ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

ঈদগাঁওতে কোটি টাকায় নির্মাণাধীণ পুলিশ তদন্ত কেন্দ্রের কাজ শেষ না হতেই খসে পড়ছে!

20170808_154132আনোয়ার হোছাইন, ঈদগাঁও প্রতিনিধি ::

কক্সবাজার সদরের ঈদগাঁওতে কোটি টাকা ব্যায়ে  নির্মানাধীন  পুলিশ তদন্ত কেন্দ্রের নির্মাণ কাজ সম্পন্নের পূর্বেই বিভিন্ন অংশে ফাটল ও খসে পড়তে দেখা গেছে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কর্মকর্তা কর্তা কাজের মান নিয়ে চরম ক্ষোভ প্রকাশ করেন।

সরেজমিনে দেখা যায়, ঈদগাঁওয়ের ইসলামাবাদ তেতুলতলীতে  নিজস্ব জায়গার উপর সাড়ে তিন কোটি ব্যায়ে সরকার অত্যাধুনিক সুবিধা সম্বলিত পুলিশ তদন্ত কেন্দ্রের বহুতল ভবনের নির্মাণ করছে ।বলতে গেলে অবশিষ্ট রয়েছে বহুতল এ ভবনের চুনকাম ও প্রবেশদ্বার  তৈরীর কাজ।

মঙ্গলবার সরেজমিনে গেলে দেখা যায় ,বাউন্ডারি দেয়ালের পশ্চিম অংশের দেয়ালের একাধিক অংশে ফাটল ধরেছে এবং আস্তর খসে পড়ছে। উপস্থিত নির্মাণ শ্রমিক আমান উল্লাহ ও মিলনের কাছে কাজ শেষ না হতেই ফাটল ও খসে পড়ার বিষয়ে জানতে চাইলে তা বড় কোন সমস্যা নয় বলে  জানান।

পরিদর্শনে আসা ঈদগাঁও পুলিশ তদন্ত কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা পরিদর্শক (ওসি) খায়রুজ্জামান কাজের অনিয়মে  ক্ষোভ প্রকাশ করেন এবং হাতুডি দিয়ে উপস্থিত নির্মাণ শ্রমিক দিয়ে ফাটল ও খসে পড়া অংশে আঘাত করে দেখেন কাজের মান নিম্ম এবং  সিমেন্ট ,বালিসহ অন্যান্য সামগ্রী যথাযথ ভাবে ব্যবহার করেনি বলে নির্মান শেষ হওয়ার পূর্বেই এ দূরাবস্থা বলে উপস্থিত সাংবাদিকদের জানান।

তিনি তাৎক্ষণিক উর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করেন। খোঁজ নিয়ে জানা যায়, দিপংকর কাশেম নামের টিকাদারি প্রতিষ্টান এ বহুতল ভবন বাস্তবায়নে কাজ করছে। নির্মাণ কাজে নিয়োজিত শ্রমিক ও তদন্ত কেন্দ্রের ইনচার্জ পরিদর্শক খায়রুজ্জামান জানান, অভিজিৎ নামের এক  লোক এ কাজ পরিচালনা করছে। ওই  লোকের সাথে মোবাইলে যোগাযোগ করা হলে এসব বিষয়ে বিস্তারিত জানতে জাহিদ নামের অপর ভদ্র লোকের মোবাইল নাম্বার দিয়ে তার সাথে যোগাযোগ করতে বলেন। এসএমএম জাহিদ  অপু নামের ঐ ব্যক্তির সাথে  মোবাইলেযোগাযোগ করা হলে নিজেকে উপ বিভাগীয় প্রকৌশলী পরিচয় দিয়ে বলেন, দিপংকর-কাশেম নামের টিকাদার প্রতিষ্টান সাড়ে তিন কোটি টাকার  এ প্রকল্পের নির্মাণ কাজ বাস্তবায়ন করছে। নির্মাণ কাজে যেসব ত্রুটি দেখা যাচ্ছে তা নিয়ে প্রশ্ন করা হলে বলেন সিডিউল মতে  কাজ করা হচ্ছে এবং কোন ত্রুটি দেখা গেলে তা পুনরায় করা হচ্ছে ।কবে নাগাদ নির্মাণ কাজ সম্পন্ন এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বুঝিয়ে দেয়া হতে পারে জানতে চাইলে বলেন, সঠিক ভাবে কাজসম্পন্ন করেই আগামী দেড় দুই মাসের মধ্যে  বুঝিয়ে দেয়ার আশা প্রকাশ করেন।

(নীচে ফাটল ও খসে পড়া দেয়ালের অংশে নির্মাণ শ্রমিককে হাতুডি দিয়ে আঘাত করে দেখাতে বলছেন লাল জামা পরিহিত তদন্ত কেন্দ্র পরিদর্শক খায়রুজ্জামান)

পাঠকের মতামত: