ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

বনপা সভাপতি স্বপনের বিরুদ্ধে ৫৭ ধারায় মামলা প্রত্যাহার করুন -অধ্যাপক আকতার চৌধুরী

bnpaসংবাদ বিজ্ঞপ্তি ::

তথ্য-প্রযুক্তি আইনের ‘৫৭ ধারা’ বাতিল করতে সরকারের প্রতি দাবি জানিয়েছেন কক্সবাজারের অনলাইন সাংবাদিকেরা। একই সঙ্গে ‘ডিজিটাল সিকিউরিটিজ অ্যাক্ট’ নামের যে নতুন আইন হচ্ছে, তা যেন ৫৭ ধারার আদলে না হয়, সে দাবিও জানিয়েছেন তাঁরা।

বাংলাদেশ অনলাইন নিউজপোর্টাল এসোসিয়েশন-বনপা কেন্দ্রীয় সভাপতি শামসুল আলম স্বপনের বিরুদ্ধে ৫৭ ধারায় মামলার প্রতিবাদে শুক্রবার বিকেল ৪টায় কক্সবাজার অনলাইন প্রেস ক্লাব ও বনপার যৌথ উদ্যোগে প্রতিবাদ সভায় বক্তারা এ দাবীর কথা তুলেন।

বক্তারা বলেন, ২০১৩ সালে ৫৭ ধারা করা হয়েছিল, যাতে মানুষের মুখ বন্ধ করা যায়। এ আইন করা হয় মুক্ত গণমাধ্যমের স্বাধীনতাকে হরণ করার জন্য। এ পর্যন্ত ৫৭ ধারায় অসংখ্য মানুষ হয়রানীর শিকার। কারাবরণ করতে হয়েছে অসংখ্য সাংবাদিক, বুদ্ধিজীবীকে। মুক্ত সাংবাদিকতায় কিংবা গণমাধ্যমের স্বাধীনতায় বাধা দিয়ে অতীতে কোনো রক্ষা হয়নি। আগামী দিনেও হবে না।

প্রতিবাদ সভায় আরো বলা হয়, সাংবাদিকরা যেখানে নির্যাতিত হবে সেখানে ঐক্যবদ্ধ আন্দোলন চালিয়ে যাব। পুলিশের নির্যাতনসহ ৫৭ ধারায় এখন পর্যন্ত ২১ জন সাংবাদিকের বিরুদ্ধে মামলা হয়েছে, তাঁদের প্রত্যেকের মামলা প্রত্যাহার করতে হবে। ’

অবিলম্বে ৫৭ ধারার অপপ্রয়োগ বন্ধ করার দাবী তুলেন কক্সবাজারের অনলাইন গণমাধ্যমকর্মীরা। সভায় অবিলম্বে বনপা প্রতিষ্ঠাতা সভাপতি শামসুল আলম স্বপনের বিরুদ্ধে ৫৭ ধারায় দায়ের করা মামলা প্রত্যাহারের জোর দাবী জানানো হয়।

কক্সবাজার অনলাইন প্রেস ক্লাব ও বনপা কক্সবাজার এর সভাপতি অধ্যাপক আকতার চৌধুরীর সভাপতিত্বে শহরের রুমালিয়ারছরা চৌধুরী ভবনস্থ সিবিএন কার্যালয়ে অনুষ্ঠিত প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন কক্সবাজার ভিশন ডট কম সম্পাদক আনছার হোসেন, চকরিয়া নিউজ ডটকম সম্পাদক জহিরুল ইসলাম, বাংলারিপোর্ট এর জেলা প্রতিনিধি গোলাম আজম খান, উখিয়া নিউজ ডটকম সম্পাদক ওবাইদুল হক আবু, সিএসবি২৪ সম্পাদক পলাশ বড়ুয়া, সিটিএন২৪ ডটকম নির্বাহী সম্পাদক ইসলাম মাহমুদ, কক্সবাজার নিউজ ডটকম (সিবিএন) যুগ্ম-বার্তা সম্পাদক ইমাম খাইর, দৈনিক হিমছড়ির ছৈয়দ আলম, উখিয়া নিউজের সরওয়ার আলম শাহীন, অঞ্জন বড়ুয়া রনি।

উল্লেখ্য, পুলিশের নির্যাতনসহ ৫৭ ধারায় এ পর্যন্ত ২১ জন সাংবাদিকের বিরুদ্ধে মামলা হয়েছে।

পাঠকের মতামত: