ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

চকরিয়ায় এক মার্কেটের মালিকের বিরুদ্ধে গলিপথ বন্ধ করে মোটা অঙ্কের টাকা আদায়ের অভিযোগ

anuar shoমিজবাউল হক, চকরিয়া:

চকরিয়া পৌরশহরে মার্কেটের ভেতর গলিপথ বন্ধ করে মোটা অঙ্কের টাকা আদায় মার্কেটের মালিক। বছরের পর বছর অভিযুক্ত প্রভাবশালী চক্রটি স্থানীয় মার্কেট মালিক ও জায়গার মালিকপক্ষকে জিন্মি করে এ ধরণের বাণিজ্যের মাধ্যমে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা। এ অবস্থার কারনে বর্তমানে অসহায় হয়ে পড়েছেন মার্কেট ও জায়গার মালিক পক্ষের লোকজন। অভিযোগ উঠেছে, উল্টো মার্কেট মালিকপক্ষের লোকজনকে মামলায় জড়িয়ে নানাভাবে হয়রানি করছে অভিযুক্ত প্রভাবশালী চক্রটি।

চকরিয়া শহরের কয়েকজন মার্কেট মালিক জানিয়েছেন, উন্নত নগরায়নের সাথে তাল মিলিয়ে বর্তমানে চকরিয়া শহরে একাধিক মার্কেট গড়ে উঠেছে। অনেকে নিজেদের জায়গায় মার্কেট নির্মাণ করলেও ক্ষেত্র-বিশেষে অনেকে আবার ডেভলাপার কোম্পানীর সাথে চুক্তির মাধ্যমে মার্কেট তৈরী করেছেন। বর্তমানে চকরিয়া শহরে অন্তত ২০টি অধিক আধুনিকমানের মার্কেট রয়েছে।

ভুক্তভোগী মার্কেট মালিকদের অভিযোগ, চকরিয়া শহরের অন্যতম বিপনী বিতান আনোয়ার শপিং কমপ্লেক্স মালিক আনোয়ার হোছাইন শুরু থেকে আশপাশের মার্কেট মালিকদের সাথে ঝগড়া-বিবাদে জড়িত রয়েছেন। তার মার্কেটটি নির্মাণের সময় শুরুতে বিবাদে জড়ান সামনের বেডিং দোকান মালিক আবদুল ছালামের সাথে। এরপর বিবাদ শুরু হয় পাশের মতলব শপিং ও হাজেরা শপিং মার্কেট মালিক মাসুক আহমদ ও আবছার গংয়ের সাথে। এরপর বিবাদ তৈরী হয় পেছনের মার্কেট মালিক মরহুম আব্বাস আহমদ গংয়ের লোকজনের সাথে।

ভুক্তভোগী মার্কেট মালিকরা জানিয়েছেন, প্রভাবশালী মার্কেট মালিক আনোয়ার হোছাইন ও তার সহোদররা আশপাশের মার্কেট মালিক এবং ব্যবসায়ীদের প্রথমে গলিপথ বন্ধ করে দেন। পরে তাদের চাহিদা মতো টাকা পরিশোধ করলে সমঝোতার মাধ্যমে ফের গলিপথ খুলে দেন। এভাবে পাশের বেডিং দোকানদার মরহুম আবদুস ছালাম, মতলব শপিং ও হাজেরা শপিং মার্কেট মালিক মাসুক আহমদ ও আবছার গং ও মরহুম আব্বাস আহমদ গংয়ের লোকজনকে ঘায়েল করতে আনোয়ার শপিং মালিক প্রথমে মামলার আশ্রয় নেন। পরে দীর্ঘদিন মামলা গুলো পরিচালনার পর সর্বশেষে প্রতিপক্ষ মার্কেট মালিকপক্ষের সাথে আপোষ মিমাংসার মাধ্যমে মার্কেটের গলিপথ চালু করতে বাধ্য হন।

সর্বশেষ গত বুধবার (২৭জুলাই) রাতে চকরিয়া পৌরশহরের একতা শপিং কমপ্লেক্স নামের একটি মার্কেটের গথিপথ বন্ধ করে রাখার ঘটনায় প্রতিবাদ করতে গেলে একই ধরণের ঘটনার জন্ম দেন অভিযুক্ত মার্কেট মালিক আনোয়ার হোছাইন। বর্তমানে ওই ঘটনাকে পুজি করে অভিযুক্ত প্রভাবশালী উল্টো মালিকপক্ষের লোকজনের বিরুদ্ধে হামলা ও ভাংচুরের ঘটনা দেখিয়ে থানায় অভিযোগও দায়ের করেছেন। অভিযোগটিতে মার্কেট ও জায়গার মালিক পক্ষের অংশিদার আবদুল গফুর, আজিজ, আইয়ুবসহ সাতজনকে বিবাদি করা হয়েছে।

ভুক্তভোগী একতা শপিং মার্কেটের জায়গার মালিক আবদুল গফুর অভিযোগ করেছেন, তাদের মার্কেট লাগোয়া আনোয়ার শপিং কমপ্লেক্স নামের মার্কেটটি অবস্থান। নিয়মানুয়ারী একটি মার্কেটের গলিপথ অন্য মার্কেট ব্যবহার করে থাকে। কিন্তু অভিযুক্ত আনোয়ার শপিং কমপ্লেক্স মার্কেট মালিক ও তার ভাইয়েরা টাকা আদায়ের জন্য কৌশলে আমাদের মার্কেটের গলিপথটি সম্প্রতি বন্ধ করে দেন। এ অবস্থার কারনে মার্কেটের দোকানদাররা বিষয়টি নিয়ে প্রতিবাদ করলে উল্টো আমাদের নামে থানায় অভিযোগ দায়ের করা হয়েছে।

ভুক্তভোগী আবদুল গফুরসহ জায়গার মালিকপক্ষের লোকজন অভিযোগ করেছেন, মার্কেটের ঘটনার ব্যাপারে প্রশাসনের দপ্তরে বৈঠক ডাকা হলেও অভিযুক্ত মার্কেট মালিক আনোয়ার হোছাইন ও তার পক্ষের কেউ উপস্থিত হননা। কৌশলে তাঁরা বহাল তবিয়তে থেকে মার্কেট মালিক ও জায়গার মালিকপক্ষকে জিন্মি করে বাণিজ্যে চালিয়ে যাচ্ছেন। ভুক্তভোগী এব্যাপারে প্রশাসনের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।

পাঠকের মতামত: