ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

বাঁশখালীতে মুলার বাম্পার ফলন

mulaবাঁশখালী প্রতিনিধি:::

বাঁশখালীতে বর্তমানে প্রচুর পরিমানে মুলা উৎপাদন হলেও বন্যা সহ নানা কারণে সবজির দাম কিছুতেই কমছেনা । তবে উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায় এখনও পর্যন্ত বাঁশখালীর সবজি ক্ষেতে ৪৫০ হেক্টর নানা ধরনের সবজি রয়েছে। মুলা, বরবটি, ঝিংঙ্গা, কাকরোল, করলা, সিম, পেপে থেকে শুরু করে নানা ধরনের সবজি । প্রতিটি সবজির কেজি ৪০৫০ টাকার কিছুতেই কম না । তার উপর অনেক ক্ষেত্রে সতেজ সবজিও পাওয়া যায় না । বাঁশখালীতে বর্তমানে ১২০ হেক্টর জমিতে মুলা চাষ হয়েছে বলে উপজেলা কৃষি সূত্রে জানা যায় ।

বিশেষ করে বাঁশখালীর পুর্ব দিকের পাহাড়ি এলাকায় এর ফলন হয়েছে বেশি। পৌরসভার মিয়ার বাজার এলাকায় প্রতিদিন সকালে বসে মুলার পাইকারী বাজার । এখানে দেশের বিভিন্ন স্থান থেকে ব্যবসায়ীরা এসে পাইকারী হিসাবে মুলা কিনে নিয়ে চট্টগ্রামের বিভিন্ন স্থানে খুচরা ব্যবসায়ীদের কাছে চড়া দামে বিক্রি করে থাকে। তবে বাজারে মুলা এখন ৪০৫০ টাকায় প্রতিকেজি পাওয়া যায়। বাঁশখালী পৌরসভার উওর জলদী চুম্মার পাড়া পাহাড়ি এলাকায় প্রচুর পরিমান মুলা উৎপাদন হয়েছে ।

এ এলাকার বেশ কয়েকজন চাষী জানান তারা উপজেলা কৃষি অফিসের পরামর্শে আধুনিক পদ্ধতিতে মুলা চাষ করেছে । যার ফলন হয়েছে অনেক এবং দাম ও পেয়েছে ভাল । বাজারে তারা প্রতিবার মুলা হাজার দেড়েক টাকা ধরে বিক্রি করার সুযোগ হয়েছে । এই দাম এখনও রয়ে গেছে। মুলার বাম্পার ফলন উপলক্ষে জানতে চাইলে বাঁশখালী উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ শহিদুল ইসলাম জানান, বাঁশখালীতে বর্তমানে ১২০ হেক্টর জমিতে মুলার চাষ হয়েছে। যা অধিকাংশ পাহাড়ি এলাকা। বাঁশখালীতে মুলার বাম্পার ফলনে চাষীরা তাদের ন্যায্য মূল্য পেয়ে খুশি হলেও বিগত দিনে কয়েক দফায় বন্যার ফলে চাষীরা নানাভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

পাঠকের মতামত: