ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

লামায় স্যাপলিং প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত

Photo 24.07.17 (3)মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা (বান্দরবান) প্রতিনিধি ঃ

বিশ্ব দাতা সংস্থা ইউএসএআইডি এর ‘খাদ্য উন্নয়ন সহায়তা কর্মসূচী’র অর্থায়নে এনজিও ‘হেলেন কিলার ইন্টারন্যাশনাল’ ৫ বছর মেয়াদে লামা উপজেলায় স্যাপলিং প্রকল্প বাস্তবায়ন করতে যাচ্ছে। এই উপলক্ষে ২৪ জুলাই মঙ্গলবার লামা উপজেলা পরিষদ হলরুমে এক কর্মসূচী অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।

স্যাপলিং প্রকল্প লামা উপজেলা কর্ডিনেটর ইয়াহিয়া আহমদ এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, লামা উপজেলা চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী। সভাপতিত্ব করেন লামা উপজেলা নির্বাহী অফিসার খিন ওয়ান নু। এসময় আরো উপস্থিত ছিলেন, হেলেন কিলার ইন্টারন্যাশনাল এর টিম লিডার (এমসিএইচএন) ডাঃ অং সা জাই মার্মা, হেলেন কিলার ইন্টারন্যাশনাল এর টিম লিডার (জীবিকায়ন) দিপংকর চাকমা, কারিতাস প্রোগ্রাম ম্যানাজার সুভাষ গোমেজ, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শারাবান তহুরা, লামা পৌর মেয়র জহিরুল ইসলাম সহ লামা উপজেলার সকল বিভাগের সরকারী কর্মকর্তা, সাংবাদিক, বিভিন্ন এনজিও প্রতিনিধি, জন-প্রতিনিধি ও সংশ্লিষ্ট এনজিও কর্মকর্তা কর্মচারীরা।

স্বাগত বক্তা ডাঃ অং সা জাই মার্মা বলেন, দাতা সংস্থা ইউএসএআইডি এর অর্থায়নে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে সহযোগি এনজিও হেলেন কিলার ইন্টারন্যাশনাল, কারিতাস বাংলাদেশ, সিআরএস, ওয়ার্ল্ড ফিস এই স্যাপলিং প্রকল্প বাস্তবায়ন করবে। মাঠ পর্যায়ে লোকাল এনজিও’র মাধ্যমে উক্ত প্রকল্প বাস্তবায়ন করা হবে। লামা উপজেলার ৭টি ইউনিয়ন ও ১টি পৌরসভার ৫৯৫টি পাড়ায় এই প্রকল্পের কর্মএলাকা হিসেবে পরিগণিত হবে।

উন্নয়ন সংস্থার পক্ষে মূল কনটেন্ট উপস্থাপন করেন সুভাষ গোমেজ। তিনি বলেন, নারী ও পুরুষের উভয়ের জন্য আয় ও পুষ্টিকর খাদ্যের সহজপ্রাপ্যতা, গর্ভবতী নারী, দুগ্ধদানকারী মা ও ৫ বছরের কম বয়সী শিশু এবং কিশোরীদের পুষ্টিমান উন্নয়ন ও প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগ মোকাবেলায় সক্ষমতা বৃদ্ধিতে কাজ করবে এই প্রকল্প।

এছাড়া উপজেলা চেয়ারম্যান ও ইউএনও তাদের বক্তব্যে এই প্রকল্পের সফল বাস্তবায়ন কামনা করেন। লামা পৌরসভা মেয়র জহিরুল ইসলাম তার বক্তব্যে স্থানীয় ও লোকাল এনজিও নির্বাচনে দাতা সংস্থাকে সতর্কতা অবলম্বন করতে পরামর্শ প্রদান করেন।

পাঠকের মতামত: