ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

ঈদগাঁও ভূমি অফিসে কে এই নূরুল ইসলাম ?

eidguআতিকুর রহমান মানিক ::

কক্সবাজার সদরের ঈদগাঁও ইউনিয়ন ভূমি অফিসে দাপিয়ে বেড়াচ্ছেন নূরুল ইসলাম নামের এক যুবক। ভূমি অফিসের কোন কর্মকর্তা-কর্মচারী নন তিনি। তবুও প্রতিদিন অফিস টাইমেতো বটেই, এমনকি ছুটির দিন ও রাতেও অফিসে ঢুকে সরকারী বিভিন্ন নথি, রেকর্ডপত্র, বালামবই ও অন্যান্য কাগজপত্র অবাধে ঘাটাঘাটি করেন তিনি।আর এসব কাজে তাকে সহযোগিতা করছেন অত্র অফিসের বহুল আলোচিত পিয়ন ছৈয়দ নূর। এমনটাই জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক সেবাগ্রহীতা ও প্রত্যক্ষদর্শীরা।

সূত্রে প্রকাশ, বিগত কয়েকবছর ধরে নামজারী, বন্দোবস্তি ও ভূৃমি সংক্রান্ত বিভিন্ন মামলার তদন্ত প্রতিবেদন পক্ষে-বিপক্ষে নিয়ে দেয়াসহ অন্যান্য কাজ করে দেয়ার কন্ট্রাক্ট নিচ্ছেন মেহেরঘোনা নিবাসী এই নূরুল ইসলাম। এভাবে প্রতিদিন সাধারন মানুষদের থেকে বিপুল টাকা পয়সা হাতিয়ে নিচ্ছেন, কিন্তু কাজের কাজ কিছুই হচ্ছেনা। বগলে ও হাতে একাধিক ফাইল নিয়ে প্রতিদিন সকালে কেতাদুরস্ত ও পরিপাটি হয়ে রীতিমত “অফিসে” আসেন এবং বিভিন্ন কাজ করে দেয়ার নামে সেবাগ্রহীতাদের সাথে দর-কষাকষিতে ব্যস্ত থাকেন। সদর উপজেলা ভূমি অফিসেও নিত্য যাতায়াত তার।

ঈদগাঁও ইউনিয়ন ভূমি অফিস গেইট এলাকার একাধিক দোকানদার জানান, শুক্র-শনিবার সপ্তাহিক ছুটির দিনেও পিয়ন ছৈয়দ নূরের সাথে অফিসে প্রবেশ করেন নূরুল ইসলাম। এমনকি মাঝে-মধ্যে রাতেও অফিসে ঢুকে গভীর রাত পর্যন্ত অবস্হান করেন তারা। এতে সরকারী অত্র প্রতিষ্ঠানে রক্ষিত গুরুত্বপূর্ন কাগজপত্রের গোপনীয়তা নষ্ট হচ্ছে বলে অভিমত ব্যক্ত করেছেন সচেতন মহল। উপরোক্ত ব্যাপারে জানতে চাইলে নূরুল ইসলাম নিজস্ব কাজে ভূমি অফিসে যান বলে ফোন বন্ধ করে দেন।

ঈদগাঁহ ইউনিয়ন ভূমি অফিসের ভারপ্রাপ্ত তহসিলদার সাইফুল ইসলাম বলেন, ব্যাপারটা আগে জানা ছিলনা, এখন থেকে নূরুল ইসলামকে নিষেধ করে দেয়া হবে।

পাঠকের মতামত: