ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

চাউলের দাম ৩-৪শত টাকা কমেছে: বেড়েছে ভেজাল

মনির আহমদ. চকরিয়া :::mail.google.com
চালের দাম বস্তা প্রতি তিন থেকে চার শত টাকা কমেছে। চাল ব্যবসায়ী সুত্রে এ তথ্য জানা গেলে ও অধিকাংশ ব্যবসায়ী গোপন করে চালের দাম কমাচ্ছে না। হঠাৎ করে দাম কমায় আড়তদার চাউল ব্যবসায়ীদের মাথায় হাত পড়েছে। বিশেষ করে অতিরিক্ত মোনাফাখোর ব্যবসায়ী যারা চাল জমিয়ে কৃত্রিম সংকট তৈরী করে।
সুত্রে জানা যায়, কক্সবাজার জেলার চালের বাজার নিয়ন্ত্রক চকরিয়া সোনালী রাইচ মিলের মালিক হাজ্বী ফজল করিম সিন্ডিকেট। একটি সুত্র জানায়, চালের দাম বাড়লে সাথে সাথে পত্রিকায় সংবাদ দিয়ে দাম বাড়ায় এক সাথে সমস্থ ব্যবসায়ী কিন্তু দাম কমলে গোপন রেখে চড়া দামে বিক্রী করে জমিয়ে রাখা চাল। দাম কমে যাওয়ায় ভেজাল ও চোরাই পথ অবলম্বন করছেন ব্যবসায়ীরা। দেশীয় কমদামী চাউল কিনে প্যকেট করা হয় এক দেড় কেজি কমিয়ে আশুগঞ্জ লিখা প্লাষ্টিক বস্থায়। চালের বাজার নিয়ন্ত্রনে সরকারের নজরদারী না থাকায় সিন্ডিকেট ব্যবসায়ীদের রাহুগ্রাসে ভোক্তা সাধারন। ফলে একদিকে যেমনি ঠকছে ভোক্তা অন্যদিকে বদনামের বোঝা চাপানো হচ্ছে সরকারের উপর।
এ ব্যপারে হাজ্বী ফজল করিম জানান, চাউল সংক্রান্ত কোন কমিটিতে তিনি কখনো ছিলেন না এবং এখনো নাই। কেহ বলে থাকলে তা সম্পুর্ন মিথ্যা বলা হবে। তবে চাউলের দাম চারশ টাকা কমেছে বলে তিনি ও স্বীকার করেছেন।

পাঠকের মতামত: