ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

চকরিয়ায় সনাকের দুর্যোগ ব্যাবস্থাপনা কমিটির সভা: জলবায়ুর ঝুঁকি মোকাবেলায় প্রকল্প প্রনয়ন ও বাস্তবায়নে জবাবদিহিতা নিশ্চিতের দাবি

sssssssssssএম.জিয়াবুল হক, চকরিয়া ::

সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি, চকরিয়ার উদ্যোগে “জলবায়ু পরিবর্তনের ঝুকি মোকাবেলায় ইউনিয়ন দুর্যোাগ ব্যব¯’াপনা কমিটির ভূমিকা” শীর্ষক মতবিনিময় সভা সোমবার সকালে সনাক চকরিয়া কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন সনাক চকরিয়ার সভাপতি অধ্যাপক একেএম শাহাবুদ্দিন। জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় ইউনিয়ন দুর্যোগ ব্যাব¯’াপনা কমিটির করণীয় বিষয়ে ডকুমেন্টেশন উপ¯’াপন করেন এরিয়া ম্যানেজার এ.জি.এম.জাহাঙ্গীর আলম। চকরিয়া উপজেলার ১৪ টি ইউনিয়ন পরিষদের প্রতিনিধি এই কমসূচিতে সক্রিয় অংশগ্রহণ করেন এবং বিভিন্ন মতামত তুলে ধরেন।

সভায় বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তন জনিত ঝুঁকি মোকাবেলায় বৈশি^ক সহায়তা গ্রহণের পাশাপাশি নিজেদেরকেও এই সমস্যা মোকাবেলার সক্ষমতা অর্জন করতে হবে। প্রকল্প প্রনয়ন ও বাস্তবায়ন প্রক্রিয়ায় ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠি, জনপ্রতিনিধি, নাগরিক সমাজের মতামত গ্রহনের পাশাপাশি সমন্বিত উদ্যোগও জরুরী। যেখানে বিভিন্ন জরিপে ২০৫০ সাল নাগাদ বিশে^র সমুদ্র তীরবর্তী অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশের নি¤œাঞ্চল সমুদ্রপৃষ্টে বিলীন হওয়ার পাশাপাশি প্রায় ২ কোটি ৫০ লক্ষ জনগন ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনার কথা উঠে এসেছে সেখানে অধিকতর ঝুঁকিপূর্ণ এলাকায় প্রকল্প বরাদ্দ না দিয়ে কিছুটা কম ঝুঁকিপূর্ণ এলাকায় রাজনৈতিক বিবেচনায় প্রকল্প অনুমোদন করা দু:খজনক। আগামীতে যে কোন ধরনের প্রকল্প বাস্তবায়নে দেশের ঝুঁকিপূর্ণ অঞ্চলকে প্রাধান্য দেয়ার পাশাপাশি ক্ষতিগ্রস্ত জনগন, জনপ্রতিনিধি ও নাগরিক সমাজের মতামত গ্রহণ, সকল প্রকার অর্থায়নে স্ব”ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার দাবী জানানো হয়।

সভায় অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন সনাক সদস্য বুলবুল জান্নাত শাহিন, জিয়া উদ্দীন, চিরিংগা ইউনিয়নের সচিব এস,এম, ছুরুত আলম, পশ্চিম বড় ভেওলা ইউনিয়নের সচিব মো. ফয়সল উদ্দিন আহমদ, ইউপি সদস্য মো. মহি উদ্দীন, নজরুল ইসলাম সিকদার, নাজমুন নাহার ও তাসমিন জাহান।

পাঠকের মতামত: