বলে মন্তব্য করেছেন। রোববার সকালে উখিয়া কুতুপালং ও বালুখালী নতুন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, মিয়ানমার যেটি করছে, সেটি গণহত্যার শামিল। ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে যা ঘটেছিল, মায়ানমারের আরাকানে অনুরূপ ঘটনাই ঘটেছে। রোহিঙ্গাদের সঙ্গে কথা বলে আমরা এ তথ্যই পেয়েছি।

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক আরো বলেন, ওপারে নির্যাতন থেকে প্রাণে বাঁচতে বাংলাদেশে আশ্রয় নেয়াটাই রোহিঙ্গা সমস্যার মূল সমাধান নয়। পরিস্থিতি শান্ত হলেই তাদের পুনরায় নিজ দেশে ফিরে যেতে হবে। প্রাণভয়ে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে আন্তর্জাতিকভাবে মিয়ানমারকে চাপ দেয়ার আহ্বান জানান তিনি। পরিদর্শনকালে জাতীয় মানবিধকার কমিশনের প্রতিনিধি দলের সদস্য, কক্সবাজার জেলা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা, অতিরিক্ত পুলিশ সুপার ও উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত: