ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

মিয়ানমারে বর্বর নির্যাতনের শিকার এপাড়ে আশ্রয় নিয়েছে ৪৯৫ জন হিন্দু

Coxsbazar pict 03.09.2017শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার ॥

মিয়ানমারে বর্বর নির্যাতনের শিকার শুধু মুসলিমই নয়, ওপাড় থেকে মুসলিম রোহিঙ্গা জনগোষ্টির পাশাপাশি হিন্দু ধর্মের লোকজনও পালিয়ে এপাড়ে আশ্রয় নিয়েছে। জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এর তথ্য মতে, বাংলাদেশে গত আট দিনে মিয়ানমার থেকে প্রায় ৬০ হাজার রোহিঙ্গা শরণার্থী এসেছে। তবে বেসরকারী হিসেবে মতে এ সংখ্যা প্রায় দেড় লাখ।

বাংলাদেশের কক্সবাজারের উখিয়া কুতুপালং পশ্চিম হিন্দু পাড়ার পাশে আশ্রয় নেয়া ৪৯৫ জন হিন্দু একটি মুরগী ফার্মে মানবেতর দিনযাপন করছে। একটানা দীর্ঘ ৮ দিন ঘুমাতে না পেরে হিন্দু পরিবারের শিশুসহ অর্ধশত লোক অসুস্থ হয়ে পড়েছে। বাংলাদেশে আশ্রয় নেয়া হিন্দু পরিবারের খোঁজখবর নিতে কক্সবাজারের উখিয়া কুতুপালং এলাকা পরিদর্শন করেছেন বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খৃষ্টান ঐক্য পরিষদের একটি প্রতিনিধিদল। রোববার (৩ সেপ্টেম্বর) বিকালে পরিদর্শনকালে প্রতিনিধি দলে নেতৃত্ব দেন বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খৃষ্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এ্যাডভোকেট রানা দাশ গুপ্ত। মিয়ানমার থেকে পালিয়ে আসা হিন্দু পরিবারের সদস্যদের সাথে এসময় তিনি কথা বলেন এবং তাদের খোঁজখবর নেন।

পরিদর্শনকালে কক্সবাজার জেলা পুজা উদযাপন পরিষদ সভাপতি এ্যাডভোকেট রনজিৎ দাশ, সাধারণ সম্পাদক বাবুল শর্মা, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাষ্টের ট্রাষ্টি প্রিয়তোষ শর্মা চন্দন, স্থানীয় জনপ্রতিনিধি বখতিয়ার আহমদ, চট্টগ্রাম মহানগরসহ কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত: